Search

Loading...

Friday, April 15, 2011

নিতল অন্ধকার!

আনন্দলোক, জুন ২০০৬
­বেশ পূর্বে এই লেখাটা পড়ে আমার মাথায় সব জট পাকিয়ে গিয়েছিল। আমি মা-ছেলে এই দুজনের মনের ভাব মনশ্চক্ষুতে দেখার চেষ্টা করে হাল ছেড়ে দিয়েছিলাম। এই মনহুসদের ভয়াবহ অনৈতিক এক সম্পর্ক! যে সম্পর্ক একটি সভ্যতাকে থামিয়ে দেয়ার জন্য যথেষ্ঠ। কেন, সেই প্রসঙ্গে পরে আসছি।

অবশ্য আনন্দলোকের উত্তরও আমাকে যথেষ্ঠ হতাশ করেছিল!
তখন এই বিভাগটা কে দেখতেন মনে পড়ছে না! এই মোটামাথারা কী উত্তর দিয়েছে! দাদাদের কাছে কী এটা একটা ডালভাত হলো!

যাই হোক, সম্প্রতি একটা মেইলের সূত্র ধরে আবারও বিষয়টা সামনে চলে এলো। মানুষটা নগ্ন হবেন তাই বিশদে যাই না। এক অনৈতিক সম্পর্কে ওই মানুষটা জড়িয়ে  গেছেন এবং পুরোপুরি এলোমেলো হয়ে আছেন। তিনি আত্মহননের কথাও ভাবছেন। আজকের এই লেখাটা মূলত তার জন্য...।
ওই মানুষটার পাঠানো কিছু সূত্র ধরে দেখলাম মা-ছেলে, ভাই-বোন নিকট সম্পর্কের সঙ্গে ভয়ংকরসব জটিল সম্পর্ক! সব সত্যি হয়ে থাকলে এ এক ভয়ানক বিপর্যয়- সভ্যতার জন্য! অনেক সূত্র হয়তো বানিয়ে বানিয়ে লেখা কিন্তু যে লিখছে সে এমনটাই বা লিখবে কেন? তার চেতন-অবচেতন মন নিশ্চয়ই এই ভাবনা নিয়ে কাজ করে।
একজন মানুষকে অন্য গ্রহের কাউকে আঁকতে বললে সে এই গ্রহ পৃথিবীর মানুষের মতই আঁকবে, খানিকটা অন্যরকম করে। হয়তো কান বড়ো, হাতে আঙ্গুল ছয়টা, চোখ তিনটা ইত্যাদি। কারণ তার মস্তিষ্কে এর বাইরে কোন স্মৃতি নাই, কল্পনার দৌড় যদ্দুর...।

আমাদের দেশের বাংলা সূত্রগুলো, জটিলতার কারণে এখানে  ইচ্ছা করেই দিলাম না। উইকি থেকে ধার করে বলি। তারা এই উদ্বৃতি দিয়েছে গার্ডিয়ান থেকে:
"...I fell in love with my sister and I'm not ashamed ... I only feel sorry for my mom and dad, I wish they could be happy for us. We love each other..." [১] wikipedia 
এই যে মা-ছেলে, ভাই বোনের এইসব সম্পর্ক হলে সমস্যা কী? প্রচলিত সমস্ত ধর্মেই এর কঠিন নিষেধাজ্ঞা আছে। কোরানে বলা হয়েছে,
"তোমাদের জন্য নিষিদ্ধ করা হয়েছে তোমাদের মা, মেয়ে, বোন, ফুফু, খালা, ভাইয়ের মেয়ে, ভগিনী, দুধমা, দুধবোন, শাশুড়ি ...পূর্বে যা হয়ে গেছে তা হয়ে গেছে...।" (৪ সুরা নিসা: ১৯-২৫)

তৌরাত শরীফ বলছে:
"...সে তোমার মা; তার সঙ্গে সহবাস করো না। তোমার বিমাতার ইজ্জত নষ্ট করো না।...তোমার সৎবোনের ইজ্জত নষ্ট করো না, সে তোমার পিতা থেকে জন্মেছে, সে তোমার বোন। তোমার ফুফুর সঙ্গে সহবাস করো না...তোমার খালার সঙ্গে সহবাস করো না...।" (তৌরাত শরীফ, তৃতীয় খন্ড: লেবীয় কিতাব ৮-১৩)।

ধর্ম কথার পাশাপাশি প্রচলিত আইনে এবং সামাজিক বিবেচনায়ও অতি নিকট আত্মীয়ের সঙ্গে এমন সম্পর্কের জন্য কঠিন নিষেধ দেয়া আছে। কেন? সমস্যাটা কোথায়! কেন এমন কঠিন নিষেধ? আমাদের আধুনিক বিজ্ঞান কি বলছে?
"...Many reasons underlie the incest taboo: Biological explanations of the dangers of inbreeding support restrictions to avoid genetic disorders;..." [২] New World Encyclopedia 

"Marriage Between Close Relations Increases Risk Of Hermaphroditism: Marriage within close relations or within the same community may increase the risk of hermaphroditism as it helps preserve bad genetic factors responsible for this congenital disorder, doctors have warned..." [৩] healthyplace.com 

এখন আমাদের জেনেটিক কোড এলোমেলো হয়ে গেলে এর ফলে কী ধরনের বিপর্যয় নেমে আসবে এটা আমরা কেবল খানিকটা আঁচ করতে পারছি। কেবল জেনেটিক কোড এলোমেলো হয়ে যাওয়া, হিজড়াদের মত অপূর্ণ কিছু মানুষের উদ্ভব!
প্রকৃতি ব্যত্যয় পছন্দ করে না- তাঁর [৪] অনন্ত ভ্রমনে থামার কোন সুযোগ নাই। আমি আমার অল্প জ্ঞানে বুঝি, একটা সভ্যতাকে টিকিয়ে রাখার জন্য প্রকৃতির নিজস্ব নিয়ম আছে সেই নিয়মের বাইরে গেলে সে আমাদেরকে নিয়ে কী খেলা খেলবে এটা আমরা জানি না। অন্তত আমার মত অল্প বুদ্ধির মানুষের কখনও জানা হবে না, আফসোস...।

* "Do you support sibling-marriage when two adult siblings love each other?" [৫] এই বিষয়ে লোকজনকে দেখছি ঘটা করে আলোচনা চালিয়ে যাচ্ছে!

সহায়ক সূত্র: 
১. We love each other: http://en.wikipedia.org/wiki/Incest 
২. Genetic disorders: http://www.newworldencyclopedia.org/entry/Incest 
৩. Hermaphroditism: http://www.healthyplace.com/gender/inside-intersexuality/marriage-between-close-relations-increases-risk-of-hermaphroditism/menu-id-1926/ 
৪. তিনি: http://www.ali-mahmed.com/2009/09/blog-post_18.html 
৫.  Do you support...: http://answers.yahoo.com/question/index?qid=20090212132132AA8sxEA

6 comments:

Anonymous said...

ওই শালা একটা চুতিয়া

Asik said...

Ai sob salader mere felte hobe.

Swakkhar Shatabda said...

ধন্যবাদ, লেখাটা চিন্তার সুযোগ করে দেয়

।আলী মাহমেদ। said...

এটা মুদ্রার এক দিক। অন্য দিকটা দেখলে এটা না-বললে অন্যায় হয় এই মানুষগুলো অসুস্থ, পাশাপাশি এটাও না-বললে অন্যায় হয় এরা সভ্যতার জন্য হুমকি! @Anonymous

।আলী মাহমেদ। said...

এটার সিদ্ধান্ত তো আমরা নিতে পারি না। আমি তো প্লেটোর মত চট করে এটা বলে ফেলতে পারি না!
বার্ট্রান্ড রাসেলের প্লেটোর ইউটোপিয়ায়: "...জন্মের সময়ই সব শিশুকে তাদের পিতামাতার কাছ থেকে সরিয়ে নিয়ে যাওয়া হবে; কোন পিতামাতা যেন জানতে না পারে তাদের ছেলেমেয়ে কারা, সেদিকে খুব নজর রাখা হবে। বিকলাঙ্গ শিশু বা নিম্নমানের পিতামাতাদের সন্তানদের সরিয়ে নেয়া হবে একটা রহস্যময় অজানা স্থানে..."।
এই রহস্যময় অজানা স্থানটা কোথায় এটা জানার জন্য দার্শনিক হওয়ার প্রয়োজন পড়ে না। এই অসুস্থ মানুষগুলো বিকলাঙ্গ বা নিম্নমানের প্রাণ এতে কোন সন্দেহ নেই। কিন্তু আমি আমার মোটা বুদ্ধিতে বুঝি, যে মানুষের অন্য একটা মানুষ সৃষ্টি করার ক্ষমতা নাই তার জন্য একটা প্রাণ নষ্ট করার অধিকার থাকা চলে না...। @Asik

।আলী মাহমেদ। said...

আপনাকেও ধন্যবাদ :) @Swakkhar Shatabda