Search

Monday, September 5, 2022

'ল্যাকক': ৪

আমি আমার সমস্ত জীবনে হাজার-হাজার বই পড়েছি যা অনেকের কাছে ঈর্ষনীয়। জ্ঞান অর্জন-টর্জন বুঝি না ক্ষিধা লাগলে যেমন খাবারের প্রয়োজন তেমনি অন্য-এক ক্ষিধার জন্য বই! কিন্তু এক বেদনা পাক খেয়ে উঠে এখনও এই গ্রহের লক্ষ-কোটি বই পড়া হয়নি অথচ মেঘে-মেঘে বেলা বয়ে যায়, মাঠে-মাঠে খেলা শেষ হয়ে যায়। সময় নাই রে, পাগলা- সময় নাই! কেবল এই একটা জায়গায় এসে মনে হয় কচ্ছপের মত দীর্ঘ বছর বাঁচলে মন্দ হত না।

যাই হোক, নবীরুল ইসলাম বুলবুল নামের হাজার বছরের শ্রেষ্ঠ কালজয়ী এই লেখকের অসংখ্য বইয়ের একটাও পড়া হয়নি। আফসোস, জীবনে কী পড়লাম! পড়া দূরের কথা নামই শুনিনি! এমন একজন কালজয়ী লেখকের বই না-পড়ে বেঁচে থাকাটা অর্থহীন মনে হয়!

হালে সরকারী কর্মকর্তাদের জ্ঞান বাড়াবার উদ্দেশ্যে (এদের জ্ঞানের অভাব হল কবে থেকে!) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রায় ১০ কোটি টাকার বই কেনার পরিকল্পনা করেছে। এর মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচীব নবীরুল ইসলাম বুলবুলের বই-ই আছে ২৯টি!
এই অসামান্য লেখকের 'শ্যালিকা' নামের এই জিনিস পড়ার সুবাদে আমি পাঠক হিসাবে খানিকটা জাতে উঠে গেলাম সম্ভবত কারণ এই শব্দশেল সরাসরি গিয়ে ইয়েতে আঘাত করে। পাঠক হিসাবে আমি ধন্য, আমি অভিভূত! এ এক অভূতপূর্ব ঘটনা...!
 

লিংক:

১. ল্যাকক হওয়ার তরীকা, ১: https://www.ali-mahmed.com/2022/08/blog-post_9.html

২. ল্যাকক হওয়ার তরীকা, ২: https://www.ali-mahmed.com/2022/09/blog-post.html

No comments: