Search

Friday, June 11, 2010

আবেগ-বিবেক!

নিমতলী অগ্নিকান্ড থেকে প্রকৃতি আমাদের যে শিক্ষাটা দেয়ার চেষ্টা করল তা থেকে আমরা কি শিখলাম কে জানে! পূর্বের একটা পোস্টে আমি লিখেছিলাম, প্রকৃতি চিৎকার করে করে বলছে...[১] । আমাদের আবেগ কখনো কখনো মাত্রাতিরিক্ত হয়ে পড়ে। ক-দিন পর গোল্ড ফিসের মত সমস্ত কিছু বিস্মৃত হই। এই নিমতলী অগ্নিকান্ডের ঘটনা ভুলতে আমাদের খুব বেশী একটা সময় লাগবে না।

পূর্বের পোস্টে আমি উল্লেখ করেছিলাম, ৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে রোগীদের বারান্দায় ফেলে রাখা হয়েছে। ঝলসানো সমস্ত শরীর, এই অসহনীয় গরমে বারান্দায় পড়ে থাকার কী অসহনীয় কষ্ট এটা ভুক্তভোগী ব্যতীত অন্য কেউ বুঝবে না, বোঝা সম্ভব না- এটা বোঝার ক্ষমতা অন্য কারও নাই! তার উপর আমাদের অতি উৎসাহী রাজনীতিবিদ, সুশীল, মিডিয়ার (এখন দেশে এদের সংখ্যা কত, আল্লাহ জানেন) পদভারে জায়গাটার সঙ্গে নরকের কোন ফারাক নাই!

চিকিৎসার পাশাপাশি অতি জরুরী ছিল ২৪ ঘন্টা শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে এঁদের রাখার ব্যবস্থা করা। ওই লেখায় আমি যেটা বলেছিলাম, প্রয়োজনে সচিবালয় থেকে এসি খুলে নিয়ে আসুন, জেনারেটর আনার জন্য হেলিকপ্টার ব্যবহার করুন কিন্তু ২৪ ঘন্টার মধ্যে এই সব সমস্যার সমাধান করুন।

আমার জানামতে, উল্লেখযোগ্য তেমন কোন পরিবর্তনই হয়নি। লাভের মধ্যে যা হয়েছে, অতি ফোকাসের কারণে নিমতলী রোগীদের (২৪জন) জন্য অন্য রোগীরা (২৩৮জন) সীমাহীন দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন। এই নিয়ে অসম্ভব তথ্যবহুল একটা লেখা লিখেছেন মশিউল আলম [২]। 
এমনিতেও ৫০ শয্যার এই হাসপাতালে গড়ে রোগি থাকেন আনুমানিক ৩০০ জন। এই ২৫০ জনের কি দুর্ভোগ হয় তা সহজেই অনুমেয়।

নিমতলী ট্রাজেডির শিকার তিন মেয়ের প্রতি প্রধানমন্ত্রী মমতার হাত বাড়িয়ে দিয়েছেন। এটা অসম্ভব ভাল একটা উদ্যোগ। ক্ষমতাবান মানুষদের চারপাশের বর্ম একজন মানুষকে জনবিচ্ছিন্ন করে ফেলে কিন্তু কখনও-না-কখনও সেই মানুষটা চোখেও জল আসে, মন কাঁদে। এতে চোখ সরু করে তাকাবার কিছু নেই। নিজ দায়িত্বে প্রধানমন্ত্রী এই তিনজন মেয়ের বিয়ে দেয়ার ব্যবস্থা করেছেন। তিনি নিজ মেয়ের সম্মান এদের দেয়ার চেষ্টা করেছেন। আমি তাঁকে আন্তরিক ধন্যবাদ দেই, মন থেকে। হয়তো কোন একটা উদ্যোগ না নিলে এই মেয়েগুলোর বিয়েই হতো না। অন্তত একটা গতি তো হলো।

কিন্তু এই বিয়েকে উপলক্ষ করে যে বিপুল আয়োজন করা হয়েছে আদৌ এর প্রয়োজন ছিল কি না এ নিয়ে আমার খানিক বক্তব্য আছে। এই বিয়ের অন্য প্রসঙ্গগুলো বাদ দিলেও (যৌতুকের বিষয়গুলো একরকম চলেই আসল) এই বিয়েতে অতিথি ছিলেন ৩০০০। এত অতিথির প্রয়োজন হলো কেন? এটা কি খুব ভালো একটা উদাহরণ সৃস্টি হলো?

মিডিয়ার খেলাও আমরা দেখলাম। ইলেকট্রনিক মিডিয়া তো লাইভ অনুষ্ঠানই প্রচার শুরু করল। ..., আপনি কি আমার কথা শুনতে পাচ্ছেন? আচ্ছা, ওখানকার এখন কি অবস্থা? আপনি কি বাবুর্চির সঙ্গে কথা বলেছেন, ইত্যাদি।

প্রধানমন্ত্রীর আপন মেয়ের বিয়ের সময়ও ৩০০০ মানুষকে অতিথি করা হয়ে থাকলে আমার পছন্দ করার কারণ ছিলনা। কারণ এটা একটা কু-উদাহরণ। এই সব মানায় সাকাচৌ টাইপের মানুষদের [৩] 
যে দেশের প্রায় ৭৫ লাখ লোক প্রতি রাতে ক্ষুধা নিয়ে ঘুমাতে যায়, যে দেশের ৭৫ ভাগ মানুষ ঝুপড়ি ঘরে বসবাস করে সেই দেশে একটা বিয়েতে ৩০০০ মানুষকে অতিথি করার ভাবনাটাই অস্বাভাবিক!
যতটুকু জানতাম, 'অতিথি নিয়ন্ত্রণ আইন' বলে একটা আইন ছিল। এটা এখনও চালু থাকার কথা। সম্ভবত ১০০-এর উপর হলে একটা অংকের টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার কথা। এখানে সম্ভবত এটা প্রযোজ্য হবে না।

কু-উদাহরণ হচ্ছে একটা চেইন। এখন যেমন গোটা দেশ আর্জেন্টিনা, ব্রাজিলের পতাকা লাগাবার প্রতিযোগীতায় নেমেছে। কে কার চেয়ে বড়ো পতাকা লাগাতে পারে। একজন ১০ ফুট লাগিয়েছে তো অন্যজন ২০ ফুট। এখন পর্যন্ত ৬০০ ফুট দীর্ঘ পতাকা বানাবার রেকর্ড দেশে হয়েছে। এক পক্ষ আর্জেন্টিনার ৬০০ ফুট লাগিয়েছে তো অন্য পক্ষ ব্রাজিলের ৬০০ ফুট পতাকা! এই অসভ্যতা পত্রিকাওয়ালা আবার ঘটা করে ছাপায়!
দেশে ফুটবল খেলার মাঠের খবর নাই, খেলার কোন আয়োজন নাই, এতে আমাদের কোন লাজ নাই। একজন মি. সালাউদ্দিন যে কাজটা করে দেখিয়েছেন, মানুষটাকে স্যালুট না করে উপায় নেই।

আমি জানি ফুটবলপ্রেমিরা ক্ষেপে শার্টের হাতা গোটাচ্ছেন। আমি নিজে ফুটবল খেলা দেখি না এমন না। যার খেলা ভালো লাগে তার জন্যই আমার উল্লাস। কোথাও অতিরিক্ত ফোকাস হলে মূল প্রসঙ্গ অস্পষ্ট হয়ে যায়। এই গ্রহের সমস্ত দল বাদ দিয়ে কেবল দুই দলকে নিয়ে মাতামাতির কোন অর্থ হয় না। আমি খুশি হবো যদি বিশ্বকাপ থেকে আর্জেন্টিনা এবং ব্রাজিল বিদায় হয়। এটা আমার নিজস্ব ইচ্ছা-মত, অন্য কারও মত পরিবর্তন করাবার খায়েশ আমার নাই।

দেশটা উন্নত কোন দেশ হলে প্রধানমন্ত্রীর কাছে করদাতারা জানতে চাইতেন। চাইবে না কেন? কারণ সকালে দাঁত মাজার পেস্ট থেকে শুরু করে রাতে ফেস-ওয়াশ দিয়ে মুখ ধোয়া পর্যন্ত পরোক্ষ ট্যাক্স জনগণ তো দিয়েই যাচ্ছে। ওই সব দেশে এদের জন্য জানতে চাওয়াটা দোষের কিছু না। এই বিষয়ে এখন পর্যন্ত কত টাকা খরচ হয়েছে? যে টাকাটা খরচ হচ্ছে এটা কি ব্যক্তিগত? ব্যক্তিগত হলে এই টাকার উৎস কি? ব্যক্তিগত না হলে হাজারটা জবাব দাও। ভাগ্যিস, দেশটা বাংলাদেশ।

সহায়ক লিংক:
১. প্রকৃতি চিৎকার করে করে বলছে...: http://www.ali-mahmed.com/2010/06/blog-post_06.html 
২. মশিউল আলম: http://www.eprothomalo.com/index.php?opt=view&page=13&date=2010-06-11 
৩. সাকাচৌ: http://www.ali-mahmed.com/2007/06/blog-post_607.html 
৪. ক্ষুধার সঙ্গে রসিকতা: http://www.ali-mahmed.com/2009/10/blog-post_3172.html

No comments: