Search

Sunday, July 14, 2013

1971: খুন, সাদি মহম্মদের ২৫ জন স্বজন!

সাদি মহম্মদ বলছেন, ১৯৭১ সালে কেমন করে তাঁর ২৫ জন স্বজনকে খুন করা হয়েছিল...। 
আমাদের মুক্তিযুদ্ধের ভয়াবহতা বোঝার জন্য এই একটা ভিডিও ক্লিপ দেখাই যথেষ্ঠ! আহারে-আহারে, এমন নিতল কষ্ট নিয়ে একটা মানুষ বেঁচে থাকে কেমন করে! এই প্রজন্মের ক-জন এই সমস্ত বেদনার কথা জানে এতে আমার ঘোর সন্দেহ আছে! বে-চা-রা অ-ভা-গা প্র-জ-ন্ম...! 

 * ভিডিও ক্লিপটির জন্য চ্যানেল আইয়ের প্রতি কৃতজ্ঞতা। এবং সেই অজানা মানুষটি যিনি প্রথম আপলোড করেছিলেন। অনেক হাত ঘুরে এটা আমার কাছে এসেছে বিধায়, তাই নামটা এখানে দিতে পারলাম না বলে, অনিচ্ছাকৃত এই অপরাধের কারণে দুঃখ প্রকাশ করি।
...
আপডেট: ২০২৪, মার্চ ১৩
আমরা অভিমান করে কাউকে কখনও-কখনও বলি, মাতৃগর্ভেই এঁর মৃত্যু শ্রেয় ছিল যেমনটা সাদি মহম্মদের বেলায় যে ১৯৭১ সালেই তাঁর মৃত্যু হলে তাঁকে বুকভরা বেদনা নিয়ে এমন করে বিদায় নিতে হত না! আহারে-আহারে! এই দেশের সেরা সন্তানেরা খাটের নীচে ভাঙ্গা তানপুরার মত পড়ে থাকে আর শুভ্র দেবের মত অতি চালবাজ প্রিন্স মাহমুদকে জাঁক করে বলে, 'ও তো আমাদের লেবেলের না'। 
ভিডিও ঋণ: সময় টেলিভিশন
 
এ সত্য, সাদি মহাম্মদের মত মানুষেরা পদকের জন্য বসে থাকেন না, নির্মলেন্দু গুণের মত বেহায়াপনাও করেন না কিন্তু তাই বলে কী খানিকটা অভিমানও হতে পারে না! তাই বলে কী তাঁর পরিবারের অনেকখানি কষ্ট থাকতে পারে না? আমাদের মত সাধারণ মানুষেরা লজ্জিত হই, নিরন্তর লজ্জিত হই- ক্রমশ নগ্ন হয়ে পড়ি আর 'অতি ন্যাকাপড়া-জানা' অসাধারণ মানুষেরা এই সব প্রসব করেন। তাদের প্রসব বেদনার প্রতি আমার সমবেদনা!

 

No comments: