Sunday, July 13, 2008

সব কারাগার গুড়িয়ে দিতে হবে

আমাদের দেশে এখন আর কারাগারের প্রয়োজন নাই। কারাগারের আবশ্যকতাই বা কী! অপরাধ, অপরাধি নাই তো কারাগার কেন?
পত্রিকায় দেখে আমি তন্ন তন্ন করে খুঁজছিলাম। আংশিক পড়লাম, বাকিটা কই? যারা এই কান্ডটা ঘটিয়েছে এদের আটকে কারাগারে ঢোকাবার খবরটা কই? নেই তো নেই।

মানে? এদের কি খুজেঁ পাওয়া গেল না? তা কি করে হয়? ভিডিও ফুটেজ দেখে অনায়াসে খুজেঁ বের করে ফেলার কথা।
তাহলে? তাহলে কি এটা অপরাধের পর্যায়ে পড়ে না? এটা অপরাধ না হলে আমাদের দেশে কোন অন্যায়ই অপরাধ না। আর অপরাধ না থাকলে কারাগারের প্রয়োজন কী! সব কারাগার নিমিষেই গুড়িয়ে ফেলা হোক- খালি জায়গায় ধান চাষ করা হোক, চালের বাজার যদি খানিকটা কমে। গরিব বেঁচে যায়।

গুরুতর কোন অপরাধের তেমন প্রমাণ ছিল না তারপরও নাত্সী কানেকশন থাকায় এত বছর পরও গুন্টার গ্রাসের সত্যর মুখোমখি না হয়ে বাচোঁয়া নাই। সত্যটা স্বীকার না করে পারেননি।
সত্য হচ্ছে রক্তের দাগ- ৩৭ বছর কেন ৩৭০ বছরেরও মুছে ফেলা যায় না (লিংক)

আর এখানে হাজির আমাদের সোনার সন্তানেরা যেসব নসিহত করলেন?
সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির? তিনি নাকি জানতেন না কাদের অনুষ্ঠানে এসেছেন! বেশ, যা হোক! আপনার কি যে কেউ ডাকলেই চট করে চলে আসেন- এত সহজলভ্য, বাদামের খোসা?

যাক, এখন তো জেনেছেন? এখন কেন প্রকাশ্যে ক্ষমা চাইছেন না?

সাবেক জ্বালানী উপদেষ্টা মাহমুদুর রহমান? আপনার দেখি খুব রাগ ২৬শে মার্চ ভারতীয় জেনারেলকে এনে স্বাধীনতার চেতনাকে ক্ষুন্ন করা হয়েছে বলে। বাহ বেশ! ভারতীয়রা যে মুক্তিযুদ্ধের সময় যুদ্ধ করেছে এটা কি সত্য না? নাকি এটা ইতিহাস থেকে মুছে দেবেন?
আচ্ছা, আপনি যে এই অনুষ্ঠানে এসে খুব লম্বা লম্বা বাতচিত করছেন, আপনি কি ভুলে গেছেন এই আপনাকেই রাজাকার বলায় কী ক্ষুব্ধই না হয়েছিলেন!(লিংক)

বিডিআরের সাবেক মহাপরিচালকের বক্তব্য বলিহারী। ওনার কঠিন বক্তব্য, ভারতের বিরুদ্ধে যুদ্ধে ঝাপিয়েঁ পড়া সময়ের দাবী। এটা সত্য ভারতের দাদাগিরি অসহ্য কিন্তু আপনি যে বক্তব্য দিলেন এটা কি ভেবেচিন্তে বলেছেন? এমন একটা দায়িত্বশীল পদে থেকেছেন যখন আপনার নিশ্চয়ই জানার বাকি নাই আপনার দাবি কতটা হাস্যকর...! আপনার একটা অর্বাচীন মন্তব্যর কারণে আমরা যে মেরে-কেটে সাফ হয়ে যাব, আপনার জিহ্বার নিচে রাখা মস্তিষ্কের কারণে!

2 comments:

konfusias said...

পোস্টের সাথে অপ্রাসঙ্গিকঃ
কেমন আছেন শুভ? অনেকদিন পর আপনাকে আমার আঙিনায় দেখলাম।
গানটা আসলেই সুন্দর। চুরি হবে কেন? চাইলে আমি নিজেই আপনাকে দিয়ে যেতাম। আমি তো মাঝে মাঝেই এসে উঁকি দিয়ে যাই।
অনেক ভাল থাকবেন। শুভেচ্ছা।

আলী মাহমেদ said...

আপনিও ভাল থাকুন চৈনিক দার্শনিক (গ্রেটার কুমিল্লা)।