Search

Sunday, April 18, 2010

ব্লগিং-এর নামে বনের মোষ তাড়ানো এবং কৈফিয়ত

কেউ কেউ যখন আমাকে জিজ্ঞেস করেন, কি করেন আপনি? আমি খানিকটা ভাবনায় পড়ে যাই, আকাশ-পাতাল হাতড়াতে থাকি। অনেক ভেবে-টেবে বলি, এই আর কি, নেটে লেখালেখি করি।  মানুষটা তখন তাচ্ছিল্যের একটা ভঙ্গি করেন, মুখে বলেন, অ। এরা তখন মনে মনে কি বলেন তা খানিকটা অনুমান করতে পারি, এখানে শেয়ার করতে চাচ্ছি না।

যারা কম শিক্ষিত তারা ফট করে বলে বসেন, আপনে সাব্বাদিক? না উত্তরটা শোনার সঙ্গে সঙ্গে তিনি আগ্রহ হারিয়ে ফেলেন। 
এই প্রসঙ্গে বিশদে যাই না। আমার না-বলা অনেক কথা এখানে বলা হয়ে গেছে।

এই দেশের তথ্যভান্ডার, জাতির বিবেক আমাদের দৈনিকগুলো এবং এর সঙ্গে জড়িত মানুষদের মননশীলতার উপর আমার আস্থার অভাব নাই। এরা জানেন না এমন কিছুই নাই, ভুল করার প্রশ্নই আসে না। যেমন সবজান্তার এই দলে আছেন দেশের মন্ত্রী এবং রাতের টকশোর বুদ্ধিজীবীগণ! অধিকাংশ জাতীয় দৈনিকগুলো কেবল তথ্যের টান পড়লেই ইন্টারনেটে হাত বাড়ান। 
ইন্টারনেটের যে কোথাও থেকে গণিমতের মাল বিবেচনা করে যে কোন তথ্য নিয়ে নেন। কোন কোন পত্রিকা দয়ার্দ্র  হয়ে দয়া করে লিখে দেন, 'ওয়েবসাইট অবলম্বনে'। গণিমতের মাল বলে কথা! আপনাদের কাছে বিনীত ভঙ্গিতে বলি, গণিমতের মালও চক্ষু লজ্জার খাতিরে হালাল করার চেষ্টা করা হয়, বিভিন্ন উপায়ে, বিবাহ করে। আপনারা যে ওয়েব সাইট থেকে তথ্য নেবেন ওই ওয়েব সাইটের নাম যদি উল্লেখ করেন তাহলে আমরা নেটবাসীর লোকজনরা বেঁচে যাই।

আজ একজন ফোন করে জানালেন, 'দ্য ববস'-এর এই প্রতিযোগিতার খবর দৈনিক 'নয়া দিগন্তে' ছাপা হয়েছে। আমার জানামতে অন্য কোন প্রধান দৈনিকে এই খবর আসেনি। সেটা সমস্যা না কারণটা পূর্বেই বলেছি, ব্লগিং নামের লেখালেখির প্রতি চলমান তথ্যভান্ডারদের আছে সীমাহীন তাচ্ছিল্য। 
তাছাড়া কিছু জাতীয় দৈনিক নিয়ে লেখালেখি করেছি, হয়তো বা গাত্রদাহের খানিক কারণ থাকতেও পারে। 

যাগ গে, এই সব আমার আলোচ্য বিষয় না। কিন্তু কেন কেবল নয়াদিগন্তেই বিশদ আকারে এটা ছাপা হলো কেন এটার জবাব আমি কেমন করে দেব? এখন আমি অনেকটা ভয়ে ভয়েও আছি। যতটুকু জানি, 'নয়া দিগন্ত'-এর সঙ্গে জামাত কানেকশন আছে। এখন কেউ এর সঙ্গে আমারও কানেকশন খুঁজে বের করেন তাহলে বিপদে পড়ে যাব। কারণ আমার মুক্তিযুদ্ধের কোন সার্টিফিকেট নাই, বয়সে কুলায় না! 
এখন যে আমার অনেক জবাবদিহি, অনেক দায়িত্ব, জর্মন হিটলারের বিচারের দায়িত্বও আমার উপর বর্তায়। হিটলারকে হন্যে হয়ে খুঁজছি, ব্যাটাকে হাতের নাগালে পেলেই হয়।    

4 comments:

তারেক said...

আপনের এইবার তাইলে খব্বর আছে;)

আলী মাহমেদ-ali mahmed said...

কি আর করা, কপালের ফের! @ তারেক

Motaherul Hoque said...

সামুর ফিফা নিজে পুরস্কার না পেয়ে আপনার বিরুদ্ধে আবোল তাবোল বকছে। তার মধ্যে একটা ভাল কাজকে সেলীব্রেট করার মানসিকতা নাই।

আলী মাহমেদ-ali mahmed said...

Motaherul Hoque.
কেউ বকলে আমার কী!
কেউ যদি নাংগাপাংগা হয়ে কোন শহরের মধ্য-রাস্তায় ট্রাফিক কন্ট্রোল করে তাতে আমার কী-ই করার আছে? সেটা সেই শহরবাসীর সমস্যা।

নির্বাচন কশিনার নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন নিয়ে ভারী ব্যস্ত। তাঁর সঙ্গে একটা মিটিং ফিক্স করার চেষ্টায় আছি। বেচারার সময় কোথায়! দেখি, তাঁর খানিকটা সময় হলে আলোচনায় বসব, বাংলাদেশে একটা জাতীয় নির্বাচনের আয়োজন করা যায় কি না। এই সম্মানটা গ্রহন করা উচিত কি না?
হ্যাঁ, না টাইপের একটা ভোটাভুটি হবে আর কি। অথবা সংসদে হ্যাঁ জয়যুক্ত হয়েছে-হ্যাঁ জয়যুক্ত হয়েছে, না জয়যুক্ত হয়েছে-না জয়যুক্ত হয়েছে।