Sunday, August 11, 2013

১০০০ পয়সা এবং...

আগের এক লেখায় লিখেছিলাম, আমাদের মতিউর রহমান একটা 'পরতিকা' চালান। কোন মতিউর রহমান? যুদ্ধাপরাধী নাকি শপথধারী, এটা পূর্বের লেখায় বিস্তারিত জানানো হয়েছিল [১]
এই 'পরতিকাটি' বিজ্ঞাপনসহ বিভিন্ন কেরামতিতে সবাইকে ছাড়িয়ে গেছে সেই কবে! জীবনটা একটা লম্বা দৌড় তেমনি এখানেও আছে দৌড়। আজকাল 'দৈনিক সমকাল' দেখি অন্তত বিজ্ঞাপনের ক্ষেত্রে এই পরতিকাটিকেও অবলীলায় ছাড়িয়ে গেছে!
 

কে বলে নগ্নগাত্রই অশ্লীল- পাঠক হিসাবে আমার চোখে প্রথম পৃষ্ঠার এই দৃশ্যও অশ্লীল! কেউ এটা বলছে না যে বিজ্ঞাপন ছাপানো হবে না নইলে পত্রিকা চলবে কেমন করে কিন্তু তাই বলে এই অবস্থা! কেউ-কেউ বলবেন, সাহেবদের দেশেও এমন ঘটনা যে ঘটছে না এমন না- অশ্লীলতা অশ্লীলতাই সেটা সাহেবদের দ্বারাই হোক বা অ-সাহেবদের দ্বারা...।
আহা, এদের বিজ্ঞাপন নিয়ে সমস্যা হলে আরও দু-চার পাতা যোগ করে বিজ্ঞাপন ছাপাক না, আটকাচ্ছে কে? ওই পাতাগুলো না-হয় বাচ্চাদের ইয়ে ফেলতে কাজে লাগবে।

১০০০ পয়সা খরচ করে এই সমস্ত আবর্জনা রাখাটা অন্তত আমার কাছে অর্থহীন...।
আর আমি অপেক্ষায় আছি, সেই দিনের জন্য যেদিন পত্রিকার নামটাও কোম্পানিগুলো কিনে নেবে। হয়তো কুদ্দুস গ্রুপ অভ ইন্ড্রাস্টিজ-এর একটা পণ্য কমোডের ছবি পত্রিকার নামের উপর শোভা পাবে। যেহেতু পত্রিকার লোকজনেরা আমাদেরকে সবই শেখান তাই কমোড ব্যবহারটাও শিখিয়ে দেবেন।
ভাল টাকা পেলে সম্পাদক সাহেব নিজেই বড়দের পটিতে উবু হয়ে পোজ দেবেন...। এমন দৃশ্য না-দেখে মরার কোনো ইচ্ছা আমার নাই...! 

ছবিসূত্র: প্রথম পৃষ্ঠা/ দৈনিক সমকাল, ৬ আগস্ট. ২০১৩
১. এই মতিউর রহমান সেই মতিউর রহমান না: https://www.facebook.com/723002334/posts/10151372795362335

No comments: