Search

Wednesday, October 28, 2020

DW: ভাল লাগা-মন্দ লাগা এবং খালেদ মুহিউদ্দিনের জানতে চাওয়া...।

আমাদের দেশের মিডিয়া খুব আগ্রহ নিয়ে এই সমস্ত প্রতিবেদনগুলো করে- যেমন সাকিব আমেরিকায় ঘাস কাটছে। অতি উত্তম। সাকিব ঘাস কাটতে পারে এই নিয়ে আমরা বঙ্গাল উল্লসিত। কারণ আমরা জানতাম না যে সাকিব ঘাস কাটতে জানে এবং আগে জানলে অন্যদের কথা জানি না আমার বাগানের ঘাসটা কাটিয়ে নিতাম। অবশ্যই ঘন্টা হিসাবে পে করতাম।

যাই হোক, সম্প্রতি ডয়চে ভেলে, বসনিয়ায় কয়েক শত বাংলাদেশি যে পশুর মত জীবন যাপন করছেন তা নিয়ে বাংলার করা অসাধারণ এই ভিডিও প্রতিবেদন চোখে পড়ল। আহারে-আহারে! বুকের ভেতর থেকে হাহাকার পাক খেয়ে উঠে। একজন আদম সন্তান একটু ভাল থাকার জন্য পশুর চেয়েও খারাপ সময় পার করতে বাধ্য হচ্ছে! আহ, একটা মানুষ ২ বছর ধরে জঙ্গলে পড়ে আছে কেবল ইউরোপের কোন-একটা দেশে যাওয়ার আশায়।

মন্দের ভাল, এই প্রতিবেদনের সুবাদে হয়তো এদের জীবনটা খানিকটা বদলে যাবে, কে জানে! এমন একটা প্রতিবেদন কেবল একটা সংস্থার সুনামই বাড়ায় না। আমি বিশ্বাস করি, আই বেট, এই প্রতিবেদনের পেছনের মানুষদের আজীবন তাড়া করবে এই সমস্ত অসহায় মানুষদের ব্লেসিংস...। 

 

ভিডিও ঋণ: ডয়চে ভেলে 

এটার খোঁজ আমি জানতে পারি এদেশের একটা পত্রিকার বরাতে। এটা অবশ্য ভাল একটা সংবাদ যে এখন বাংলা ভাষার লোকজনেরা ডয়চে ভেলেকে আগের চেয়ে অনেক ভাল করেই জানতে পারছে মায় আমাদের দেশের মিডিয়াও। বাংলা ভাষার লোকজনরা এক সময় ডয়চে ভেলে বললে হাঁ করে তাকিয়ে থাকত।

এবার খানিকটা মন্দ লাগার কথা বলা যাক। ডয়চে ভেলে নতুন একটা টক-শো শুরু করেছে 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়'। খালেদ মুহিউদ্দিন এখন ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান। অতি উত্তম! বাংলা বিভাগের প্রধান মুহিউদ্দিন নাকি ছলিমুদ্দিন এটা আমার আলোচ্য বিষয় না। 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়' শুনে মাথায় ঘুরপাক খায় কেবল নগ্ন গাত্রই অশ্লীল না- পাবে গিয়ে দুধ চাওয়াটাও অশ্লীল।

যাই হোক, 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়' বিষয়ে নরোম করে বলি, ওহো, খালেদ মুহিউদ্দিন কী জানতে চায়, কেন জানতে চায়? আর খানিকটা কঠিন করে বলি, হু দ্য হেল য়্যু আ খালেদ মুহিউদ্দিন? আপনি কি লর্ড, নবাব ছলিমুল্লা? আপনি আমাদের মত প্রজাদের বিষয়ে কী জানতে চান! আপনি কী! আপনি কি একটা প্রতিষ্ঠান? কেন আপনাকে জানাবার দায় পড়েছে আমাদের!

আহারে, গ্রে-মেটার আর 'রেকটাম-মেটার' কতটা জড়াজড়ি হলে, চিন্তার কতটা দৈন্যতা হলে একটা অনুষ্ঠানের নাম হয়, 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়'।  

 

* আগাম-নোট: 'রেকটাম-মেটার' এটার অর্থ অভিধানে খুঁজে পাওয়া যাবে না। তাই নিজের মস্তিষ্ক ব্যতীত অন্যত্র খোঁজা বৃথা...।

1 comment:

najabacci said...

10 titanium wok - TITanium Art
Tilium Woodworking Brush. · titanium wok 2018 ford fusion hybrid titanium · 2013 ford focus titanium hatchback ·. titanium dioxide formula 0 · 0. 2. · 3. 2. . TINIUM TINIUM Woodworking Brush. edc titanium