Search

Wednesday, July 11, 2018

হাতুড়ি মানব!

আমরা, সাধারণ মানুষ যারা, তারা জীবন নামের একটা আলো-ছায়ার বৃত্তে আটকে অনবরত ঘুরপাক খাই। আমাদের মধ্যে থেকে কেউ-কেউ বৃত্তের বাইরে যেতে পারেন না বটে কিন্তু তাঁর একটা পা থাকে বৃত্তের বাইরে। এঁরাই আমাদের আলোর দিশারি। যাদের চালু নাম বুদ্ধিজীবী। কিন্তু আমাদের দেশের বুদ্ধিজীবী মহোদয়গণ এতোটাই আলোকিত হয়ে যান যে আমাদের চোখ ঝলসে যায়।
কালে-কালে আমরা পরিণত হই একটা কানা জাতিতে!

আমাদের এই বুদ্ধিজীবী ভদ্রলোক গত হয়েছেন চালু করে গেছেন ‘ভাষাকন্যা’ শব্দটা। কিন্তু সৈয়দ সাহেব শব্দটার বিশদ ব্যাখ্যায় আর যাননি [১]

আমাদের গুণ দাদা! অতি বিখ্যাত ‘খিস্তি-খেউর দাদা’ [২]। ভদ্রলোককে স্বাধীনতা পদক না-দেওয়া পর্যন্ত এমন গাল ফুলিয়ে রইলেন যে একটা ব্যাঙও হার মানে [৩]। 

আমাদের আরেক সৈয়দ সাহেব, সৈয়দ আবুল মকসুদ। ঢাকার ‘লুকজন’ কেন রাস্তায় মুত্র বিসর্জন করে এটা নিয়ে ক্ষেপে লাল হয়ে গেলেন। ওসময় পত্রিকার একটা খবর ছিল এমন, "ঢাকায় ৫৫ লক্ষ মানুষের জন্য ৪৫টি পাবলিক টয়লেট"। এই হিসাবটা ক্যালকুলেটরে করার চেষ্টা আর করলেন না যে আনুমানিক ১ লক্ষ মানুষের জন্য প্রায় ১টা টয়লেট! পাবলিক মুতে খালাশ তিনি লিখে [৪]

আমাদের আনিসুজ্জামান মহোদয়। তিনিই চালু করে দিয়েছিলেন, খালেদা জিয়া শ্রেষ্ঠ বাঙালি [৫]! সোজা কথা, ২৩ কোটি বাংলা ভাষাভাষীদের মধ্যে খালেদা জিয়াই শ্রেষ্ঠ বাঙালি। বাংলাদেশের কেউ দাঁড়াতে তো পারলেনই না, ভারত থেকেও কেউ না। তিনি এখন আমাদের জাতীয় অধ্যাপক।

আমাদের জাফর ইকবাল, মহোদয়! লিখতে গেলেই এই ভদ্রলোকের প্রসঙ্গ বারবার চলে আসে। কেউ হয়তো পাকা গোঁফে তা দিয়ে দুম করে বলে বসবেন, আমি কেন তাঁর পাকা ধানে মই দিচ্ছি। বিষয়টা এমন না। স্যার কেন যেন এমন আজনবি ভাষায় কথা বলেন যা আমাদের মত সাধারণ মানুষের বোঝার যো নেই। এই যেমন বিশ্বজিৎকে যখন কোপানো হল এই ভদ্রলোক একটা ‘পানিজল’ টাইপের একটা লেখা লিখলেন। ওই লেখাটা এতই আবেগে থই থই ছিল যে ওটা পড়ার এক সপ্তাহ পর আমার চোখ দিয়ে পানি গড়িয়ে গেল কারণ পানিজল-জলপানি চোখে ফিরে আসা আর সম্ভব ছিল না।
বিশ্বজিতের খবরটা পড়তে নাকি তাঁর এক সপ্তাহ সময় লেগেছিল, "...ঘটনার সপ্তাহ খানেক পর একটু সাহস সঞ্চয় করে আমি যখন খবরের কাগজগুলো পড়েছি...তখন আমি বুঝতে পেরেছি বিশ্বজিৎ লাল শার্ট পরেনি, রক্তে ভিজে তার শার্ট লাল হয়েছে..." [৬]
আহারে, বড় আজবোজ মানুষ তো! প্রায় ৭/৮ দিন এই ভদ্রলোকের কেবল সাহস সঞ্চয় করতেই সময় লেগে গেল! এবং তখন তিনি ফট শব্দে চট করে বুঝে গেলেন রক্তের রঙ লাল হয় এবং সেই রক্তে বিশ্বজিতের শার্ট…ব্লা-ব্লা-ব্লা।
ঋণ: মাছরাঙা টেলিভিশন
আচ্ছা থাকুক, এই সব উদাহরণ অনেক লম্বা- স্যারদের কথা বলে শেষ করা যাবে না। এতক্ষণ তবলার ঠুকঠাকের কারণটা হচ্ছে, আবদুল্লা আল মামুন নামের এক 'হাতুড়ি মানব' মাছরাঙা টেলিভিশনে যে সাক্ষাৎকার দিয়েছে তাতে স্পষ্ট অজস্র প্রমাণ থাকার পরও বাংলাদেশের কোন আইন, কারও কোন শাসন তাকে স্পর্শ করেনি! ক্ষমতাশীন কেউ তাকে সামান্য বকাও দেননি!
যারা দেশ চালান তাঁরা আমাদের চেয়ে অনেক বুদ্ধি রাখেন বলেই তাঁরা ওখানে আছেন। এমনিতে নিরপেক্ষ বিশ্লেষণ করলে সরকারের বিপুল অর্জনও আছে। কেবল পদ্মা ব্রিজের কথাই ধরি না কেন। কিন্তু একজন আবদুল্লা আল মানুন যে একেক ঘায়ে পদ্মা ব্রিজের একেকটা স্প্যান ফেলে দিচ্ছে এটা কী তাঁদের চোখে ধরা পড়ছে না?! আফসোস, কফিনে এ এক অমায়িক পেরেক!

যাই হোক, কথা হচ্ছিল আলোকিত মানুষ নিয়ে। ড. সিরাজুল ইসলাম চৌধুরীর একটা সাক্ষাৎকার পড়ে আমরা মনটা বিষণ্নতায় ছেয়ে গিয়েছিল। এক জায়গায় তিনি বলছিলেন, ‘যা ভাবি তা বলতে পারি না’। আমি জনান্তিকে বিড়বিড় করছিলাম, স্যার, জীবনের শেষ প্রান্তে এসে দাঁড়িয়ে এই কথা বললে আমরা কোথায় যাই কার কাছে যাই? কষ্টটা খানিক কমল দুদিন আগে তিনি কোটা সংক্রান্ত জটিলতার নৃশংসতার বিরুদ্ধে দাঁড়ালেন, অল্প কিছু শিক্ষকসহ।
ঋণ: news24
অথচ এই খবরটা আমাদের দেশের এক পা এক আঙ্গুল এগিয়ে থাকা পত্রিকার কোথাও খুঁজে পাওয়া গেল না। পত্রিকার নাম বলার আগ্রহ পাচ্ছি না কারণ এই পত্রিকার সমালোচনা করলে এর কাটতি বেড়ে যায় এমনটাই ধারণা পত্রিকা সর্দারদের…। 

সহায়ক সূত্র:
১. শ্রদ্ধাস্পদেষু…: http://www.ali-mahmed.com/2015/05/blog-post_30.html 
২. গুণবান গুণ: http://www.ali-mahmed.com/2012/11/blog-post_28.html
৩. কবিবর…: http://www.ali-mahmed.com/2016/05/blog-post.html
৪. নরমুত্র: http://www.ali-mahmed.com/2011/02/blog-post_09.html
৫. আনিসুজ্জামান…: http://www.ali-mahmed.com/2013/03/blog-post_18.html 
৬. বিবেক নামের রাস্কেল: http://www.ali-mahmed.com/2012/12/blog-post_21.html

No comments: