Friday, April 16, 2010

The BOBs-এ আমার সাইটটির 'সেরা বাংলা ব্লগ পুরষ্কার'

গ্লোবাল ভয়েসেস-এর সাক্ষাৎকারে আমি বলেছিলাম, আমি পেছনের কাতারের মানুষ, সামনে চলে এলে সব কেমন এলোমেলো হয়ে যায়। নিরিবিলিতে থাকা মানুষগুলো যখন হইচই-এর মধ্যে চলে আসে তখন এদের সব গুলিয়ে যায়!

'ডয়েচে ভেলের' সাক্ষাৎকারে আমি আন্তরিকতার সঙ্গেই বলেছিলাম, যেখানে আমি চলে এসেছি কিন্তু এমন অনেক ব্লগার আছেন যারা হয়তো বিভিন্ন কারণে এখান পর্যন্ত আসতে পারেনি। এদের লেখার হাত, ভাবনার প্রসারতা এতোটাই শক্তিশালী আমার ক্ষমতা থাকলে এঁদের হাত সোনা দিয়ে বাঁধাই করে দিতাম। এই দেশের অনেক শক্তিশালী লেখক এটা কল্পনাও করতে পারবেন না!  


যাই হোক, আমি অভিভূত, হতভম্ব! কেবল এই জন্য না যে The BOBs-এ 'সেরা বাংলা ব্লগ পুরষ্কার'-এ  আমার এই সাইটটি প্রথম হয়ে গেছে। অবশ্যই এর জন্য আছে গভীর আনন্দের পাশাপাশি জুরিদের প্রতি কৃতজ্ঞতা।

আমার নিজের আনন্দকে ছাড়িয়ে যাচ্ছে, অন্য ভাষার লোকজনের কাছে বাংলা ভাষা, বাংলাদেশ এই শব্দটা বারবার ঘুরেফিরে এসেছে, এই আনন্দ কোথায় রাখি? বাংলা ভাষার প্রতি এই যৎসামান্য ঋণ শোধের চেষ্টা- এমন দিনে মরতেও সুখ, নাই-বা হলো জ্যোৎস্না রাত!

কিন্তু আমাকে যেটা নাড়িয়ে দিয়েছে সেটা হচ্ছে ব্যবহারকারীর ভোট। একজন দু-জন মানুষ না, অসংখ্য মানুষ আমার মত একজন দলছুট মানুষের প্রতি যে অযাচিত মমতা-ভালবাসা দেখিয়েছেন এই মমতা আমি ফেরত দেই কেমন করে!

এরা আমাকে মমতার ব্রক্ষ্মাস্ত্রে কোনঠাসা করে ফেলেছেন, ব্রক্ষ্মাস্ত্র নাকি একবার ছুঁড়লে ফেরত যাওয়ার কোন উপায় নেই। এই মমতা ফেরত দেয়ারও কোন উপায় আমার জানা নেই, জানা থাকলে ভালো হতো। 

39 comments:

রনি পারভেজ said...

অভিনন্দন আলী মাহমেদ ভাইয়া। :)

arild said...

অভিনন্দন, খুবি ভাল লেগেছে! double bobs winner, you are a worthy champion for the bangla blogosphere shuvo. you are an ambassador for all of us.

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ, ভাল থাকুন। @রনি পারভেজ

এটা আমার লেখার জন্য না, অনেক মানুষের অযাচিত ভালোবাসা-মমতা।
বাংলা ভাষা, বাংলাদেশ নিয়ে অন্য ভাষার লোকজনের কাছে যে জানাজানিটা হলো এটাই আমার কাছে অনেক আনন্দের।
অতি সামান্য হলেও বাংলা ভাষার ঋণ শোধ করার চেষ্টা করেছি।
কিন্তু আপনি সামহোয়্যারের মাধ্যমে, বিশেষ করে প্রবাসীদের জন্য যে খানিকটা অক্সিজেনের ব্যবস্থা করে দিয়েছিলেন তার জন্য অশেষ ভালবাসা। @arild

jamal919 said...

অভিনন্দন ভাইয়া ব্লগ জগতের এই ছোট্ট নবিশ সদস্যের কাছ থেকে ।
ভালো থাকুন ।

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ।
ছোট্ট নবিশ, তাতে কী!
কে বলতে পারে, আপনি হযতো আরও বড়ো পরিসরে বাংলা ভাষাকে তুলে ধরবেন।@jamal919

Anonymous said...

Arel ar loge apner onek khatir, tel delen deklam. Taine poruskar ta dese?

মুকুল said...

অভিনন্দন শুভ ভাই! ব্যাপক আনন্দ হচ্ছে। :-)

মঈনউদ্দিন said...

অভিনন্দন

।আলী মাহমেদ। said...

আগেও বলেছিলাম, আবারও বলি, Anonymous ওরফে অজ্ঞাত বললেই আমার চোখের সামনে ভেসে উঠে অজ্ঞাত বন্দুকধারী!

আমার খানিকটা সমস্যা আছে, অজ্ঞাত-মুখোশধারী কারও সঙ্গে কথা বলে আরাম পাই না। কারণ প্রত্যেকটা মানুষের একটা নাম থাকে, থাকে না কেবল...।

আরিলের সঙ্গে খাতির দূরের কথা মানুষটাকে আমি কখনও দেখিওনি। আজকের পূর্বে আমার সঙ্গে তাঁর কখনো মেইল, ফোন চালাচালিও হয়নি।
কিন্তু এই মানুষটার প্রতি আছে আমার গভীর ভাল লাগা। বিশদে যাই না, এই মানুষটাই প্রথম এই দেশে অসংখ্য মানুষকে নেটে বাংলা লেখার সুযোগ করে দিয়েছিলেন। এটা আমি যে আজ বলছি এমন না, আমার বই "শুভ'র ব্লগি"-এর ভূমিকায়ও কৃতজ্ঞতা প্রকাশ করেছি।

সামহোয়্যারের যেসব বিষয় ভাল লাগত না তা আমি ষ্পষ্ট বলেছি, এই নিয়ে আমার পোস্টও আছে।

আপনি আমার বাসায় এসেছেন- আমার সাইটে। মেজবানের সঙ্গে পারতপক্ষে আমি কটু কথা বরতে চাই না, নইলে বলতাম...।

।আলী মাহমেদ। said...

:) @মুকুল।

আপনাকে ধন্যবাদ @মঈনউদ্দিন

অলৌকিক হাসান said...

অভিনন্দন বস। ব্যাপক শুভকামনা

সেলিম হোসেন said...

অভিনন্দন শুভ ভাই!
Now, I am feeling better
Congrats again

।আলী মাহমেদ। said...

অনেক ধন্যবাদ @অলৌকিক হাসান

ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন। @সেলিম হোসেন

ইরতেজা আলী said...

শুভ ভাই , অভিন্দন জানাতে ছুটে আসলাম। খুবি ভালো লাগছে। আপনি আপনার দির্ঘ্য ব্লগ জীবনে এত ভালো ভালো লেখা উপহার দেওয়ায় ধন্যবাদ। সারা জীবন লিখে যান এই প্রার্থনা করি।

একটা ছোট্ট কৌতুহল, এই সেরা বাংলা ব্লগ এওয়ার্ড জেতা এবং আপনার প্রথম বই প্রকাশ এর মাঝে কোন ঘটনাটি আপনার মনে বেশি আনন্দ দিয়েছে।

মোসতাকিম রাহী said...

অভিনন্দন, শুভ ভাই!
এ আনন্দ রাখার জায়গা নেই!

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ ইরতেজা।
কঠিন একটা প্রশ্ন করে বিপদে ফেলে দিলেন। উত্তরটা দেয়াটা আমার জন্য মুশকিল! অনেকটা এমন:
প্রথম সন্তান হওয়ার আনন্দ বেশি নাকি ওই সন্তান অভাবনীয় ভালো করল সেই আনন্দ বেশী?
আপনিই বলেন?

রাহী,
ধন্যবাদ।
এই নেটে লেখালেখির কারণেই আমি 'কনক পুরুষ'-এর উম্মাদ পাঠকের খোঁজ পাই। :)

শফিকুল ইসলাম 'টুটুল' said...

শুভ ভাই
খবরটা ফেসবুকে প্রথম দেখি... কিন্তু আপনাকে সরাসরি বলা হয়নি ... সংকোচ ছিল কিছুটা... আপনার ভালমানুষত্বের কাছে নিজেদের অনেক ছোট লাগে...

অভিনন্দন বস :)
আন্তরিক ভালবাসা
ঢাকায় আসলে আওয়াজ দিয়েন :)

টুটুল

শফিকুল ইসলাম 'টুটুল' said...
This comment has been removed by the author.
আলী মাহমেদ said...

টুটুল,
অভিনন্দন জানাবার জন্য ধন্যবাদ।

"... সংকোচ ছিল কিছুটা..."
কেন, আমার হাতের আঙ্গুল কী ৬টা হয়ে গেছে?

ঢাকা আসলে অবশ্যই আওয়াজ দেব। ভাল থাকুন।

আলী মাহমেদ said...
This comment has been removed by a blog administrator.
mursalin said...

আন্তরিক অভিনন্দন।

MuraD said...

অভিনন্দন শুভ ভাই ।
আপনার সাথে আবারো দেখা হবে আশা করি । :)

- (বিষাক্ত মানুষ)

সৈকত said...

প্রথমেই অভিনন্দন আপনাকে :) সত্যি বলতে কি ,আমি আপনার
লেখা/ব্লগ এর খবর জানতাম না, আমার সামু তে বিচরণ, টুকটাক ব্লগ, আর অনেক কমেন্ট পর্যন্তই আমার দৌড় ..আপনি যদি সেরা ব্লগার নির্বাচিত না হতেন, জানতেই পারতাম না আপনার এই বল্গের খবর.. আপনার সামু থেকে ফিরে আসার কারণ, আপনি ব্লগে লিখেসেন, তার উপর কোন কথা নেই, শুধু আফসোস আপনার ব্লগের খবর অনেকেই জানেনা, আমি আপনার ব্লগের লিঙ্ক সেভ করেছি, সময় পেলেই বেড়াতে আসবো :) আপনি বনানী/ঢাকা আসলে আবাজ দিয়েন, আপনার সাথে দেখা করার আশা রাখি ...

সৈকত

Siraj said...

আলী মাহমেদ ভাই,

অভিনন্দন আপনাকে বাংলা ভাষা এবং ইন্টারনেটে বাংলা ব্লগের জন্য অসাধারণ এই সম্মান বয়ে নিয়ে আসার জন্য। সেই সাথে আপনার প্রতি আমাদের অনুরোধ থাকবে - আপনি আগামী দিনগুলোতে আরো ভাল ভাল লেখা আমদের উপহার দেবেন।

আবারো ধন্যবাদ এবং অভিনন্দন। ভাল থাকবেন।

।আলী মাহমেদ। said...

অনেক ধন্যবাদ। ভাল থাকুন। @mursalin

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ। অবশ্যই দেখা হবে, কেন নয়! @বিমা

।আলী মাহমেদ। said...

অভিনন্দন জানাবার জন্য ধন্যবাদ। আমার ব্লগবাড়িতে আপনি আসবেন, এতো আমার সৌভাগ্য!@সৈকত

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ আপনাকে, অনেক। @Siraj

অলৌকিক হাসান said...

বস পারলে লণ্ডনের ভিসা নেওনের চেষ্টা কইরেন। আপনাকে ব্যাপক সংবর্ধনা দিতে চাই লণ্ডনে।

আমারব্লগে আপনার পুরষ্কার প্রাপ্তি নিয়ে কোনো বিতর্ক হচ্ছে না। অগণিত পাঠক আপনার লেখাকে ভালোবেসে ভোট দিয়ে জয়যুক্ত করেছে। যদিও এ প্রতিযোগিতার বিচারক থেকে শুরু করে নমিনেশন পর্যন্ত আপনার সন্দেহ এখনো রয়েছে। কিন্তু আপনার ব্লগ থাকাতে তারা হালে পানি পায় নি।

প্লিজ লণ্ডনের ভিসার জন্য ট্রাই ক্ইরেন।

।আলী মাহমেদ। said...

হাসান, ভাইরে, আপনার মন্তব্যটা এতোটাই আন্তরিক বুকটা ধক করে উঠে, মনে হয় এক দৌড়ে চলে যাই।

আফসোস, বিষাদের সঙ্গে বলি, বিষয়টা এতো সোজা না! দেশে নির্বাচন কশিনারের সঙ্গে যোগাযোগ করে একটা নির্বাচনের ব্যবস্থা করা যায় কি না। একটা উম্মুক্ত নির্বাচনের ব্যবস্থা করা, আমার যাওয়াটা সমীচীন কিনা!
দেশটা আবার জার্মান, হিটলারের বিচারের ব্যবস্থা না করে সেখানে যাওয়াটাও ভালো দেখায় না।

Anonymous said...

এখানে একজন দেখলাম আপনাকে নিবেদন করছে এইভাবেঃ

প্রিয় শুভ সাহেব:

আপনার সন্গে পরিচয় আমার নাই। দাবী জানানোর মতো কোন অধিকার আছে বলে জানা নাই। আপনার অসংখ্য পাঠকের মতো আমিও একজন ব্লগ লেখক। আপনার শক্তিশালী লেখনীর সাথে পরিচিত ছিলাম আগে, আপনার ন্যায়-অন্যায়ের কষ্টি পাথরের সাথে পরিচয় ছিলাম। যখন সামওয়ার ইন তাদের স্বেচ্ছাচারীতা চরমে নিয়ে গিয়েছিল, তখন আপনি প্রতিবাদের সামওয়ার ইন ছেড়ে গিয়েছিলেন। আপনি সব সময় নমস্য ছিলেন এখনো আছেন এবং যতো রকমের প্রতিকূল পরিস্হিতি হউক না কেন আপনি নমস্য থাকবেন।

আপনি একটা পুরষ্কার পেয়েছেন। আপনার যোগ্যতা নিয়ে কোন সন্দেহ নেই। কোনদিন যদি বাংলা ব্লগের উপরে গবেষনা হয়- আপনার ব্লগটি অবশ্যই সেই ইতিহাসে উজ্জল ভাবে থাকবে এ নিয়ে কোন সন্দেহ নেই। আপনার তুলনা আপনি। আবারো বলি আপনার কথা সাহিত্যের জন্য পুরষ্কারটির প্রয়োজন নেই। আপনার ব্লগার হিসাবে পরিচিতির জন্য পুরষ্কারটির প্রয়োজন নেই। আপনি একজন সফল মানুষ- ভালোবাসার মানুষ- নমস্য মানুষ। ব্লগ নামক মন্চ নাটকে আপনি একজন সফল প্রযোজক- আর সে কারনেই কিছু দুর্নিতীপরায়ন, স্বেচ্ছাচারী, অনিয়মকারীর আপজনাকে প্রয়োজন। শুভ নামক শুভ্রতাকে তাদের প্রয়োজন- আর তাই এইসব স্বেচ্ছাচারীরা আপনাকে নতুন নাটকে নামিয়েছে। তারা আপনাকে একটি পুরষ্কার দিয়েছে। পুরষ্কারটি যদি একটি স্বচ্ছ এবং নিয়মতান্ত্রিক প্রক্রিয়া হতো তবে আপনার সুনামে কালি লাগতোনা। কিন্ত তা নয়-পুরষ্কারটি কালিমায় লিপ্ত- স্বনামধন্য জানা নিজের ব্লগ সাইটকে এ নির্বাচনে নামিয়েছেন-নিজেই অংশগ্রহনকারী নিজেই নির্বাচক- দেশের পতাকাকে জানা বিক্রি করেছেন অনেক আগে- একদিকে স্বাধিনতা বিরোধিদের বিরুদ্ধে বলেন আরেকদিকে সামওয়ার প্রতিপালন করে জামাতকে- জামাতের রাজনীতিকে। সংগ্রাম এবং নয়াদিগন্ত পত্রিকার ব্লগ মুখপাত্রে পরিনত হয় সামওয়ার- হয়ে যায় মগবাজারী ব্লগ। আমার বিশ্বাস আপনি কখনো এমন পুরষ্কার গ্রহন করবেন না যার বিচারক প্যানেলে থাকবে মুজাহিদ, কামরুজ্জামান কিংবা শিবিরের বর্তমান সভাপতি- আপনি এমন কোন পুরষ্কার গ্রহন করবেন না যার জন্য আপনার প্রতিদন্ধি হবে নয়া দিগন্তের মীর কাশীম। শুভ আপনার শুভ্রতা আপনাকে শুওরের সাথে প্রতিযোগীতায় না নামার জন্য বাধ্য করবে। তাই আপনাকে ব্যবহার করে যখন মগবাজারী ব্লগের কর্নধার দেশ এবং জাতি বিরোধীতা করে তখন কষ্ট পাই। দুঃখ পাই যে মগবাজারী ব্লগের কর্নধার আপনাকে বিক্রি করে নিজের সাফল্য সিড়ি কিনছে। দুঃখ পাই আমাদের প্রিয় শুভ ভাই কে জানা ব্যবহার করার সাহস পায় কিছু রৌপ্য চক্রের বিনিময়ে।

প্রিয় শুভ- আপনি হয়তো বলবেন পুরষ্কার দিচ্চে ডয়েচ ভেল- জানা নয়। শুভ আমি নিশ্চিত জানি আপনি বাংলা একাডেমি পুরষ্কার গ্রহন করবেন না যদি বাংলা একাডেমীর মহাপরিচালক হন সো কলড মুক্তিযোদ্ধা আল মাহমুদ। প্রিয় শুভ আমি নিশ্চিত জানি - আপনি নয়া দিগন্তের আয়োজিত সাহিত্য প্রতিযোগীতায় লেখা পাঠাবেন না- সেটা যদি নয়া দিগন্ত আর সৌদি আরবের বিদেশ মন্ত্রনালয়ের আয়োজিত কোন পুরষ্কার হয়।শুভ আমি নিশ্চিত জানি আপনি কখনো লাশের বিনিময়ে বাংলাদেশ টিকে থাকুক শীর্ষক লেখায় সহমত দিয়ে আসবেন না। আপনি বরং যুদ্ধ চালিয়ে যাবেন। আপনার শুভ্রতায় অন্যকে শুভ্র করার মিশন চালিয়ে যাবেন।

শুভ পুরষ্কারটির জাতে উঠার জন্য আপনাকে প্রয়োজন। পুরষ্কারটির পুরো প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ একজন জানার জন্য। বাংলা ব্লগস্ফিয়ারের অন্য ব্লগ এবং ব্লগারদের একঘরে করেছেন জানা এবং আরাফুতুল ইসলাম। নিজেদের হীন স্বার্থ আর স্বেচ্ছাচারীতার জন্য তারা ব্যবহার করেছেন ব্লগ পুরষ্কারটিকে- নিজেদের লোকজনকে হাইলাইট করেছেন- যোগ্যদের করেছেন বন্চিত।তারপরে যখন পুরষ্কারটি তাদের অন্যায় এবং কালিমা লিপ্ত আচরনে প্রশ্নবিদ্ধ তখন তারা আপনার নামকে ব্যবহার করেছেন- আপনার শুভ্রতা দিয়ে কালিমাকে পরিষ্কারের অপপ্রয়াসে লিপ্ত হয়েছেন।

শুভ আপনি একজন বড় মাপের মানুষ, ছাচের মানুষ নয় আমাদের মতো, আর সেজন্যই আপনি পূজনীয়, নমস্য তাই আপনার কাছে দাবী জানাই - জানার অন্যায় আচরনে সামওয়ার ইন ছেড়ে চলে এসেছেন- সেই জানার কালিমা লিপ্ত স্বেচ্ছাচারীতার ভার কেন আপনি নিবেন? কেন আপনার শুভ্রতাকে দিবেন কালিমাকে পরিষ্কার করবার জন্য? কেন শুভ নামক ইতিহাসটি ব্যবহার হবে একজন মগবাজারীর বাজারী আচরনে? শুভ আপনার সম্মানে, আপনার প্রতি আমাদের নিঃশর্ত ভালোবাসায় এ পুরষ্কারটি পাবে গ্রহনযোগ্যতা- জানার স্বেচ্ছাচারীতা, দুর্নিতী, অনিয়ম তান্ত্রিকতা পাবে গ্রহনযোগ্যতা।

আপনার শুভ্রতা আমাকে যেন স্পর্ষ করে কোনদিন এ কামনায় আজ এখানে শেষ করছি।

লিঙ্কঃ http://doctor.amarblog.com/posts/104081

।আলী মাহমেদ। said...

Anonymous, লেখাটা পড়লাম।
আমি যদি জানতাম বিষয়টা এমন কুৎসিত আকার ধারণ করবে তাহলে এটার ১০০ হাত কাছেও থাকতাম না। আমার নিরিবিলেতে দু-কলম লিখতেই আনন্দ। এইসব জটিলতায় আমি এখন লিখতে পারছি না। আমার উপর চাপ পড়ছে। এখন যেখানে এসে আমরা দাঁড়িয়েছি, যারা জুরিকে গালি দিচ্ছেন, আমাকে দিচ্ছেন এরা আসলে বাংলা ভাষাটাকে, বাংলাদেশকে গালি দিচ্ছেন।
বিষয়টা এখন আর আমাদের হাতে নাই। কে দোষী,কে চতুরতা করেছে এই পর্ব নিয়ে এখন আলোচনা করার অবকাশ নাই।

দ্য ববস-এর নামও আমি জানতামও না। কারণ তখন আমি অন লাইনে খুব কম থাকি। কেবল নিজের সাইটে নিরিবিলেতে দু-কলম লিখি।
আমার এক বন্ধু একদিন জানালেন, মনে কষ্ট নিয়েন না, আপনার সাইটটা আমি এই প্রতিযোগীতায় দিয়ে দিয়েছি। এরা মাঝে-মাঝে মমতার পাগলামী করেন!
যেমন আমি আগে লিখতাম, ব্লগস্পটে। একদিন একজনের একটা মেইল, পেলাম শুভ ভাই আপনার নামে একটা ডোমেইন কিনেছি। না করলে আপনার মৃত্যু অনিবার্য। তো, এই সব পাগলের সাথে পারা যায় না।

যাই হোক, আমি ভুলে গেলাম। আমার লেখালেখি এবং জাগতিক কষ্টগুলো নিয়েই দিন যাচ্ছিল। ফেইসবুকে আমার একটা একাউন্ট আছে, খুব, খুউব কম যাওয়া হয় সেখানে।
একদিন দেখলাম, ওখানে একজন একটা পোস্ট দিয়েছেন এমন, তিনি এখন দ্বিতীয় স্থানে আছেন, ইত্যাদি ইত্যাদি।
ওয়াল্লা, ওখানে গিয়ে দেখি, প্রথম স্হানে আমি আছি। তখন অবশ্য কেবল শুরু, আমার সাইটটা সম্ভবত ১২ পার্সেন্ট ছিল। পরে বাড়তে বাড়তে ২৯-৩০ পার্সেটে দাঁড়িয়েছিল।

এখন কথা হচ্ছে, যাঁরা এখন ভেতরের সমস্যাগুলো সামনে নিয়ে আসছেন তাদের কষ্টটা আমি একেবারে বুঝতে পারছি না এমন না। কারণ এদের প্রায় অনেককে আমি ব্যক্তিগতভাবে চিনি। আমরা একসঙ্গে লেখালেখি করেছি,আনন্দ-বেদনা ভাগ করে নিয়েছি। অনেককে আমি অসম্ভব পছন্দ করি।
এখন দেখতে পাচ্ছি, এখানে কিছু অন্যায় করা হয়েছে, বেশ। কিন্তু তীর তো ধনুক থেকে বেরিয়ে গেছে। এখন আমি কি কেবল একজন মানুষের জন্য (যিনি প্রশ্মবিদ্ধ) ১৫ কোটি মানুষের দেশটাকে অপমান করব, খেলো করে তুলব? এই অধিকার কি আমার আছে?

সমস্যাটা হচ্ছে, এখন আমার হাতে কিছুই নাই। আমি কেমন করে এই সিদ্ধান্ত নেব যে এই সম্মানটা গ্রহন করব না? এখানে সম্মান দুইটা। ধরুন, জুরিদের সম্মানটা প্রত্যাখান করলাম কিন্তু পাঠকের মমতার ভোট দেয়ার সম্মানটা? এটা প্রত্যাখান করার অধিকার কী আমার আছে? এঁরা কি আমাকে এই অধিকার দিয়েছেন?

ডয়েচে ভেলে রেডিও সাক্ষাৎকারটা কাটছাঁট করে সম্প্রচার করেছে কিন্তু আমার কাছে পুরো সাক্ষাৎকারটা রেকর্ড করা আছে। ওখানে আমাকে যখন জিজ্ঞেস করা হয়েছিল, আপনি কি কখনও ভেবেছেন, জার্মানী আসবেন?
আমার উত্তর ছিল, এমন কোন ভাবাভাবি আমার কখনই ছিল না। দেশ-বিদেশ ঘুরে বেড়াব এমনটাও না। আমি ঘরকুনো টাইপের মানুষ,আমার বাসায় যাওয়ার যে রাস্তাটা এটা আমার কাছে মনে হয় স্বর্গে যাওয়ার রাস্তা।
সম্ভবত পুরো বক্তব্যটা এদের পছন্দ হয়নি!

যাই হোক, জার্মানী যাওয়ার জন্য আমি মুখিয়ে আছি এমন না। কেউ অহংকার মনে করবেন না প্লিজ, পারতপক্ষে আমি ঢাকাই যেতে চাই না, তা আবার জার্মানী। কসম আমার লেখালেখির, দেশকে অসম্মান না করে, না যেতে পারলে আমি খুব খুশি।
দেশকে অসম্মান, এটা বললাম এই জন্য, এই প্রথম এই প্রতিযোগিতায় বাংলা ভাষাটা যোগ হয়েছে। ওখানে বাংলাদেশের

বদলি হজের মত আমার বদলে কেউ যদি যেতে আগ্রহী হোন আমার কোন আপত্তি নাই। পতাকাটা কে নিয়ে গেল সেটা জরুরী না, জরুরী হচ্ছে পতাকাটা থাকা।

Anonymous said...

{{{{ধরুন, জুরিদের সম্মানটা প্রত্যাখান করলাম কিন্তু পাঠকের মমতার ভোট দেয়ার সম্মানটা? }}}}

এটাই একমাত্র সমাধান। জুরীদের সম্মান ফিরিয়ে দিন আর পাঠকের সম্মান বুকে তুলে নিন।

।আলী মাহমেদ। said...

Anonymous ওরফে অজ্ঞাত,
আমার সুদীর্ঘ মন্তব্যের একটা বাক্যের শুরুটা ছিল এমন, "ধরা যাক..."
এই প্রেক্ষিতে আপনি লিখেছেন, "এটাই একমাত্র সমাধান..."
এটা পড়ে আমার মনে হচ্ছিল, আপনি সমগ্র বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন কিন্তু এতে আমার ঘোর সন্দেহ আছে।
এরপর আর কথা চলে না।
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আবারও সবাইকে অনুরোধ করব, অন্যত্র কোন লেখার রেফারেন্স দয়া করে আমার এখানে দেবেন না। যার যেখানে খুশী মত প্রকাশ করুক।

Dr. Rumi said...

ali bhai,
sorry, bangla type ami pari na. apnar sushsthya o uzzal bhabissat kamana kori....
onek dhonnobad. Dr rumi.

।আলী মাহমেদ। said...

ধন্যবাদ।
আমি জানি, অনেক কম্পিউটারে বাংলা থাকে না, দুঃখিত হওয়ার কিছু নাই।

আপনি সত্যি সত্যি হৃদয়ের আসল ডাক্তার, আমি মিথ্যা-মিথ্যি(!) হৃদয়ের ভূয়া ডাক্তার। :)@Dr. Rumi

Anonymous said...
This comment has been removed by a blog administrator.
Anonymous said...
This comment has been removed by a blog administrator.
Jazzie Casas said...
This comment has been removed by a blog administrator.