My Blog List

Wednesday, September 2, 2009

ভাল পেমেন্ট পেলে উবু হয়ে পটিতেও বসবে

এইএরা ভাল পেমেন্ট পেলে উবু হয়ে পটিতেও বসবে, অন্তত বসার ভঙ্গি করে পোজ দেবে! শুধুশুধু মডেলদের দোষ দেই কেন?
প্রতিজ্ঞা করা হয় ভাঙ্গার জন্য। প্রতিজ্ঞা করেছিলাম প্রথম আলোকে নিয়ে আর লিখব না, ফিজুল-অযথা কালির অপচয়, হালের কীবোর্ড নিয়ে কস্তাকস্তি। কিন্তু আফসোস...।

প্রথম আলো, ১ সেপ্টেম্বর, ২০০৯-এ ২ পৃষ্ঠা ব্যাপী গ্রামীন ফোনের ঢাউস বিজ্ঞাপন ছাপিয়েছে। তা ছাপাক। অন্তত্ এমন বিজ্ঞাপন তো আর ছাপায়নি! এই নিয়ে খুব একটা উচ্চবাচ্য করার সুযোগ নাই। কিন্তু প্রথম পাতায় একটা ঘোষণা আছে:
"২১, ২২, ২৩ ও ২৪ পৃষ্ঠা সরালেই দেখতে পাবেন গ্রামীন ফোনের নিজস্ব হ্যান্ডসেট বাজারে ছাড়া-সংক্রান্ত দুই পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন। এ বিষয়ে গ্রামীনফোনের সংবাদ সম্মেলনের খবর: পৃষ্ঠা-১৩..."

এই পত্রিকার কী ধারণা, পাঠক হলুদাভ পদার্থে মাখামাখি হয়ে থাকা দুগ্ধপোষ্য শিশু? নাকি পাঠক তাদের মস্তিষ্ক প্রথম আলোর দপ্তরে জমা রেখে এই পত্রিকা পাঠ করতে বসে? এটা প্রথম পৃষ্ঠায় ঘোষণা দিয়ে ঘটা করে জানাতে হবে কেন ২১,২২,২৩,২৪ পৃষ্ঠা সরাতে হবে? ভাগ্যিস পত্রিকাটি বলে বসেনি পাঠককে ভালবাসাবাসির চরম অন্তরঙ্গ সময় কাটাবার সময় কোন কোন আবরণ উম্মুক্ত করতে হবে। তাহলে সর্বনাশ হয়ে যেত!
নাকি এদের ধারণা পাঠক চোখের মাথা খেয়েছে, চোখদ্বয় মহোদয় বিশেষ ছিদ্র বন্ধ করার কাজে লিপ্ত ছিলেন? আসলে এরা নিজেরা কখনই বদলাবে না- হারপিক সব বদলে ফেলে কিন্তু নিজের বদলানোটা সমীচীন না, যুক্তিসঙ্গত কারণেই।
আমাদের শিক্ষায় খুব বড় ধরনের গলদ আছে- যত বড় ডিগ্রি, যোগ্যতা থাকুক না কেন।

No comments: