Search

Wednesday, July 24, 2013

মুক্তিযোদ্ধা (!), একজন কবি আল মাহমুদ!

দৈনিক সমকালের (৫ জুলাই, ২০১৩)সঙ্গে আল মাহমুদ এক সাক্ষাৎকারে বলেন, "...'বাংলাদেশের সূচনা পর্বের যে বড় দুটি ঘটনা, ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধ সেখানেও আমার কিছু অবদান আছে। অমরত্ব লাভের আশায় তো করিনি কিছু। কিন্তু এভাবেও তো কিছু সময় মরেও অমর হওয়া যায়'।...

স্বাধীনতাবিরোধী শক্তির সঙ্গে তার সম্পৃক্ততা নিয়েও রয়েছে অনেক প্রশ্ন। এই বিষয়ে জানতে চাইলে রাগের সঙ্গে তিনি বললেন- আমি আগেও বলেছি, এখনও বলছি- আমি রাজনৈতিক নই। আমি একজন কবি। লিখে যাওয়াই আমার কাজ।...।"

তিনি বলছেন, আমি রাজনৈতিক নই। বেশ! কিন্তু জামাতে ইসলামী নামের একটা রাজনৈতিক দলের সঙ্গে তাঁর তীব্র কাছাকাছি-মাখামাখি আমরা দেখেছি। তারা তাঁকে মুক্তিযুদ্ধের সনদ দেয়। সেই সনদ তিনি শিউলি ফুলের মত বুকে তুলে নেন।
জামায়েতে ইসলামীর জাতীয় মুক্তিযোদ্ধা পরিষদ আল মাহমুদকে সম্মাননা দেয়ার সময় আল মাহমুদ বলেন, "'এ সম্মাননা গ্রহণকে নিজের জন্য ন্যায়সংগত ভেবেছি'। তিনি আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, 'এ সংবর্ধনা ইতিহাসের অনিবার্য'।" (প্রথম আলো ২৮ ডিসেম্বর, ২০০৯)

ডিয়ার আল মাহমুদ, আপনার অনেক বয়স হয়েছে। বয়স্ক একজন মানুষকে নগ্নগাত্র দেখতে ভাল লাগে না! গায়ে একট কিছু দিন, প্লিজ।

আর তিনি যে বলছেন, "...অমরত্ব লাভের আশায় তো করিনি কিছু। কিন্তু এভাবেও তো কিছু সময় মরেও অমর হওয়া যায়।..."
মুক্তিযুদ্ধ নিয়ে আমার যে অল্প পড়াশোনা- মুক্তিযুদ্ধে আল মাহমুদের বিষয়ে আমি তো এমন কোনো দুর্ধর্ষ কিছু পাইনি যে তিনি অমর হয়ে থাকবেন। আল মাহমুদের মুক্তিযুদ্ধে অমর হওয়ার মত কোনো ঘটনা থেকে থাকলে, এই সম্বন্ধে কারো জানা থাকলে একটু জানান তো, প্লিজ...।
(Rasel Pervez জানিয়েছেন, "স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে লেখক হিসেবে আল মাহমুদ এনলিস্টেড, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের স্মরণিকায় এবং বিভিন্ন ব্যক্তির স্মৃতিচারণে তার উপস্থিতি আছে")।

Afm Tareq Bhuiyan আপত্তি জানিয়ে মন্তব্য করেছেন:
"amar bondhu zahid chatrashibir korto.jodio tar moto manus shadhinotar shopokkher shokti te ami dekhini.tar bondhu howay jodi amra jodi deshbirodhi hoye jai tahole bujhte hobe hatemonger ra shofol.amader pitamoho, propitamoho ei matir shontan howa shotteo amra kar potrikay likhlam,kar kach theke ful nilam ota amader identity hoye thakbe.al mahmud ke apni nognogatro dekhte paan ota ekta chauvinistic approach bole mone hocche."

আমার উত্তর:
"amar bondhu zahid chatrashibir korto..."
আপনার ব্যক্তিগত প্রসঙ্গ নিয়ে আলাপ করতে চাচ্ছি না কারণ এটা আপনিই ঠিক করবেন কার সঙ্গে উঠবেন, কার সঙ্গে বসবেন। আমি কেবল আপনার শেষ অংশটা নিয়ে খানিক আলোচনা করব:
"...al mahmud ke apni nognogatro dekhte paan ota ekta chauvinistic approach bole mone hocche..."

ভাগ্যিস, দেশটা বাংলাদেশ! নইলে...।
জার্মানিতে কোনো শিশুর নাম 'হিটলার' রাখা শাস্তিযোগ্য অপরাধ। নাৎসি বাহিনী কেবল নিষিদ্ধই না- এই গ্রহের যেখানেই তাদের পাওয়া যাচ্ছে ধরে এনে বিচার করা হচ্ছে। নাৎসির সঙ্গে যুক্ত এমন কেউ মুক্ত ঘুরে বেড়ায় এমনটা আমার জানা নেই- পালিয়েই কূল পায় না আবার...।
নোবেল বিজয়ী গুন্টার গ্রাস, জীবনের শেষ সময়ে এসে ধিকৃত হচ্ছেন। কেন, তাঁর নাৎসি কানেকশনের জন্য। তিনি নিজেই স্বীকার করেছেন কিন্তু পৃথিবীব্যপী সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল! আরেক নোবেল বিজয়ী লেচ ওয়ালেসা বলেছেন, গুন্টার গ্রাস যখন ২য় বিশ্বযুদ্ধে তার ভূমিকার কারণে বিতর্কিত, গুন্টারের উচিৎ হবে পোলিশ শহর গদানস্কের সম্মানসূচক নাগরিক এই খেতাবটি স্ব-ইচ্ছায় ছেড়ে দেয়া। ১৯২৭ সালে গুন্টার গ্রাস পোলিশ শহর গদানস্কে জন্মগ্রহন করেন। গ্রাসের এটা মেনে না-নিয়ে উপায় ছিল না।

আর আমাদের দেশে বাং-নাৎসিদের গাড়িতে কেবল পতাকাই উড়ে না, আমাদের মাথার উপর তাদের ছড়িও ঘোরে! এরা আবার মুক্তিযুদ্ধের সনদও বিতরণ করার সীমাহীন স্পর্ধা দেখায়! আবার সেই সনদ নেওয়ার জন্য মুক্তকচ্ছ হয়ে ছোটেন আমাদের মুক্তিযুদ্ধে অবদান রেখে অমর হওয়ার খায়েশ হওয়া একজন, আল মাহমুদ!
আল মাহমুদের বাং-নাৎসিদের সঙ্গে যে কানেশন এতে করে অন্য দেশ হলে তাকে কারাগারে থাকতে হতো!
এই মানুষটার অনেক প্রলাপ শুনে আমার কাছে মনে হয়, একটা উম্মাদ, বদ্ধ উম্মাদ! উম্মাদের বাহ্যেজ্ঞান থাকে না, তার আবার কাপড়! তাই এই মানুষটাকে আমার কাছে স্রেফ একটা নগ্ন মানুষ মনে হয়। আমি মানুষটার উপকার করতে চেয়েছি বলেই গায়ে কাপড় দিতে বলেছি...।

আমি খানিক অন্য উদাহরণ ব্যবহার করব। আল মাহমুদের মত অসাধারণ মানুষদের সঙ্গে আমাদের মত অতি সাধারণ মানুষদের পার্থক্য সুস্পষ্ট। আল মাহমুদের মাকে যখন কেউ চরম অপমান করবে তখন তিনি প্রথমে ছুটবেন লন্ড্রির দোকানে। ছফেদ পাঞ্চাবিটা কড়া ইস্তারি দেওয়ার পর তিনি যাবেন থানায়। ওখানে গিয়ে তিনি বিস্তর কান্নাকাটি করায় বিষম হেঁচকি উঠবে, হেঁচকি থামলে চিঁ চিঁ করে বলবেন, 'চার-চার, ওরা না আমার মাকে অফমান কইচ্ছে'।
এরপর ফিরে গিয়ে মাকে নিয়ে চমৎকার একটা কবিতা লিখবেন, যে কবিতা পড়ে চোখের জলে পাঠকের তহবন ভিজে যাবে। এরপর মাকে নিয়ে সিরিজের-পর-সিরিজ কবিতা প্রসব করবেন।

আমার মত অতি সাধারণ মানুষ, আমার মাকে নিয়ে যখন কেউ কুৎসিত কথা বলবে, ওই মৃত মহিলার জন্যই হিংস্র পশুর মত লড়ব। হয় ওই মানুষটা খুন হবে, ক্ষমতায় না-কুলালে আমি নিজে। এখানে কোনো জেনেভা আইন নাই, কেবল জঙ্গলের আইন!
এখন এটাকে আপনি fanatical patriotism. বললে সেটা আপনার বক্তব্য, আমার না। বাঁচোয়া, বলি-বলি করেও বলেন নাই, আমি ফ্যানাটিক! আমাকে ফ্যানাটিক বললেও তাও সই!
কিছুই করার নাই, এটা রক্তের দোষ! তাই সাদাকে সাদা, গাধাকে গাধা, নগ্নকে নগ্ন বলিব...।

...
Afm Tareq Bhuiyan নামের মানুষটা আবারও মন্তব্য করেন:
"guntar grass er 2nd WW er activity jodi asolei nazi der pokkhe hoye thake tahole tar shonge Al Mahmud er 71 shongslistotar ki kono mil ache.uni ki rajakar chilen?

amar jana mote manus dui dhoroner hoy: good ar evil.al mahmud ke jevabe evil er katare fele dilen sei standard nazi rao apply korse.jemon dhoren ami shothvabe bolchi ami deshprem shobdotake opochondo kori. mone kori deshprem ekta banijjik brand.dinsese deshprem ekta protarona purno obastobota. tar mane ei na , je deshpremik ra protarok, tara ekta vukhondo ke valobashen itihaser kono eksomoy jei vukhondo ta tader nao theke thate parto. emono bortoman deshprsmik er bohu ager purbopurus gon ei elakar odhibasider tariye jayga dokhol kore.israeli ra deshpremik je desh tader na, american rao jodio oi tao native der theke chiniye neya.amader ei shadhin desh 71 a jonmo.ekdin ekhan theke aro rastro jonmo nibe.nibei.parbotto shadhin vumi protistito hobe, ami mene nebo.karon desh kono absolute bisoy na.apni valoi janen ekta jinis e absolute seta holo manobota.tai manobota birodhi der bichar korte giye al mahmud er moto ekjon tibro manobik manus keo nogno kore felben.standard ektai rakhun : good and evil. desh, kataterer bera ba faith kono standard hote parena.amar boktobbo ta bisrinkhol hocche hoyto, kintu ekbakke ja bolte chai ta `al mahmud eta deserve koren na.apne je jongole thaken amio sei jongole thaki.kintu al mahmud se jongole thaken na.karon ami bujhte pari, apni je rastay hatchen al mahmud emon bohu rasta par hoye onek bishal mohashoroke uponito. amra onek myopic, tar dristi prosarito.ai digonto bistrito dristi shokti orjon korte taake onek jontronar moddho diye jete hoyeche.nischit thakun, apnio jaben ei poth dhore."

আমার উত্তর:
"guntar grass er 2nd WW er activity jodi asolei nazi der pokkhe hoye thake tahole tar shonge Al Mahmud er 71 shongslistotar ki kono mil ache.uni ki rajakar chilen?"
আমি কেবল আপনার প্রথম মন্তব্যের উত্তর দেব। পরেরটার দেব না, কেন? এর ব্যাখ্যা পরে দিচ্ছি।
গুন্টার গ্রাসের উদাহরণটা দেয়া হয়েছিল এই কারণে যে পাপের দায় কেউ এড়াতে পারে না, সময় এখানো কোনো বিষয় না।
আর আল মাহমুদ রাজাকার ছিলেন এমনটা কোথাও বলা হয়নি। এমনিতে তিনি নিজেকে মুক্তিযুদ্ধে তার অবদানের কারণে অমর হওয়ার স্বপ্ন দেখেন।
কিন্তু আমার মত হচ্ছে, তিনি রাজাকার ছিলেন না তবে রাজাকারেরও অধম! কারণ রাজাকার হয়তো খোঁড়া একটা যুক্তি দাঁড় করাবার অন্তত চেষ্টা করবে: ইয়ে...মানে ওই সময়...।
কিন্তু আল মাহমুদ এখন যা করছেন তা ঠান্ডা মাথায়। উদাহরণটা অনেকটা এমন, রাগের বশে খুন করা আর ঠান্ডা মাথায় কুপিয়ে টুকরা-টুকরা করা!

আল মাহমুদের কথাবার্তার অল্প কিছু উদাহরণ দেই:
ওই তথ্যগুলো নেয়া হয়েছে, http://www.nirpata.com/post/43260568255 থেকে:
.. "এখন ইসলামী ছাত্রশিবিরের সম্বন্ধে একটু বলি। আমি এদের ভালোবাসি। কারণ আমার জানামতে ইসলামী ছাত্রশিবির একমাত্র ছাত্রসংগঠন যারা এখনও নৈতিক বল ও ঈমানের ওপর দাঁড়িয়ে আছে। আমি মনে করি এরা বিজয়ী হবে, ইনশাল্লাহ।"

"...মুক্তিযুদ্ধে জামায়াতের অবস্থান বিষয়ে আবারও প্রশ্ন করলে আল মাহমুদ বলেন, 'কারা বিরোধিতা করেছে, এখনো এটা স্থির হয় নাই'।"

"...জামায়াতে ইসলাম ইসলামী রাষ্ট্র, ইসলামী শরিয়ত প্রচলনের জন্যে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে। আমি একজন সাংস্কৃতিক কর্মী, আমি একজন কবি। কোথাও যদি তাদের সাথে আমার মিল হয় সেটা তো ভালো কথা আমি মনে করি, অসুবিধা কী? এবং তারা যদি সে-কারণে আমাকে খানিকটা পৃষ্ঠপোষকতা দেয় তাহলে সেটা আমার লভ্য; এটাকে বলি না যে এটা দোষনীয়।..."

"আমি ইসলামে বিশ্বাস করি। জামায়াতে ইসলাম দেশের নানান ঘটনায় নানা রকম রাজনৈতিক প্রক্রিয়া চালায়, এটার সাথে ইসলামের সম্পর্ক থাকতেও পারে। নিশ্চয় থাকবে, কারণ তারা তো ইসলামী দলই।"

রাজু আলীম আল মাহমুদের একটা সাক্ষাৎকার নেন:
"রাজু: এখানে আমি একটু বলি: সেভেনটি ওয়ানে ওদের ভূমিকা কেবল আওয়ামী লীগের, শেখ মুজিবের বিপক্ষে নয়, ওটা প্রকারান্তরে গোটা জাতির স্বার্থের বিপক্ষে চলে গেছে।
আল মাহমুদ: এটা আমি...ঠিক...সম্পূর্ণভাবে সঠিক মনে করি না।...তখনকার জামায়াতে ইসলামীর...আমার যেটা ধারণা; আমি কিন্তু রাজনীতির লোক নই আগেই বলে নিচ্ছি। আমার ধারণা যেটা পাকিস্তানের যে-ঐক্য, যে ভাব-কল্পনা...এটার অনুসারী ছিলো তারা, সেটা তারা রক্ষা করতে চেয়েছে। এবং সেই জন্যে শেখ মুজিবের রাজনীতির বিরোধিতা করেছে। এবং বিরোধিতার পরিণাম তারা ভোগ করেছে।...
রাজু: কী পরিণাম ভোগ করেছে? আমি তো কোনো পরিণাম দেখি না।
আল মাহমুদ: তাদের অসংখ্য লোক মারা গেছে।
রাজু: আর তারা যে অসংখ্য লোক হত্যা করছে, অসংখ্য নারীকে ধর্ষণে সহযোগিতা করছে, অনেক লুটপাট করছে?
আল মাহমুদ: এ বিষয়ে আমাকে প্রশ্ন না করাই ভালো...।"

আল মাহমুদ একটা অপরাধী দলের পক্ষে যে-সব কথা বলার সাহস পেয়েছেন তা কেবল বাংলাদেশেই সম্ভব। অন্য দেশে এই কারণে তাকে কাঠগড়ায় দাঁড়াতে হতো।

অজস্র উদাহরণ থেকে কেবল একটা বলি:
প্রিন্স হ্যারি হাতের বাজুতে কেবল হিটলারের স্বস্তিকার একটা চিহ্ন বেঁধেছিল। পত্রিকায় ছেয়ে গেল, হেডলাইন 'হ্যারি দ্য নাৎসি'। এই কারণে রাজপরিবার বাধ্য হলো প্রকাশ্যে ক্ষমা চাইতে। এখন আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, হ্যারি কী নাৎসি। এই প্রশ্নের উত্তর দেয়ার কোনো মানে হয় না!

এই প্রজন্ম নিজের বাপকে ছাড় দিয়ে কথা বলে না আর আল মাহমুদ! হাহ...।

পরের মন্তব্যের উত্তর আমি দেব না কারণ...।
"standard ektai rakhun: good and evil." আপনার এই পরামর্শ দেয়ার স্পর্ধা দেখে আমি মুগ্ধ! আমার standard ঠিক করার জন্য আপনার পরামর্শ আমার কাছে দু-পয়সা দাম আছে বলে আমি মনে করি না। আমি শুনি কেবল আমার নিজের মনের কথা। কোথাকার কোন জ্ঞানী কোন জ্ঞান কপচালেন তাতে আমার কী!
আর আপনার এই মন্তব্যে আপনি আল মাহমুদকে দেবতার পর্যায়ে নিয়ে গেছেন। আমি মানুষ নিয়ে কথা বলতে ভালবাসি, দেবতাকে না। দেবতা থাকবে আকাশলোকে, এখানে কী কাজ!
আপনার সঙ্গে এই প্রসঙ্গে কথা বলাটা এখন আমার কাছে শব্দের অপচয় মনে হচ্ছে! অপচয় বিষয়টা আমার পছন্দ না বিধায় আপনার সঙ্গে এই প্রসঙ্গে আলাপচারিতার এখানেই সমাপ্তি টানছি...।    

1 comment:

শিমুল said...

এই তারিক নামেসর মানুষটার স্পধা দেখে অবাক হচ্ছি!?