Monday, May 25, 2009

তাতা থৈ থৈ

"...নাচে জন্ম, নাচে মৃত্যু, পাছে পাছে
তাতা থৈ থৈ, তাতা থৈ থৈ, তাতা থৈ থৈ...।"
(রবীন্দ্রনাথ ঠাকুর/ শ্রাবনগাথা)

নাচে রেশমি, নাচে নার্গিস, নাচে আইলা...নাচে আইলা রে।
কোন এক উপ-কথায় পড়েছিলাম। এক লাস্যময়ী নাচুনের নাচ ছিল লা-জবাব! যে তার নাচ দেখত সে আর বাঁচত না। তবুও তার নাচ দেখার লোকের অভাব হত না! ভয়ংকর সম্মোহনী নাচ বলে কথা!

রেশমি, নার্গিস,
আইলা এরাও যেমন তেমন নাচুনে না- আইলাকে নিয়ে ভয়ে ভয়ে আছি, কেমন নাচা নাচে। এরা সাধারণ নর্তকি না, বাংলাদেশের উপর দিয়ে বয়ে যাওয়া একেকটা ঘূর্ণিঝড়ের নাম। একেকটা ঘূর্ণিঝড় দেশের উপর দিযে বয়ে যায়- গোটা দেশ লন্ডভন্ড করে তার ছাপ রেখে যায়।
আল্লা মালুম, কার উর্বর মস্তিষ্ক থেকে ভয়াবহ ঘূর্ণিঝড়ের এমন নাম বেরিয়েছে? তাকে পেলে খোলা মাঠে এদের নাচ দেখার জন্য বসিয়ে দিতাম। বাওয়া, বইসে বইসে নাচ দেখো আর মাথা দোলাও।

অনেকে উদাস হয়ে কোথাও থেকে কোট করবেন, বলবেন, বাপু, নামে কী আসে যায়।
তাও ঠিক। কিন্তু ধরুন, আপনাকে একজন বিমর্ষ মুখে বলল, জানেন, আজ না টুনটুনি আসছিল।
আপনি গুরুত্বহীন ভঙ্গিতে বললেন, তো?
টুনটুনি হচ্ছে একটা বুলডজারের নাম। এই বুলডজার সব ভেঙ্গে সাফ করে দিয়েছে। বা, আপনি একটা হাড় জিরজিরে কুত্তার নাম রাখলেন, বাঘা। এই নিয়ে অনেকের হাসির উদ্রেক হয়ে বলে বসলেন, 'ছাল উডা কুত্তা, বাঘা তার নাম'। ভাবুন দেখি, বড় একটা গোলমাল হয়ে যায় না?

*যখন এ পোস্ট লিখছিলাম, তখন পর্যন্ত প্রায় নিশ্চিত ছিলাম, আইলা খুব একটা ভয়ংকর হয়ে উঠবে না। কিন্তু আমার ধারণা ভুল, ঠিকই সে তার নৃশংসতার ছাপ রেখে গেছে। এবং বরাবরের মত যা হওয়ার তাই হলো। কোন ধরনের প্রস্তুতি সরকারের ছিল না।
মিশন পসিবল ব্যতীত এতো মৃত্যু রোখা যাবে না। নতুন করে এইসব লিখতে ইচ্ছা করছে না। ফি বছর লোক মরবে আর প্রতিবার আমার মত শস্তা কলমচী কলম চালাবে, এটা হয় না।
.........



*
সিডরের, ইউটিউবের, এই ভিডিও ক্লিপিংস অলৌকিক হাসানের ব্লগ থেকে নেয়া।
**ছবিসূত্র: রাশেদ মাহমুদ, প্রথম আলো