Saturday, June 4, 2011

ছোট-ছোট ভাবনা

­ আজকের অতিথি যুক্তরাজ্য থেকে সায়ন
তিনি লিখেছেন অন্য রকম এক লেখা। আহমদ শরীফের ভাষায় 'ভাব-বুদ্বুদ'। আমি বলি, ছোট-ছোট ভাবনা। এমনিতে যার চালু নাম ফেসবুকের স্ট্যাটাস:

"১. চল্লিশ পেরিয়েই চালশে! ও স্বাধীনতা তুমি সত্যিই বুড়ো হয়ে গেলে?
মিরপুর স্টেডিয়ামে চাঁদ তারা খচিত পতাকা উড়ে, ললনার নরম কোমল গালে তার প্রতিচ্ছবি!


২. ২৫ শে মার্চ। আমার সুইডিশ বন্ধু বাংলায় সবচেয়ে বিশ্রী গালি শিখতে চেয়েছিল। আমি শিখিয়েছি: গোলাম আযম, সাকাচৌ, রাজাকার।


৩. রবি বুড়ো কি ক্রিকেট খেলতেন?
হ্যাঁ খেলতেন। কারণ উনার একটা কবিতায় আছে, ''বল দাও মোরে বল দাও'।
 

৪. পারডন মাই ফ্রেন্ড। বলতে বাধ্য হচ্ছি। শর্মিলা বোস একটা ***রানি (চ বর্গীয় থ্রি স্টার রানি)। 

৫. সুইডিশ মেয়েটা এত লম্বা, মুখের দিকে তাকালে ঘাড় ব্যথা করে। তাই আমি একটু নিচে তাকাই। চোখেরও আরাম হয় ঘাড়েরও আরাম হয়। 

৬. কেউ কেউ facebook-এর info-তে লেখেন, Interested in: Man & Women. আমি কিন্তু একগামী পুরুষ :)।

৭. যদ্যপি ড. ইউনূস শুঁড়িবাড়ি যায়, তদ্যপি ড. ইউনূস নিত্যানন্দ রায়। (হুমায়ুন আহমেদের লেখার প্রেক্ষাপটে)

৮. লন্ডনের রাস্তায় দাঁড়িয়ে কিসি করা যায় কিন্তু হিসি করা যায় না। ঢাকার রাস্তায় দাঁড়িয়ে হিসি করা যায়
কিন্তু কিসি করা যায় না!

৯. ব্রিটিশরা এত sorry & thank u বলে মাঝে মাঝে মনে হয় গলায় একটা সাইনবোর্ড ঝুলিয়ে দেই। ওতে লেখা থাকবে, ''Sorry & Thank U Not Required''.

১০. আমি অনেক খুশি, আইপিএল এ সাকিব তিন কোটি টাকায় বিক্রি হয়েছে। কোথাকার কোন ফেলানী মারা গেলো সেটা নিয়ে ভেবে আর কী হবে! শালার 'চুতিয়া' (© আলী মাহমেদ) পত্রিকার সম্পাদকেরা বিনোদন পাতায় আরো বেশী করে হিন্দি নর্তকীদের উরুর ছবি ছাপান।

১১. লন্ডন শহরটা কোনো এক বিধবা নারীর মতন, সব থেকে-ও কী যেনো নেই! 

১২. 'এই দ্যাখ আমি কোপাই/ আমি কোপানি খাই' এই মনোভাব নিয়ে কোন ছেলে বা মেয়ে নিজেদের ভালবাসা-বাসির দৃশ্য উন্মুক্ত করছে লোকজনের জন্য, এটা ভাবতে অস্বস্তি লাগে। চৈতীর ভিডিও আমি দেখেছি। আমার কাছে উচিত-অনুচিতের আগে যে জিনিসটা খারাপ লেগেছে সেটা হলো অশৈল্পিকতা। তবে এরকম ঘটনা, ব্যাপ্তির জন্য ঘৃণাটা সবসময়েই কাজ করেছে। সবার ব্যক্তিগত একটা ভুবন থাকা উচিত, সেটা একজন পতিতারই হোক আর ড. ইউনূসের মেয়েরই হোক। হোক প্রভা বা চৈতীর। 

১৩. জিতে গিয়ে কেউ বিপদে পড়ে এই প্রথম দেখলাম... ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের খেলা দেখে মনে হচ্ছিলো কেউই জিতে অস্ট্রেলিয়ার সামনে পড়তে চায় না :(। 

১৪. 'সমঝোতা' করে 'সম্মানজনক' সমাধান করতে হবে। এ কথা ইয়াংকিরা বিল ক্লিনটনকে মণিকার সঙ্গে লটরপটর করার অপরাধে ইমপিচ করার সময় বলেনি কেন?

১৫. ভারত জিতবে এটা রামায়নেই লেখা আছে। রাবণের উত্তরসূরীরা কলি যুগে এসেও হেরে যাবে রাম-লক্ষনের উত্তরসূরীদের কাছে। সীতাকে পুনঃঅপহরণ করতে পারবে না। হিস্ট্রি রিপিট।

১৬. কালকের খেলায় আমার ফ্রেন্ড-লিস্টের যারা পাকিগুলোরে সাপোর্ট করবেন আওয়াজ ছাড়াই তারা ব্লক হবেন। কোন কথা নাই, কিছুই করার নাই- ডাইরেক্ট অ্যাকশন! আমি একটু রেসিষ্টই। 

১৭. আমেরিকার ২০১২ নির্বাচনের সাথে লাদেনের মরার টাইমিংটা একটু বেশিই পার্ফেক্ট মনে হচ্ছে।
কি জানি বাপু...
!

১৮. এক ছোটভাই বিকিনি ড্রেস পরা এক মেয়ের ছবিতে 'লাইক' দিয়েছে। ওর পাকামো দিন দিন বেড়ে যাচ্ছে। ইচ্ছে করছিল কষে চড় লাগাই। কিন্তু হায় চড়ের কোন বাটন নাই।  

5 comments:

নাজির said...

ফাটাফাটি,,,,,,

Anonymous said...

give a big hand!

Kajol said...

Khub valo laglo

।আলী মাহমেদ। said...

আসলেই লেখক সায়নের এটা একটা চমৎকার কাজ হয়েছে :)@নাজির,Anonymous,Kajol

Anonymous said...

Jahapona Tussie Great Hoo