Tuesday, September 8, 2020

ভাইয়া, তুম ক্যায়সে হো?

ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি মহোদয় ঢাকা আগমণ উপলক্ষে যে-এক ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন আমার দূর্ভাগ্য এটা আগে দেখার সুযোগ হয়নি। কেন হয়নি? সে এক কাহন, তবে সৌভাগ্য আজই এটা দেখার সুযোগ হল।
ভাষণের শুরুতেই তিনি আলাদা করে বিখ্যাত কিছু মানুষদের নাম উল্লেখ করেছেন। যেমন, আমাদের জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, আ আ ম স আরেফিন সিদ্দিক..।  বড় মানুষদের বড় কাজ-তাঁদের প্রতিক্রিয়া তাঁরাই ভাল বলতে পারবেন। তবে এই ভিডিও'র কল্যাণে খানিকটা দেখার সৌভাগ্য আমাদের হয়েছে। অবশ্য এই মহতী সভায় আমাদের মত সাধারণদের থাকার সুযোগ হয়নি কিন্তু যারা ছিলেন তারা একেকজন উল্লাসে ফেটে পড়ছিলেন। আহা, কেনই-বা পড়বেন না?  রাজায় বলছে ইয়ে ভাই আনন্দের আর সীমা নাই!
তবে আমার মত সাধারণ মানুষের কথা বলি। আমার চোখ দিয়ে জল চলে এসেছে।  সাধু-সাধু! আমাদের জন্য তিনি বাংলায় বলেছেন,
"কেমন আছো? আমরা তোমার সাথে আছি। আমরা তোমাকে সাথে নিয়া চলব...।"
আহা, মধু-মধু! আমাদেরকে তিনি 'ভাই'-ও বলেছেন। এ আনন্দ কোথায় রাখি! আমার মত তিন টাকা দামের কলমবাজও তাঁর ভাই, ভাবা যায়! 
তিনি বাংলা বলার তকলিফ করলে আমরা কী হিন্দিতে এর দু-লাইন উত্তর দিতে পারব না? না-পারাটা অন্যায় হয়। যদিও আমি নিজে হিন্দি-আংরেজি কোন ভাষাই জানি না কেবল আমার মা-বাবা যে ভাষায় কথা বলতেন তা শুনে-শুনে খানিকটা গুছিয়ে বলতে পারি, লিখতে পারি, ব্যস! কিন্তু তাই বলে 'হিন্দি মুভি দেখনেওয়ালা' একজন মানুষ দু-লাইন হিন্দি বলতে পারবে না এ কেবল হাস্যকরই না, ভারী অন্যায়ও বটে! ভুলভাল হলে আগাম ক্ষমা প্রার্থনা করি।
"মাননীয় প্রাইম মিনিস্টার নরেন্দ্র মোদি জী, আপকে সাথ আয়েওয়ে আদরনীয় বলিষ্ট আধিকারীগণ, নামাস্কার।
ক্যায়সে হো? আমলোগ তুমহারে সাথ হ্যায়। হামলোগ তুম কো সাথ লেকে চালেগা...।"
আওর ইয়ে ভি বাড়া ফাকার (গর্ব) কা বাত (কথা-ঘটনা) হ্যায় (আছে): 
তুমহারা মুলক (দেশ) দুনিয়াকে এক আনোখা (অভূতপূর্ব) কানট্রি হ্যায়। ১ লিটার দুধ ২০ রুপিয়া আওর ১ লিটার গাই কা পেশাব ৫০ রুপিয়া []। ক্যায়া আনোখি বাত হ্যায়!
আওর দুনিয়া (পৃথিবী) মে, দুনিয়া কে বাহার (অন্য গ্রহে) কই আদমি (মানুষ) ঔর এলিয়েন যো না সোচা ও তুমলোগ নে সোচা (চিন্তা করা-বা ভাবা)। কোভিড-১৯ কা সাথ যুঝনে (লড়াই) কে লিয়ে তুমলোগ (তোমরা) গোমুত্র কা 'ক্লিনিক্যাল ট্রায়াল' [] চালু (শুরু) কিয়া (করেছ)। 
জয় গুজরাট, তুমলোগ বিলকুল (অবশ্যই) সাকসেস হোগা (হবে)। সাকসেস হৌনে কা বাদ হাম লোগ কো ভি 'কুছমুছ' (এর ভাল অর্থ আমি জানি না) দে না, কিউ কি হামলোগ ভাই ভাই হ্যায় না-এক সাথ একই পাটরি (একই রাস্তা) পে চালতে (চলি) হ্যায়...।
 সহায়ক সূত্র:
১. বিবিসি: https://www.bbc.com/bengali/news-44940330
২. কলকাতা টিভি: https://www.kolkatatv.org/news-details/20026     

No comments: