Tuesday, March 29, 2011

দেশের জন্য ভোট ভিক্ষা চাইছি

গতবার আমার কাছের মানুষেরা আমার উপর প্রচন্ড বিরক্ত হয়েছিলেন। তাঁরা পরামর্শ দিয়েছিলেন আমি যেন আমার পক্ষে বিভিন্ন জায়গায় ভোট দেয়ার জন্য প্রচারণা চালাই। আমি সযতনে এড়িয়ে গিয়েছিলাম। আজ আর নাম বলে লজ্জা দেই না একজন ফোনে বলেছিলেন, আপনি ঘাড় ত্যাড়া। ঘুরিয়ে বলার চেষ্টা, আপনি বেতমজি। আজ বুকে হাত দিয়ে বলি বিষয়টা এমন না। তখন আমার কেবল মনে হচ্ছিল আমি তো আর রাজনীতিবিদ না যে জনে জনে ভোট চেয়ে বেড়াব। অবশ্য এই ভাবনাটা আমি আজও লালন করি।

তাহলে আজ কেন ভোট চাইছি, হোক না অন্যের জন্যই! আমি দেশপ্রেম- ট্রেম এই সব জটিল কথা বুঝি না, বোঝার জন্য কাতরতাও প্রকাশ করি না। আমি ডিগবাজী দিতে পারি না কিন্তু কোথাও আমার দেশের কথা ঘুরেফিরে আসবে এমনটা নিশ্চিত হলে একটা কেন একশোটা ডিগবাজী দেব। প্রায় অসম্ভব তবুও ডিগবাজী দেয়ার চেষ্টা করব। কেন এই অসম্ভব চেষ্টা করব? আমি জানি না!

ব্লগস্ফিয়ারের লেখা নিয়ে 'ববস' আবারও আয়োজন করেছে। এদের বিভিন্ন ভঙ্গি নিয়ে অনেকের আপত্তি থাকতে পারে (যেমন আমার মনে হয়েছে, ফেসবুক এবং টুইটারে লগইন করা নিয়ে। ফেসবুক, টুইটার যেন আসমানী কিতাব যে প্রত্যেকের এই একাউন্ট থাকবে, থাকবেই! আমার কাছে বিষয়টা বিরক্তিকর মনে হয়েছে।)।
এমনিতে অর্জুনের মত আমি আকাশ-পাখি দেখি না, দেখি কেবল পাখির চোখ। আমি দেখি আমার দেশ, আমার ভাষা সগর্বে দাড়াচ্ছে কিনা? এই কাজটা কারা করছে তাতে কী আসে যায়!
'বাংলাদেশ ওমুক দেশের কাছে বিক্রি হয়ে গেছে', আমি রাজনীতিবিদ নই তবুও জোর দিয়ে বলতে পারি এদের কাছে তো আর দেশকে কেউ বিক্রি করে দিচ্ছে না তাহলে অযথা, অহেতুক ক্ষোভের উৎস কী! বরং কারও-না-কারও কল্যাণে আমাদের ভাষাটা পরিচিত হচ্ছে, অসুবিধা কোথায়! এছাড়া আমার দেশের তো কোন লোকসান হচ্ছে না। ওখানে হিন্দি নাই, উর্দু নাই কিন্তু বাংলা ভাষাটা আছে। এটা ভাবতেই তো কেমন অন্য রকম লাগে! 

Best Blog-এ আছেন 'সাবরিনা'। এখন পর্যন্ত ২৫% নিয়ে তিনি আছেন দ্বিতীয় স্থানে। মাত্র ১১% পিছিয়ে আছেন। আমরা খানিকটা ঝাপিয়ে পড়লে তাঁকে জিতিয়ে দেয়া সম্ভব। আমি এই কষ্টের কথা ভুলব না গতবার সামান্য চেষ্টা করলেই মোস্তফা কামালকে [১] আমরা জিতিয়ে দিতে পারতাম। (এই অভাগা মানুষটার কথা আমরা মনে রাখিনি। ডয়চে ভেলেও না!)
সাবরিনা, 'ঈশ্বরের বিশেষ সন্তান' [২], যে মানুষটা নিজে নিজে মোবাইল ফোনটাও ধরতে পারেন না তিনি আক্ষরিক অর্থেই কী-বোর্ড নিয়ে অন্যের জন্য লড়াই চালিয়ে এসেছেন। এখন আমি এই মানুষটাকে কেবল 'ঈশ্বরের বিশেষ সন্তান' হিসাবেও দেখছি না, দেখছি কেবল দেশটাকে, আমার ভাষাকে। 

Special Topic Award Human Rights-এ ৩৩% নিয়ে প্রথম স্থানে আছে 'আদিবাসী ব্লগ'। আদিবাসী, এই সব জটিল কথা বুঝি না। আমি এঁদের বলি আদিমানুষ। এই সব আদিমানুষদের, প্রকৃতির কাছাকাছি থাকা মানুষদের প্রতি বিভিন্ন সময়ে আমরা যে অন্যায় করেছি [৩] এই নিয়ে এখন আর কুতর্ক যাই না। কিন্তু এঁদের কোন প্রতিনিধিকে আমি যেদিন ওখানে দেখব সেদিন অন্তত এই প্রশান্তিটুকু পাব যে খানিকটা পাপমোচন হয়েছে।

অন্য ক্যাটাগরিতেও আমরা চেষ্টা করলে এগিয়ে যেতে পারি। Reporters Without Borders Award-এ আবু সুফিয়ান ২৭%। দ্বিতীয় স্থানে যেটা সেটাও ২৭%!  ...Best Social Activism campaign-এ অমি রহমান পিয়াল পিছিয়ে আছেন ৬%।

নিজেকে আমার ঢের চেনা হয়ে গেছে। এঁদের আমি যেদিন ওই মঞ্চে দেখব সেদিন আমি যেখানেই থাকি না কেন হাউমাউ করে কেঁদে ফেলব এতে কোন সন্দেহ নেই। অন্যরা চোখ বড় বড় করে দুম করে বলে বসবে, 'আশ্চর্য, আপনি এমন করছেন কেন? আপনার সমস্যাটা কী'!
আহা, তখন আমি বুঝি এটা না-বলে বসে থাকব, 'কেন, এই দেশের সংবিধানে কাঁদার জন্য কি তোমাদের অনুমতির প্রয়োজন হয়'?

*ভোট দিতে হবে যেখানে: http://thebobs.dw-world.de/en/nominations/?cat=1

সহায়ক সূত্র:
১. মোস্তফা কামাল, আমি দুঃখিত: http://www.ali-mahmed.com/2010/04/blog-post_18.html
২. ঈশ্বরের বিশেষ সন্তান...: http://www.ali-mahmed.com/2010/05/blog-post_03.html
৩. আদিমানুষ...: http://www.ali-mahmed.com/2010/02/blog-post_23.html

40 comments:

রুবাইয়্যাত said...

ফেসবুকে শেয়ার করলাম আপনার লেখাটা।

আলী মাহমেদ-ali mahmed said...

কোন সমস্যা নাই। শুকরিয়া।
এখন দেখছি, সাবরিনা ১১% না মাত্র ১০% পিছিয়ে আছেন! @রুবাইয়্যাত

Anonymous said...

যে আমারব্লগ ডয়চভ্যালেকে ডয়চ বাল ছাড়া কিছুই বলে নাই,আপনাকে নিয়ে কি করেছে এইটা ভূলে গেছেন? তাদের সাইটের কাউকে নিয়ে আপনি লেখেন কেমন করে??

আলী মাহমেদ-ali mahmed said...

আমি ভুলিনি, কিছুই ভুলিনি! আমাকে যখন নগ্ন করা হচ্ছিল তখন আমার সহযোদ্ধারা তামাশা দেখেছে। পেছন থেকে ছু@রি মারার সেই বেদনা বিস্মৃত হই কেমন করে? কিন্তু...
এখন আমি দেখছি কেবল দেশ আর কিচ্ছু না। এর সামনে আমার কষ্ট এতো তুচ্ছ যেটা কহতব্য না।

এখন এই সব কথা থাক, প্লিজ। আসুন ঝাপিয়ে পড়ি। আমাদেরকে জিততেই হবে। দেশের পতাকাটা উঁচু করে ধরতে হবে, পতাকা লাগাবার বাঁশটা কার হাতে সেটা জরুরি না...। @Anonymous

আলী মাহমেদ-ali mahmed said...

ঈশ্বর! সাবরিনা আর মাত্র ৬% পিছিয়ে...

আলী মাহমেদ-ali mahmed said...

সাবরিনা আর মাত্র ৪% পিছিয়ে। আমার তো এখনই গলা ফাটিয়ে চিৎকার করতে ইচ্ছা করছে...

Unknown said...

সাবরিনাকে ভোট দিচ্ছি রোজ ।

আলী মাহমেদ-ali mahmed said...

আমিও :)
সাবরিনা না, আমাদেরকে জিততে হবে, জিততেই হবে @sairas

আলী মাহমেদ-ali mahmed said...

সাবরিনা পিছিয়ে আছে আর মাত্র ২% !!!

Unknown said...

একটা দিয়ে আসলাম।দেখি আর কয়টা দেয়া যায়।

Unknown said...
This comment has been removed by the author.
আলী মাহমেদ-ali mahmed said...

ধন্যবাদ।
১১ তারিখ পর্যন্ত রোজ দেয়া যাবে, ২৪ ঘন্টা পর পর। ফেসবুক এবং টুইটারে একাউন্ট থাকলে ২টা করে দেয়া যাবে। যেটা আমি করছি।
আমার আবার সময়ের গোলমাল হয়ে গেছে। রাত তিনটা পর্যন্ত ঝিম মেরে থাকতে হয়। সকালে উঠতে কষ্ট হয়, এই কষ্টেও সুখ... :) @mursalin

আলী মাহমেদ-ali mahmed said...

সাবরিনা পিছিয়ে আছে আর মাত্র ১%। সাবরিনা সম্ভবত একটা ইতিহাস গড়তে যাচ্ছে!

Anonymous said...

last year SWI er JANA er karone BOBS bitorkito silo.....ai bar na thakay amarblog.com mone hoy join korse....Jana thakle sure jaito na....

আলী মাহমেদ-ali mahmed said...

এখন এই সব নিয়ে ভাবাভাবির সুযোগ নাই...। এখন কাজ কেবল একটাই, কে কোন ব্লগের এই সব আমরা দেখব না, দেখব কেবল বাংলা ভাষা। আর কিছু না।

বাংলা ভাষা ইতিহাসটা করেই ফেলল! সাবরিনা এই মুহূর্তে ৩% এগিয়ে আছেন। এখন আমাদের কাজ হচ্ছে, এটাকে ১১ তারিখ পর্যন্ত ধরে রাখা @Anonymous

আলী মাহমেদ-ali mahmed said...

সাবরিনা এখন পর্যন্ত ৫% এগিয়ে আছেন। আমি নিশ্চিত, সকালে উঠে দেখব আরও এগিয়ে... :D

রুবাইয়্যাত said...

সাবরিনা এখন পর্যন্ত সাত পারসেন্ট এগিয়ে আছেন। আমাদের দেশের রাজনীতিবিদরা পিচ্ছিল চকচকে হাসি নিয়ে আমাদের ঘরের দরজায় দাড়িয়ে ভোট ভিক্ষা করতে পারে, চামচা ভাড়া করতে পারে, কিন্তু অর্ন্তমুখী, প্রচারবিমুখরা সেই কাজটা করেন না। তাদের জন্যই আলী মাহমেদদের দরকার।

Anonymous said...

আলি মাহমদ,এই বার আপনে চান্স পান নাই?

আলী মাহমেদ-ali mahmed said...

ডিয়ার Anonymous ওরফে...,
আপনার সদয় অবগতির জন্য বলি, এই বার এই আয়োজনের পূর্বেই আমি জানিয়ে দিয়েছিলাম এবার আমি থাকতে চাচ্ছি না। এটা আমি সাক্ষাৎকারে সাফ জানিয়ে দিয়েছি: http://ht.ly/1UCuO

এমন কি কেউ আমার কোন ব্লগ সাবমিট করলেও তা যেন বাদ দেয়া হয় এর জন্যও বিচারককে অনুরোধ করেছি।
এই বিষয়ে আমার নিজস্ব দর্শন আছে। এটার বিশদে যাই না কারণ পেছন থেকে ছুঁরি মারা লোকজন দর্শন নিয়ে মাথা ঘামান না। এখন এই সব থাক। ১১ তারিখ পর্যন্ত আমরা এই সব জটিল বিষয় নিয়ে মাথা না-ঘামিয়ে ভোট দিয়ে যাই। বাংলা ভাষাটা দাঁড়াক সগর্ব। অনেক অনেক দিন হলো আনন্দে কান্না করা হয় না। এই সুযোগটা কেড়ে নেবেন না, প্লিজ।

ভাল কথা, আপনাদের ওখানে কি সামার শুরু হয়ে গেছে, ডিয়ার Anonymous ওরফে...

আলী মাহমেদ-ali mahmed said...

সাবরিনা ৮% এগিয়ে!
অমি পিয়াল ১%
আবু সুফিয়ান ২ %
আদিবাসী ব্লগ ১৮%
ঈশ্বর, এই বার বাংলা ভাষা কাঁপিয়ে দেবে। এটা আমি দিব্য চোখে দেখতে পাচ্ছি। সাহেবদের মুখ কেমন লম্বা হবে এটা ভাবতেই বুকটা ভরে যায়। :)

অফ-টপিক:
খুব অল্প মানুষই এই লজ্জার কথাটা জানেন। আমি ওখানে হোঁচট খেয়ে পড়ে গিয়েছিলাম। হোঁচট খাওয়াটা বড়ো কথা না- উঠে দাঁড়ানোটাই হচ্ছে আসল কথা।

আলী মাহমেদ-ali mahmed said...

ফেসবুকে গান্ধী ছাগল নিয়ে কেন ঘুরতেন এই নিয়ে দেখলাম মন্তব্য চালাচালির শেষ নাই অথচ অনেকে এই প্রতিযোগীতা নিয়ে খানিক কষ্ট করতে চাইছেন না! @রুবাইয়্যাত

admin said...

গত বারের মতই লেগে আছি। :-)

আলী মাহমেদ-ali mahmed said...

:D @মুকুল

আলী মাহমেদ-ali mahmed said...

এখন পর্যন্ত এগিয়ে আছেন:
সাবরিনা: ১৪%
সুফিয়ান: ৬%
পিয়াল: ৮%
আদিবাসী ব্লগ: ২১%

এই চারটি বিভাগের সঙ্গে যোগ হবে বাংলা ব্লগ। মোট পাঁচটা বিভাগে বাংলা ভাষার ব্লগ! ভাবা যায়!
কালিয়া, সরি সাহেবরা, লাল মুখগুলো আর কতটা লাল হয় সেটা দেখার অপেক্ষায় :D...

আলী মাহমেদ-ali mahmed said...

সর্বশেষ...এগিয়ে আছেন:
সাবরিনা: ১৬%
আদিবাসী ব্লগ: ২২%
সুফিয়ান: ৯%
পিয়াল: ৯%

:), :D, :-D

Anonymous said...

আপনি ডয়শেভেলের পেইড ব্লগার না হলে ইমন জুবায়েরের পক্খ নিয়েও লিখতেন

আলী মাহমেদ-ali mahmed said...

আমার সেই লেখাটার কথা এখানে আনতে চাচ্ছি না, 'সাদাকে সাদা বলিব, কালোকে কালো'। পরে এর সঙ্গে যোগ করেছিলাম, 'চুতিয়াকে চুতিয়া বলিব, কুতিয়াকে কুতিয়া'। কুতিয়া কেন এটার পেছনে একটা গল্প আছে...।

ইমন জুবায়ের বা অন্য কাউকে নিয়ে আমি লিখতে আমার ইচ্ছা করেনি কারণ এরা লড়ছেন বাংলা বিভাগে এ দেশেরই কারও-না-কারও সঙ্গে। আমি আমার অবস্থান থেকে বিশেষ কারও পক্ষ নিতে পারি না, কেবল পছন্দের লোককে ভোট দিতে পারি। কিন্তু সাবরিনা, সুফিয়ান, মেহেদী, আদিবাসী ব্লগ, পিয়াল এরা লড়ছেন অন্য ভাষার সঙ্গে। আমি আমার মোটা বুদ্ধিতে বুঝি বাংলা ভাষা লড়ছে অন্য ভাষার সঙ্গে। তো, বাংলা ভাষার পক্ষে আমি থাকবই- কে কোন ব্লগ থেকে এসেছে নাকি কার লেখার মান পাতে দেয়ার মত না এটা এখন আমার কাছে মূখ্য না।

আর ডয়চে ভেলের পেইড ব্লগার। আবারও কখনও এখানে মন্তব্য করলে ল্যাজটা লুকিয়ে আসবেন। আমি তো আপনাদের মত ক্যারিয়ার নিয়ে মাথা ঘামাই না যে প্রয়োজনে চট করে বিক্রি হয়ে যাব। কারণ আমার কোন ক্যারিয়ার নাই, কেবল আছে হাতে টিফিন ক্যারিয়ার। বোঝা গেছে ডুমকফ ওরফে @Anonymous!

আলী মাহমেদ-ali mahmed said...

অভ্রর মেহেদী আর মাত্র ৭% পিছিয়ে।

একটু চেষ্টা করলেই অন্যের ভাষার পাশে বাংলা ভাষার আরেকটা পালক যুক্ত হয়...। বাংলা ভাষার পদভারে এবারের মঞ্চটা না ভেঙ্গে পড়ে। মঞ্চ ঠিকঠাক করতে যা পয়সা লাগে তা আমরা চাঁদা তুলে দেব, কসম! :)

রিয়াজ said...

সাবরিনা পিয়ালদের জন্য বলতে পারলে ইমন জুবায়েরকে নিয়ে বলতে অসুবিধা কোথায়?

আলী মাহমেদ-ali mahmed said...

অসুবিধা? হুম! যাদের মগজ নিজের পায়েই লেপটে থাকে তাদের সঙ্গে সুবিধা-অসুবিধা নিয়ে আলাপ চালিয়ে যাওয়াটা ক্লান্তিকর!

রিয়াজের চেয়ে Anonymous নামটা মন্দ ছিল না! @রিয়াজ

আলী মাহমেদ-ali mahmed said...

মেহেদী আর মাত্র ৬% পিছিয়ে! এভাবে এগুতে থাকলে আর পায় কে!

আলী মাহমেদ-ali mahmed said...

বাকী দিনগুলো মেহেদীকে ভোট দিয়ে গেলে আমি নিশ্চিত এই বিভাগেও বাংলা ভাষা চলে আসবে:
http://thebobs.dw-world.de/en/nominations/?cat=8

আলী মাহমেদ-ali mahmed said...

অভ্রর মেহেদী আর মাত্র ৫% পিছিয়ে! হাতে সময় আছে আরও ৫ দিন। আমরা এই চেষ্টাটাই চালিয়ে গেলে হয়ে যাবে এতে কোন সন্দেহ নেই :) http://thebobs.dw-world.de/en/nominations/?cat=9

Loner said...

Current standing:
Best Blog: Sabrina 40%
Best Use of Technology for Social Good: Mehedi Hasan Khan 36%
Best Social Activism Campaign: Omi Pial 38%
Reporters without borders: Abu sufian 41%
Special Topic Award Human Rights: Indigenous blog 42%
আশা করি এই অগ্রগতি বজায় থাকবে...

আলী মাহমেদ-ali mahmed said...

ধন্যবাদ আপনার আপডেটের জন্য @Loner।

...
এঁদের মধ্যে কেবল মেহেদী ৫% পিছিয়ে আছেন। একটু চেষ্টা করলেই হয়ে যাবে। সব মিলিয়ে বাংলা ভাষাসহ ৬টা বিভাগে বাংলা ভাষা থাকবে। এ অভাবনীয়! এ অভূতপূর্ব!!
পাঠকের ভোটে এগিয়ে থাকা বাংলা ভাষার ব্লগগুলো জুরিরা নির্বাচিত না-করলে খুনাখুনি হয়ে যাবে।

অন্য ভাষার সঙ্গে বিভিন্ন বিভাগে বাংলা ভাষা এগিয়ে আছে:
সাবরিনা ২০%
সুফিয়ান: ৭%
পিয়াল: ১১%
আদিবাসী ব্লগ: ১৭%

কেবল বাকী মেহেদীরটা। মেহেদীকে আমরা এগিয়ে নিয়ে যেতে না-পারলে অন্যদের কথা জানি না, আমি ভারী দুঃখিত হবো। কেন? এটা আমি পূর্বের লেখায় বলেছি:
http://www.ali-mahmed.com/2010/04/blog-post_29.html

আলী মাহমেদ-ali mahmed said...

মনটা বিষণ্ন! মেহেদীর ব্লগটা এখন ৮% পিছেয়ে। আজকের মধ্যেই ৩% পিছিয়ে পড়ল! এই বিভাগে বাংলা ভাষাকে ধরে রাখা গেল না বুঝি :(

রুদ্রপ্রতাপ said...

জনাব আলী মাহমেদ, আপনি যেহেতু চিকনা পাতলা দুয়েকটা বই লিখেছেন- সে হিসেবে ধরে নিতে পারি আপনি একজন লেখক। এত দিন যাবৎ ব্লগিং করতাছেন ভালো কথা, আপনার কি মনে হয় সেরা ব্লগার মানে কি 'নোলক বাবু' টাইপ ভোটাভুটি, গরীবের পুলা দেই সবাই ভুট মিল্যা? লেখকের মান আপনি ভুটাভুটি কইরা নির্ধারন করবেন? ভোট দিয়া রাজনীতিবিদ নির্ধারন করা যায়, চ্যানেল আই সুন্দরী সিলেক্ট করা যায়, ক্লাসের ক্যাপ্টেন নির্বাচন করা যায়- ভুটায়া কি সেরা ব্লগার বা লেখক নির্বাচন করা যায়?

অমি রহমান পিয়ালের পর্নস্টার হবার খবর তো পুরানো না, এখনো তার নাম নিলে দুয়েকটা পর্ণব্লগে বিশেষ অনুগ্রহ প্রাপ্ত গ্রাহকদের কাতারে উঠা যায়। তার নামটা আরো বেশী করে জপতেন না হয়।

আলী মাহমেদ-ali mahmed said...

ডিয়ার রুদ্রপ্রতাপ,
"আপনি যেহেতু চিকনা পাতলা দুয়েকটা বই লিখেছেন- সে হিসেবে ধরে নিতে পারি আপনি একজন লেখক।"
আপনার ধরাধরিতে কী আসে যায়! লেখক সনদ আপনার কাছ থেকে নেয়ার গোপন ইচ্ছা থাকলে না-হয় এই আলোচনা চালিয়ে নেয়া যেত যে লেখক হতে গেলে কী পৃশ্নি বই লিখতে হয় নাকি অভিধানসম পৃথুল গ্রন্থ!

"অমি রহমান পিয়ালের পর্নস্টার হবার খবর তো পুরানো না...তার নামটা আরো বেশী করে জপতেন না হয়।"
অমি রহমান পিয়াল 'পর্নস্টার' নাকি রুদ্রপ্রতাপ 'ছদ্মবেশী সিস্টার' এটা নিয়ে তো্ এই পোস্টের উপজনন হয়নি! অমি রহমান পিয়াল কোনও সাইবার ক্রাইম করে থাকলে দেশের প্রচলিত আইনে বিচার চান, বিচারযোগ্য অপরাধ করে না-থাকলে আপনার বিবেচনা বোধে দায়ী মনে করলে তার প্রতি ঘৃণা বর্ষণ করুন, সেটা আপনার বিবেচনা।

আমার লেখায়, আবেদনে এখানে একজন পিয়াল বলে কেউ ছিল না। ছিল একটা বিভাগে অন্য ভাষার সঙ্গে বাংলা ভাষা। আমি কেবল আমার ভাষার পাশে দাঁড়িয়েছি, ব্যস। এবং এই পোস্টটা ছিল আমাদের মত সাধারণ এই দেশের লোকজনের জন্য, কোন রুদ্রপ্রতাপ নামের (মহারাজার) জন্য না।

আপনার মত এই গ্রহের সমস্ত দায়িত্ব তো আমার কাঁধে না। বই লিখে, তা নিজের পয়সায় ছাপিয়ে নিজেই বিজ্ঞাপন দিয়ে নিজেই পড়ার আগ্রহ আমার যেমন নাই তেমনি এই প্রতিযোগিতা কেন শুরু হলো, প্রতিযোগিতায় কেন ভোট দেয়ার নিয়ম থাকবে, পিয়ালের ব্লগ কেন ওই বিভাগে যুক্ত হলো এর সমস্ত উত্তর তো আমি দেব না।
'বাবা কেন চাকর', 'পিয়াল কেন পর্নস্টার' এটার উত্তর দেয়ার জন্য আমার কী দায় পড়েছে! বাবাকে যে চাকর বানিয়েছে বা পিয়ালকে কেন পর্নস্টার হয়েছে, এটা তাদের দায়।
মুক্তিযুদ্ধের লেখালেখির কারণে রুদ্রপ্রতাপ না-গিয়ে কেন পিয়ালের ব্লগ গেল এটার উত্তর নির্বাচিত জুরি দেবেন, আমি না।
এই গ্রহের সমস্ত দায়িত্ব নিজের কাঁধে নিয়ে উন্নিদ্র রাত কাটাবার কোন আগ্রহ আমার নাই...

নিশম said...

সাবরিনাপুর জন্য মনটা খুব খারাপ হয়ে গেলো আবার।

কিছু মানুষ যে বাংলা ভাষার একটা আলাদা স্থান আদায় করার থেকে ব্যাক্তিগত রোষটাকে বেশী প্রাধান্য দেয়, এটা এই পোস্টের কিছু জ্ঞানপাপীর কমেন্ট দেখে জানতে পারলাম।

আলী মাহমেদ-ali mahmed said...

কী আর করা, এই-ই আমাদের আসল চেহারা :(...@নিশম