My Blog List

  • আলোর সঙ্গে... - ডা. রুমি আলম যে হুইলচেয়ারটা দিয়েছিলেন [১] এটা যে এমন কাজে লাগবে তা আমাদের আগাম জানা ছিল না। কোর্টের সামনে এমরান নামের এই মানুষটাকে উকালতির সূত্রে ফি রোজ নি...

Friday, August 26, 2011

হারিয়ে যাওয়া একজন মানুষ

এই মানুষটাকে পাওয়া গেছে। বেওয়ারীশ! গায়ে ময়লা, দামী জুতো ছেঁড়া। মানুষটা এদিক-ওদিক ঢলে পড়ছিলেন। জহিরুল ইসলাম সাগর, একজন সদাশয় মানুষ একটা রিকশায় তুলে দিয়েছিলেন হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য।
আহা, এতো সোজা! হাসপাতালে এমন কাউকে নিয়ে গেলেই বুঝি সুড়সুড় করে ভর্তি হওয়া যায়? পুলিশি ঝামেলার কারণে বুদ্ধিমানরা গা বাঁচিয়ে চলেন।

প্রথমেই রিকশায় মানুষটাকে দেখে আমি একটা ধাক্কার মত খাই কারণ দেখতে অনেকটা মিশুক মুনীরের মত। দৃষ্টি ভাবলেশহীন হলেও দৃষ্টিতে অন্য এক আলো!
মানুষটা যে অতি শিক্ষিত এতে কোন সন্দেহ নাই। যদিও তাঁর কথাবার্তা এলোমেলো কিন্তু চোস্ত ইংরাজির পাশাপাশি চমৎকার বাংলা বলেন। তবে কথা জট পাকিয়ে এলোমেলো হয়ে যাচ্ছে। এই মানুষটাকে কিছু একটা খাইয়ে দেয়া হয়েছে- কড়া কোন ড্রাগ। সব কিছু ছিনিয়ে নেয়ার উদ্দেশ্য থাকলে জামা-কাপড়ও রেখে দিত। ঘটনাটা কি এখনও ঠিক বোঝা যাচ্ছে না।

এই মুহূর্তে এই মানুষটা কোন তথ্যই দিতে পারছেন না। একবার তাঁকে অপহরণ করার কথা বলছিলেন। আমি কোন উপায় না-পেয়ে হাত বাড়াই। মিডিয়া ভুবনের একজন, সমীর চক্রবর্তী সহায়তায় আপাতত হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা হয়েছে। জরুরি ওষুধ দেয়া হচ্ছে। পকেটে থাকা কাগজ-পত্র দেখে বিশ্বজিত পাল বাবু একনাগাড়ে ফোন করে যাচ্ছেন যদি কোন উপায় বের হয়।
অনুমান করছি মানুষটা প্রিন্ট মিডিয়ার সঙ্গে জড়িত কেউ হবেন। দেখা যাক। কোন সহৃদয় মানুষ খোঁজ দিলে কৃতজ্ঞতা।

মানুষের কতো বড়ো বড়ো স্বপ্ন থাকে। আমার বিশেষ কোনও স্বপ্ন নেই! তবুও আমি স্বপ্ন দেখি, এই মানুষটা তাঁর ঠিকানায় ফিরে গেছেন। সাইবেরিয়া থেকে পাখি ঠিক-ঠিক তার ঠিকানায় ফিরে যায় তাহলে এই মানুষটাও তাঁর ঠিকানায় ফিরে যাবেন এই স্বপ্ন দেখতে সমস্যা কোথায়...

আপডেট:
মানুষটার খানিক পরিচয় বের করা সম্ভব হয়েছে। তাঁর নাম কামরুজ্জামান লিটন। দেশের বাড়ি নড়াইল তবে ঢাকাতেই থাকেন। তিনি 'বইমেলা' নামের একটা সাপ্তাহিক পত্রিকার সম্পাদক। বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার, নাট্যকার। ৫০টার মত নাটক প্রচারিত হয়েছে। 'বঙ্গবন্ধু স্মারকগ্রন্থ' সম্পাদনা করেছেন। আরও কিসের সঙ্গে জড়িত সব তথ্য এখনও উদ্ধার করা যায়নি।

মানুষটার পুরো জ্ঞান এখনও ফেরেনি। তবে একটা সুরাহা হয়েছে। আশা করছি, মানুষটা তাঁর ঠিকানায় ফিরে যেতে পারবেন...। 

5 comments:

শাওন said...

এফবিতে শেয়ার দিলাম,খোজ পেলে অবশ্যই জানাব।

Anonymous said...

Add facebook

আলী মাহমেদ-ali mahmed said...

শুকরিয়া @শাওন+Anonymous

লেখাটা আপডেট করেছি। দয়া করে দেখে নেবেন। মানুষটার একটা গতি হচ্ছে...

Omio Ujjal said...

hai, ami ekhon r AKHAURA te nai . thakle ei shob kormojogger shathe thakte partam.ki bolen?

আলী মাহমেদ-ali mahmed said...

তাতে কী আসে যায়! পাখি পালক ফেলে যায়, মানুষ সূত্র। :) @Omio Ujjal