Search

Thursday, May 1, 2014

বঙ্গদেশের রঙ্গ!



এই বঙ্গদেশে আমরা কী বিশ্বাস করি সেটা জরুরি না, হাল ধরে আছেন যারা তারা কী বিশ্বাস করেন সেটাই জরুরি।
এই যেমন আমি তিন ঘন্টা লোডশেডিং-এর পর এখন লিখতে বসেছি কারণ আমার লেখালেখির যন্ত্রটা দুর্ধর্ষ, এক সেকেন্ড ব্যাপআপও নেই। অতএব বিদ্যুৎ না-আসা পর্যন্ত আমার গতি নেই। নিয়ম করে প্রতিদিনই দু-তিন ঘন্টা লোডশেডিং হচ্ছে আর কত বার বিদ্যুৎ আসে-যায় এর হিসেব কে রাখে! কিন্তু বিশ্বাস করুন এই লোডশডিং-এর বিষয়টা আমি নিজেই বিশ্বাস করি না। কারণ...।

পাগল, বিশ্বস করব কোন দুঃখে!  প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, অতীত স্মরণ রাখার জন্য মাঝে-মাঝে কিছুটা লোডশেডিং হওয়া ভাল...এটাও আল্লাহর এক ধরনের রহমত। লোডশেডিং না হলে সময়ের সঙ্গে-সঙ্গে বিদ্যুৎ উৎপাদনে যে উন্নতি হয়েছে তা মানুষ ভুলে যাবে। (আমাদের সময়, ৩০ এপ্রিল ২০১৪)

আমরা ভুলে যাব? তাই তো!  খারাপ, খুব খারাপ- এটা তো কোনও কাজের কাজ না। অবশ্য এটা সত্য আমরা বড়ো বিস্মৃতপরায়ণ জাতি- গোল্ডফিশ জাতি!
শুকরিয়া-শুকরিয়া। কত প্রকারেই না আমাদেরকে সহায়তা করা হয়। অঘা-মঘার স্মৃতি বর্ধক টাইপের বোতল না-খেয়ে অটেকমেটিক পদ্ধতি রাখা হয়েছে যাতে করে ভুলে যাওয়ার কোনও যো নেই। আমরা এই কৃতজ্ঞতা কেমন করে প্রকাশ করব?

বিদ্যুৎ কোন ছার...।  বিদ্যুৎ ব্যবহার করারও কিছু কায়দা-কানুন আছে। কঠিন এক শর্ত বিদ্যুৎ ব্যবহার করার জন্য বেঁচে থাকাটা। মৃত মানুষের বিদ্যুৎ কোন কাজের! মৃত মানুষ বিদ্যুৎ নিয়ে লেখালেখি-হইচই করেছেন এমনটা অন্তত আমি শুনিনি।
এদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, দেশে কোনও গুম-হত্যা নেই...। (আমাদের সময়, ২৮ এপ্রিল ২০১৪)
আলবত নেই, নেই-নেই-নেই। সাগর-রুনি বা ত্বকি এমন অসংখ্য মানুষ, এরা নিজেরাই নিজেদেরকে গুম করে খুন করেছেন এটা না-বলে কোনও উপায় নেই।

মাত্র গতকাল একে একে যে ৬টা লাশ ভেসে উঠল এগুলোকেও গুম-খুনের আলামত হিসাবে দেখাটা সমীচীন হবে না। কে বলতে পারে এরা নিজেরাই নিজেদের হাত পিঠমোড়া করে বেঁধেছেন, পা বেঁধেছেন, নিজের পেট নিজেই চিরে দিয়েছেন; এতে পারে না এমনটা, বেশ পারে। এই রঙ্গভরা দেশে সম্ভব, সবই সম্ভব...।

No comments: