Thursday, April 4, 2013

আমার নিজেকে যে পরাজিত দেখতে ভাল লাগে না...

New Age-এর প্রথম পাতায় পাশাপাশি যে দুইটা খবরের ছেপেছে তার শিরোনাম এমন:
"3 bloggers arrested, remanded in custody..."
"Defaming of prophet, Islam won't be tolerated: PM" (৩ এপ্রিল, ২০১৩)

আমি অন্য এক লেখায় লিখেছিলাম, দেশ হচ্ছে মা- আর রাষ্ট্র পিতা। মা যেমন অনেক সময় যুক্তিহীন, আবেগী, অবুঝ হন তেমনি দেশও তার সন্তানদের বেলায়। কিন্তু রাষ্ট্র নামের পিতা খানিকটা অন্য রকম। অনেকটাই যুক্তিনির্ভর, আবেগহীন।

অন্য মন্ত্রীরাও

এই কথাটাই বারবার বলেছেন কিন্তু আমরা গা করিনি কিন্তু প্রধানমন্ত্রী যখন বলেন তখন বিষয়টা ভাবায়। তাঁর এই বক্তব্য আমি ইলেকট্রনিক মিডিয়াতেও শুনেছি।
একটা দেশের একজন প্রধানমন্ত্রী, তিনি কোন দলের, কোন ধর্মের সেটা এখানে আলোচ্য-বিবেচ্য বিষয় না। রাষ্ট্রের পক্ষে যখন তিনি বলেন সেটা উদাসীন দৃষ্টিতে দেখার কোনো অবকাশ নাই। তিনি নবীজীর অসম্মান নিয়ে উদ্বিগ্ন। আমি তাঁর এই উদ্বিগ্নতাকে সম্মান জানাই কিন্তু...।
সবিনয়ে বলি, আমি অত্যন্ত সুখি হতাম, তিনি যদি এটা বলতেন, কোনো ধর্মেকেই অসম্মান-খাটো করা বা কটুক্তি-কটাক্ষ করা যাবে না।

অবশ্য সে ভিন্ন প্রসঙ্গ, মুক্তচিন্তা-'শক্তচিন্তা' আড়ালে কোনো ধর্ম নিয়ে কেন সমালোচনা করা যাবে না, এটা নিয়ে জোর তর্ক চলতে পারে, কি পারে না? আমি সেই বিতর্কে যাব না।

প্রকাশ্যে, কোথাও কোথাও মধ্য-রাত পর্যন্ত ওয়াজ-মাহফিলের নামে আট-দশটা মাইকের চোঙ্গা লাগিয়ে যখন হিন্দু ধর্মের পিন্ডি চটকানো হয় তখন কী এই ধর্মের অসম্মান হয় না? এই যে আমরা অন্য ধর্মের উপসানালয় ভেঙ্গে ফেলছি। মন্দির ভাঙ্গার পর আমরা যে ছবিগুলো দেখেছি! হিন্দু ধর্মের বিশ্বাসমতে, তাঁদের দেব-দেবীর মাথা-হাত-পা মাটিতে গড়াগড়ি খাচ্ছে। এটা কী এই ধর্মের অবমাননা-অসম্মান না?

ইসলাম ধর্মে তো কেবল ইসলাম ধর্ম নিয়েই ভাবার কথা বলা হয়নি। বা এই গ্রহে সমস্ত ধর্ম একটাই হবে বা সবাই ধর্মে বিশ্বাস করবেই?
কোরানে কী এই নিয়ে অজস্র আয়াত নেই:
"তোমাদের প্রত্যেকের জন্য শরিআত [আইন] ও স্পষ্ট পথ নির্ধারণ করেছি। ইচ্ছা করলে আল্লাহ তোমাদেরকে একজাতি করতে পারতেন...।"
(-৫ সুরা মায়িদা: ৪৮)

"তোমার প্রতিপালক ইচ্ছা করলে পৃথিবীতে যারা আছে সকলেই বিশ্বাস করত। তাহলে কি তুমি বিশ্বাসী হওয়ার জন্য মানুষের ওপর জবরদস্তি করবে?
(-১০ সুরা ইউনুস: ৯৯)
যেখানে প্রতিপালক চাচ্ছেন না সেখানে তাঁর সৃষ্টি মানুষ কেমন করে তাঁকে ছাড়িয়ে যাওয়ার দুঃসাহস দেখাবেন! কে আস্তিক হবেন, কে নাস্তিক, কে কোন ধর্ম পালন করবেন , এটা তো সেই মানুষটাই ঠিক করবেন।

আর মদিনা সনদেও কী অন্য ধর্মের প্রতি সমান অধিকারের কথা বলা হয়নি:
"পূর্ণ ধর্মীয় স্বাধীনতা বজায় থাকবে; মুসলমান ও অমুসলমান সম্প্রদায় বিনা দ্বিধায় নিজ নিজ ধর্ম পালন করবে; কেউ কারও ধর্মে হস্তক্ষেপ করতে পারবে না।"

ব্যক্তিগতভাবে আমি যেকোনো ধর্মকে নিয়ে কটাক্ষ-কুৎসিত কথা বলার বিপক্ষে। এটা একটা মানুষের বিশ্বাসে আঘাত করা হয়।
এখন নতুন করে আমার গায়ে এই পালক গুঁজে দেয়াটা পন্ডশ্রম হবে কারণ আমার এই মতের ­কারণে ইতিপূর্বেই অনেক 'আধুনিক মানুষ' আমাকে 'ছুপা ছাগু' বলে সনদ প্রদান করেছেন। কী আর করা, কপালের ফের। কারণ 'আধুনিক মানুষ' তো দূরের কথা, এখনও তো মানুষই হতে পারলাম না!

আমার সাফ কথা, পার্বত্য এলাকার কোনো আদিমানুষ একটা পাথরকে ঈশ্বরজ্ঞান করলে, আমার কী অধিকার আছে সেই পাথরে পদাঘাত করার? লাথি মারার জন্য এই গ্রহে কী পাথরের অভাব পড়েছে!
এমনিতে ভলতেয়ারের এই কথাটা আমার খুব পছন্দের (চলনসই অনুবাদ): "আমি তোমার সঙ্গে একমত না কিন্তু তোমার মত প্রতিষ্ঠার জন্য আমৃত্যু লড়ব...।"

এবং আমি এও মনে করি, একটা ধর্ম নিজেকে যতটা শ্রেষ্ট বলে দাবী করবে তার আচার-আচরণও অন্য ধর্মের চেয়ে ততটাই উঁচুতে থাকবে। একটা ধর্ম কেমন শ্রেষ্ট এটা নির্ভর করে সে অন্য ধর্মের প্রতি কতটা সহিষ্ণু, কতটা সম্মান দেখায়।
ভারতে একবার বিজেপি ঈদের জামাতে শুয়োরের পাল ছেড়ে দিল। এরচেয়ে কুৎসিত আর কিছু হতে পারে না। একটা পশুকেও এরা ছাড়িয়ে গেল। এখন এই কারণে আমি কী আমার দেশের কোনো মন্দিরে গিয়ে গরুর রক্ত ছিটিয়ে দিয়ে আসব! করলাম নাহয়, কিন্তু এটা করলে ফলটা কি দাঁড়াবে? ভারতের সেই উগ্র 'পশুদল' অনায়াসে আমাকে তার পর্যায়ে নিয়ে গেল। এটা তাদের জয়, আমার পরাজয়।


*ফেসবুকে এই লেখাটাই পোস্ট করার পর একজন মন্তব্য করেছেন। এমন একটা মন্তব্য আমার মত একজন দুর্বল মানুষের পক্ষে পড়ার জন্য বুকে যে সাহস লাগে তা নাই মন্তব্যটা করেছেন, Bijoy Tiklu Chowdhury:
"ei sap khota koilei, tumi nastik.. Tomare goyendara ekon arrest korte asbo, tasara hindura ki eidesher nagorik naki?? Ora tho vada !!! Ora tho malayun !!! Oder mara jayes !! Tha na hole, aj porjontho 1600 upor Hindu gor bari vangse, koto mondir vanglo tar nai tik , British amoler toiri kora pri 100 bosor ager mondir venge pello, oi kobor pm er kane o jai na, aber amader pogotisil newspaper er hot page eo tai pai na, paper e asleo konai, chotto kore deya thake, tha o vitorer patai. Ei holo amar desh !!! Sadin matribumi !! 71 e Hindu marce lungi kule deke deke, samne aber morbo, tha amara jani, er por o ami amar desh ke valobasi, morte hole desher matitei morbo, amader jonno jokon kono govt nai, honno hoye nijeke pogotisil poman kora manus gulu o nai, tokon amader beche takar odikaro nai. Amader dormo tho durer khota !! Amader dormer kono onubuti ache naki ??? Amara Dormo palon kori , vogoban ke Dakar jonno, he ek oditiyo, he sokol ossorik komotar odikari , sudu tomar kase amader bichar, emon deshe achi, jeikane amara kono bichar pai na, Pabo na. Jodi tomare obomanona hoi, thahole noroker nikisto tomo jaiga o jeno tader na hoi.... Amara parbo sudu ekta somabes korte, ekta sonbad sommelon korte, r tomar kache bichar saite, tumi amader boma banaite o sikao nai.... Tomar sristi sorbotthom manus keo hottha korte nirdesh dao nai. Tai, sokol bichar chai tomar kase, amar gor puriye deyar, amar mondir vangar, amar maa er sombomhani hower, amar boner sombomhani hower, amar potibeshi der nirjaton korar. Je din tumar sorjer sima chariye jabe, amader bissas seidin tumi ei posu der dongso korba. *Pritibir sokol prani suki hok*"

তিনি আরও মন্তব্য করেছেন:
"ki bolbo bolen bhai ?? rage ,ginai, dukke buk pete jai. Er por o kisu korte pari na. Chaye chaye deki, amar pura mondir, amar pura gor, amar maayer , amar bhaiyer attocitkar ;( r khoto, r khoto kosto dile , ei desh, ei desher manus hinduder manus vabbe ?? Mondir vangle gora jai, deb devir bigroho aber vanano jai. Aber notun kore gor banano jai. Kintu , amar , amader Mon mondir je venge gelo, seta kivabe jora dibo??? Amar Muslim frnd der tho kokono onno konorokom vabe vavi nai, vebesi amar motho ekjon manus hisebe, amar motho vogobaner kipar manus hisebe?? Thahole keno amader upor ei ottachar ??? Amara ki manus na??? Amader ki beche takar odikar nai ??? Tobe, ekta khota boltete chai, tora kewo amake marte parbi na, Jodi na vogoban na chai ?? Jonmo mitrur hukum dar sudu uni : tora parbi sudu , ei joro pritibite amader tile tile kosto dite Komotar jore. ei komota ek din ses hobe, ek din tui bichar er Kat gorai darabi, r ami takbo amar upor Otthaser er sakki datha. Tui mohan vogobaner deya sasti pabi.. R ami moha anonde chitakar kore dirgonissas pelbo. Sei diner opekkai achi. Deka hobe ek sate." (Bijoy Tiklu Chowdhury)

No comments: