My Blog List

  • আলোর সঙ্গে... - ডা. রুমি আলম যে হুইলচেয়ারটা দিয়েছিলেন [১] এটা যে এমন কাজে লাগবে তা আমাদের আগাম জানা ছিল না। কোর্টের সামনে এমরান নামের এই মানুষটাকে উকালতির সূত্রে ফি রোজ নি...

Tuesday, September 9, 2008

বীভত্স স্বপ্ন এবং আত্মার ফেরিওয়ালা!

শাহাদুজ্জামান 'বীভত্স মজা' নামে একটা লেখা লিখেছেন। লেখা না বলে এটাকে কি শব্দছন্দ বলা হবে নাকি ছন্দশব্দ এটা বলা মুশকিল! শব্দ নিয়ে এমন হেলাফেলায় জাগলিং সম্ভবত শাহাদুজ্জামানের মত দুঁদে লেখকের পক্ষেই সম্ভব! হায়, কেমন করে পারেন একজন মানুষ শব্দের এমন শব্দনাচ দেখাতে!

শাহাদুজ্জামান আপনি টলটলে পানিঘষা চোখ দিয়ে কী অবলীলায়ই না ফালাফালা করেছেন ঢাকা নগরকে। ঢাকা, যেন লাশকাটা টেবিলে শুয়ে থাকা অপরূপ এক মানব। কিন্তু ব্যবচ্ছেদের পর, একপেট আবর্জনা নিয়ে ঘুরে বেড়ানো অতি সুদর্শন একজন আর গলিত শবে পার্থক্য কী?
আহা, লুই কান নামের পরিকল্পনাবিদের পরিকল্পনা থেকে আপনি এখনো বেরুতে পারেননি বুঝি! বিদেশি না হলে বুঝি কিছুই আমাদের পাতে দেয়া যায় না? আপনার আর দোষ কী বলুন, যে দেশে আইডিয়া বিক্রি হয় কেজি দরে।


এই হতভাগা দেশে স্বপ্নপুরি কোথায়? কে স্বপ্ন বিক্রি করে, কে স্বপ্ন কেনে? কেই বা স্বপ্ন দেখে, কেই-বা স্বপ্ন দেখায়! কোথায় সেইসব স্বপ্নবাজ, যাদের চোখে উপচে পড়ত স্বপ্ন, যাদের হাড় ক্ষয়ে ক্ষয়ে বেড়ে উঠত স্বপ্নের শেকড়? এরা যে আজ নিজেকেই বিক্রি করতে হন্যে হয়ে ঘুরছে। একটা চাকরির জন্য একে-ওকে ধরছে। কেউ হ্যা হ্যা করে হাসছে, যেন ভারী মজার একটা কিছু শুনল যা হোক। কেউবা অন্য দিকে তাকিয়ে থাকার ভান করে।
এই অভাগা দেশে স্বপ্নবাজদের আদৌ প্রয়োজনই বা কী? স্বপ্নের ফেরিওয়ালারা এখন থেকে স্বপ্নের বদলে নিজের আত্মা ফেরি করবে অন্ধকারের পশুর কাছে!

6 comments:

Anonymous said...

লেখাটি পড়পর ইচ্ছে ছিল। যদি অনলাইনে পাওয়া যায় তাহলে লিন্ক দিলে ভাল হয়। অথবা কোন পত্রিকায় কোন দিনে ছাপানো হয়েছে বললে খুঁজে দেখতে পারি ধন্যবাদ।

আলী মাহমেদ-ali mahmed said...

ধন্যবাদ পড়ার জন্য।
লিংকটা:
http://www.prothom-alo.com/archive/news_details_mcat.php?dt=2008-09-05&issue_id=1036&cat_id=3&nid=MTE2NDY5&mid=Mw==

Pias Kawser said...

আলী ভাই, লিঙ্ক টা কাজ করেনা। কিছু একটা করেন।

আর ভাই, শাহাদুজ্জামান এর আরো লেখার লিঙ্ক কি দিতে পারবেন? লোকটা অমানুষের মত ভালো লিখে। আমি বিদেশে থাকি। বই পাইনা। পারলে সাহায্য কইরেন।

আলী মাহমেদ-ali mahmed said...

'বীভৎস মজা' প্রথম আলোর সাইট আপগ্রেড (ইপ্রথম আলো)করায় সম্ভবত লিংকটা কাজ করছে না। অন্য ভাবে আমি চেষ্টা করব যেন আপনাকে লিংকটা দেয়া যায়।

ধ্বংস লোখাটার লিংক ঠিক আছে। দেখতে পারেন:
http://www.eprothomalo.com/index.php?opt=view&page=12&date=2009-05-01

ভাল থাকুন।

Pias Kawser said...

link paisi.... thanks...
http://www.prothom-alo.net/V1/archive/news_details_mcat.php?dt=2008-09-05&issue_id=1036&cat_id=3&nid=MTE2NDY5&mid=Mw==

আলী মাহমেদ-ali mahmed said...

ধন্যবাদ আপনাকেও, সঠিক লিংকটা খুঁজে বের করার জন্য।