Monday, April 19, 2010

কালের কন্ঠ: আন্তরিক দুঃখ প্রকাশ করি

দৈনিক কালের কন্ঠ'-কে নিয়ে একটা লেখায় আমি লিখেছিলাম, "...এই খবরটায় লতিফুর রহমানের ব্যক্তিগত মোবাইল নাম্বার ছাপিয়ে দেয়া হয়েছে..."।
এখানে আমার অজান্তেই ক্ষমার অযোগ্য একটা ভুল হয়ে গেছে। যে নাম্বারটা ছাপানো হয়েছিল সেটা থেকে আসলে ফোন করা হয়েছিল, রিসিভ না। বাক্যের ব্যাখ্যার অর্থ বুঝতে আমার সমস্যা হয়েছিল। এর দায় পুরোটাই আমার উপরই বর্তায়।

'গ্লোবাল ভয়েসেস'- এ যে সাক্ষাৎকার দিয়েছি, তাঁদের সীমাবদ্ধতার কারণে সর্বত্র এটা খানিকটা কাটছাঁট করে ছাপা হয়েছে। কিন্তু পূর্ণ সাক্ষাৎকারে এই প্রসঙ্গটার উল্লেখ আছে।  

আমার এই অনিচ্ছাকৃত ভুলের জন্য কালের কন্ঠের পুরো টিমের কাছে দুঃখ প্রকাশ করি। এবং যেসব সহৃদয় পাঠক সাক্ষাৎকারের এই অংশটুকু পড়ে বিভ্রান্ত হয়েছেন তাঁদের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা।
পোস্ট দেয়ার সময় তথ্য-উপাত্ত সতর্কতার সঙ্গে যাচাই করা হয় কিন্তু তারপরও ভুল হয়ে গেছে! বুড়া শেয়াল যখন ফাঁদে পড়ে তখন মৃত্যু চিন্তা থেকে লজ্জায় অস্থির থাকে। আমার তেমনি মনে হচ্ছে।  
একজন আমার এই ভুলটা ধরিয়ে দিতে সহায়ক হয়েছেন। মানুষটার প্রতি কৃতজ্ঞতা। 

কালের কন্ঠের মালিক এবং সম্পাদক, নীতিগত কারনে এঁরা আমার অপছন্দের মানুষ। কিন্তু এই পত্রিকায় এখন এক ঝাঁক দুর্ধর্ষ মানুষ জড়ো হয়েছেন। এঁদের কাছে আমি কি ছোট্ট একটা আবেদন রাখতে পারি? আমাদের দেশে পত্রিকাওয়ালাদের ভুল স্বীকার করার চল নাই। আপনারা কি প্রথম পাতায় এক কলাম এক ইঞ্চির একটা বক্স রাখবেন? যেখানে প্রতিদিন যে কোন ধরনের ভুল, অসঙ্গতি স্বীকার করা হবে।
কোন কোন পত্রিকায় কখনো কখনো ভেতরের পাতায় ছোট্ট করে ভুল স্বীকার করা হয়, এটা করা না করা প্রায় সমান। যেমন অর্থহীন অন্ধকারে কোন রূপবতীর হাসি!    

4 comments:

Kamrul said...

Amar blog a porlam apni naki khali mathe goal deachen?

তারেক said...

ক্ষমা চাওয়া মহত্বের লক্ষন।

।আলী মাহমেদ। said...

Dear Kamrul,
গোল দিতে হলে ফুটবল খেলতে হয়। আমি আবার এই খেলাটা পারি না। এই বয়সে আর শেখার গোপন ইচ্ছা পোষণ করি না!

রেডিও ডয়েচে ভেলের সাক্ষাৎকারে আমি স্পষ্ট বলেছি,"আজ হয়তো আমি এখানে চলে এসেছি। কিন্তু এই ব্লগজগতে এমন অনেকে আছেন, আমার ক্ষমতা থাকলে এদের হাত সোনা দিয়ে বাঁধিয়ে দিতাম"।

এখন বাতাস আছে কি নাই এই নিয়ে যাদের কুতর্ক করার সময় আছে তারা করুক না, প্রয়োজন হলে গবেষণা করুক। আরও ভাল হয় বাতাস নেয়া বন্ধ করে দিলে।

যেখানকার আবর্জনা সেখানেই থাকুন না, অযথা অন্যত্র টানাটানি করে লাভ কী!

।আলী মাহমেদ। said...

"ক্ষমা চাওয়া মহত্বের লক্ষন।"

মহত্ব-টহত্ব জানি না। ভুল করলে ভুল স্বীকার করতে আমার কোন লাজ নাই, আছে কৃতজ্ঞতা। @তারেক