Search

Friday, September 30, 2022

সাম্বা-ধিক!

 

লেখক: Anupam Shaikat Shanto (https://www.facebook.com/anupam.shanto)

 "আমাদের হরেক রকম টিভি চ্যানেল আমাদের সাফ জয়ী কন্যাদের লাইন দিয়ে ডাকছে। সাক্ষাৎকার নিচ্ছে। সেখানে এই বাচ্চামেয়েদের হরেক কিসিমের প্রশ্ন করছে। সবচেয়ে বেশি কিম্ভুত প্রশ্নের সম্মুখীন হচ্ছে সানজিদা। তার কিছু নমুনা:

* প্রশ্ন, সানজিদাকে: আপনি দিনে কয়টা করে সানস্ক্রিন ক্রিম মাখেন? সানজিদা, 'মাখি না তো, রোদে পুড়ে পরিশ্রম করি, দেখেন সবাই আমরা কালো হয়ে গেছি'

* প্রশ্ন, ঋতুপর্ণাকে: একটা গান শোনান। ঋতুপর্ণা, 'গান পারি না'

* প্রশ্ন, আঁখি খাতুন ও শামসুন্নাহার জুনিয়রকে: মাঠের বাইরে সবচেয়ে বেশি মেকাপ নেয় কে টিমের মধ্যে?

আঁখি খাতুন: 'মাসুরা আপু্‌।

সাংবাদিকের প্রশ্নঃ আর?

আঁখি: 'মাঝে মধ্যে আমিও একটু করি' 

(সাংবাদিকের উচ্ছ্বাস) 'ওরে আল্লা, মাঝে মধ্যে আমিও একটু করি, সরল স্বীকারোক্তি। তাহলে মাসুরা হচ্ছে নাম্বার ওয়ান, আর সেকেণ্ড হচ্ছে আঁখি, তাই তো'?

* (কৃষ্না রানী সরকারকে) জিতলে আপনারা তো অনেক আনন্দ করেন, অনেক নাচেন। আপনি কেমন নাচেন?

কৃষ্না, 'আমি নাচতে পারি না, সাজতেও পারি না'

* (সানজিদাকে) আপনাকে সবাই বিউটি কুইন বলে। এত সুন্দর ফুটবলার নারী ফুটবল দলে আর কেউ নাই। জয়া আহসানের চাইতে কোন অংশে আপনার সৌন্দর্য কম না। কোনদিন যদি সিনেমার নায়িকা হওয়ার প্রস্তাব পান, হবেন?

সানজিদা: 'এর আগে নাটকে অভিনয় করার প্রস্তাব পেয়েছিলাম, করিনি। না, স্যার আমাদের বলেছেন, খেলাটাই মন দিয়ে চালিয়ে যেতে হবে, আমারও এটাই ইচ্ছা, আমি শুধু ফুটবলেই থাকতে চাই, অন্যদিকে নজর দিতে চাই না। আর পড়াশুনাটাই চালিয়ে যেতে চাই'

*(ঋতুপর্ণাকে) আপনার চুলের এত সুন্দর বেনীর জন্যে সবার নজর কেড়েছেন। রহস্য কি? কিভাবে করেন?

ঋতুপর্ণা চাকমা: 'আমার চুল লম্বা, লম্বা চুলে খেলতে অসুবিধা হয় সেজন্যে বেনী করি। আমি বেনী করতে পারি না, অন্য মেয়ে করে দেয় বেশিরভাগ সময়ে অনুর্ধ্ব-১৮ এর একটা মেয়ে করে দেয়'

* (সানজিদাকে) তোমার তো অনেক গ্লামার আছে, এটা তুমি নিজেও জানো। সবাই বলে, প্রশংসা করে, তোমার হাসি সুন্দর।

সানজিদা: 'আমি জানি না'

* (সানজিদাকে) মডেলিং এর অফার পেলে কি করবা? মডেলিং করবা? সানজিদা: 'আমি অলরেডি দুইটা বিজ্ঞাপন করছি। নাটকের অফার পেয়েছিলাম, কিন্তু করি নাই। না করার কারণ হচ্ছে, আমি ফুটবলের সাথেই থাকতে চাই, আর পড়াশুনাটা করতে চাই'

* (সানজিদাকে) নিজের বিয়ের কথা চিন্তা করেন কি না?

সানজিদা: 'নাহ'!

* (সাবিনা খাতুনকে) বিয়ে করবেন কবে?

সাবিনা: 'দেরী আছে, কেননা আমার বড় দুবোনের এখনো বিয়ে হয়নি। আর, স্পোর্টসের সাথে যে মেয়েরা আছে, বিয়ে হওয়ার পরে হাজার যাই হোক, বাংলাদেশে শ্বশুরবাড়ির মানুষরা বলবে, আর খেলার দরকার নাই। ফলে, আমি মনে করি, স্পোর্টসের সাথে যুক্ত নারীদের অনেক দেরিতেই বিয়ে করা উচিত'

...

নারী ফুটবলারদের কী প্রশ্ন করছে এরা? 'নারী' বলেই কী এমন সব প্রশ্ন? জাতীয় দলের মেয়েদের এই সাংবাদিকদের অনেকেই 'তুমি' করে সম্বোধন করছে, ভাবটা এমন যেন তাদের ভাতিজি বা ভাগনি লাগে বা বহুদিনের পরিচিত এলাকার ছোট্ট বোন! তাদেরকেই আবার এসব উদ্ভট প্রশ্ন করে যাচ্ছে! অথচ, এরাই আবার বাফুফের সভাপতি, নারী উইং এর চেয়ারম্যান, ক্রীড়ামন্ত্রী এমন অনেককে যখন প্রশ্ন করছে, প্রশ্নগুলো কেবলই ঘুরপাক খাচ্ছে অনুভূতি কেমন আর কার কেমন অবদান, এসবের মাঝে।

অথচ একজনকেও এই জরুরি প্রশ্ন করতে দেখলাম না, ঘরোয়া ফুটবলকে শক্তিশালী করার প্লান কি? বা ঢাকার নারী ফুটবল লীগে বসুন্ধরা কিংস বাদে অন্যান্য ঐতিহ্যবাহী দলগুলোকে যেমন; সাঈফ স্পোর্টস, আবাহনী, মোহামেডান, শেখ রাসেল, শেখ জামাল, বাংলাদেশ বিমান নিয়ে আসার পরিকল্পনা কি?

একজনও প্রশ্ন করছে না, ক্লাব ভিত্তিক লীগের পাশাপাশি ৮ বিভাগকে নিয়ে জাতীয় লীগটা আবার চালু করার পরিকল্পনা আছে কি না? বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্টটা প্রতি দুই বা না পারলে অন্তত চার বছর পর পর আয়োজন করার প্ল্যান আছে কি না? ক্রীড়া মন্ত্রণালয়কে (মন্ত্রী বা সচিবকে) একজনও প্রশ্ন করেনি, উপজেলাজেলা, বিভাগ, জাতীয় পর্যায় ভিত্তিক বঙ্গমাতা গোল্ডকাপ অনুর্ধ্ব-১৭ টুর্নামেন্টটা প্রতিবছরই নিয়মিতভাবে করার পরিকল্পনা তাদের আছে কি না?

কাউকেই প্রশ্ন করতে দেখলাম না, গোলাম রব্বানী ছোটন, সাবিনা আখতার, মেয়েদের তৃণমূলের কোচ আকবর আলী, মোহাম্মাদ মফিজ, অধ্যক্ষ তাজুল এঁদের কেন এতদিনেও জাতীয় পুরস্কার দেয়া হয়নি? মেয়েদের বেতন নিয়ে মিনমিনে গলায়, কি কথা হলো?, মেয়েদের বেতন বাড়ানো কি হবে? এসব প্রশ্নের বাইরে বাফুফে সভাপতিকে একজনও প্রশ্ন করেনি, জাতীয় দলের খেলোয়াড়দের ১০-১২ হাজার টাকা দেয়াটা কি সম্মানজনক?

গরীব পরিবার থেকে এসেছে বলেই কি ভেবেছেন, এদেরকে ভিক্ষার মত দু-চার টাকা হাতে তুলে দেয়া যায়? কেন মেয়েদেরকে ৭৫ হাজার থেকে এক লাখ টাকার উপরে বেতন দেয়া হবে না? নারী ক্রিকেটাররা (এ+ ক্যাটেগরিতে) ৮০ হাজার টাকা পায়, সেটাকে লাখ টাকার উপরে করার দাবী অনেকদিনের, বিসিবিও আগামি বছরের শুরুতে নারী ক্রিকেটারদের বেতন ও সুযোগ সুবিধা আরো বাড়ানোর আশ্বাস দিয়েছে, ফলে নারী ফুটবলাররাও যারা পুরুষ-নারী ক্রিকেটারদের চাইতে ২৪xx৫২ বাফুফেকে দিচ্ছে, কঠোর পরিশ্রম করছে তাদেরও লাখ টাকা বেতন পাওয়াটা যে অধিকার, এটা অনুধাবন করতে পারছেন কি?"

লেখক: Anupam Shaikat Shanto (https://www.facebook.com/anupam.shanto) 

No comments: