Wednesday, July 24, 2013

দুপেয়ে ছাগ-মানবের পা বনাম লুটেরার ছা!

লুটেরা একটি দেশ, বৃটেন। যে দেশটি এই গ্রহের কোথাও বাদ রাখেনি লুটতরাজ করতে। এখনও এদের জাদুঘরগুলো ভরে আছে লুটের মালে। রাজমুকুটে যখন লুটের অলংকার, কোহিনুর হীরা শোভা পায় তখন নির্লজ্জ বেশ্যাও লজ্জায় মরে যায়।
লুটেরার এক তাঁবেদার ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক সফরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, '...১০৫ ক্যারেট ওজনের কোহিনুর হীরাটি ফেরত দেওয়া হবে না'।

যে দেশের পাঁচজনের একজন নিরক্ষর, যারা ওষুধের গায়ে লেখা নির্দেশনাও পড়তে পারে না, এমনকি চেকবইয়ের অংকও। এরা নাকি আমাদেরকে কেতাদুরস্ত হওয়া শেখাবে!
সেই দেশের এক মহিলা একটি জিনিস প্রসব করেছেন। এই নিয়ে দুপেয়ে ছাগ-মানবদের উত্তেজনায় বাথরুম পর্যন্ত আটকে গেছে। এই ছাগ-মানবদের সবই আছে কেবল দুইটা পায়ের অভাব- এই কারণে ছাগলাদ্যঘৃত খান নিয়মিত!

'দ্য সান' পত্রিকা তাদের মাষ্টহেড বদলে 'দ্য সন (son)' করে দিয়েছে। আমাদের নির্বোধ পত্রিকাগুলো পিছিয়ে থাকবে কেন? তারাও প্রথম পৃষ্ঠায় ঘটা করে এই সব ছাপিয়েছে! প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, এটা 'বিস্ময়কর খবর'। 'বিস্ময়কর খবর' কেন কে জানে! ক্যাটের জায়গায় কী উইলিয়াম এই কর্ম করেছেন!
আর আমরাই বা পিছেয়ে থাকব বুঝি! আমরা এমন লেখাও দিয়েছি, 'হে আল্লাহ, তুমি আমাদের নতুন রাজাকে হায়াত দাও। আমিন'।

কেন নয়? আমরা কেমন করে আমাদের প্রভুকে ভুলে যাব! আমরা কেমন করে ভুলে যাব আমাদের বাপ-দাদারা উবু হয়ে থাকত। সাহেব-মেম তাদের পিঠে পা রেখে ঘোড়ায় চড়ত। এই স্মৃতি কী ভোলা যায়? আমাদের রক্তে খেলা করে যে। আমাদের ডিঅক্সিরিবোনিউক্লিক এসিডে এমন মিশে গেছে যে জেনেটিক কোডের প্যাঁচানো সিড়ি বেয়ে এই স্মৃতি তরতর করে উঠানামা করে।

আহ, কেমন করে ভুলি আমরা...!

No comments: