Sunday, November 27, 2011

হাসপাতাল পর্ব: এক

কোরবানী ঈদ নামের ত্যাগবাজির [১] রেশ তখনও শেষ হয়নি- রক্তের দাগগুলো ভাল করে শুকায়নি!। আমার মাথায় নেমে এলো ঘোর বিপদ! সমস্যাটা আমার মাকে নিয়ে।

আমার মার 'কলোনস্কপি' করেছিলেন গ্রীন রোডের ক্রিসেন্ট গ্যাস্ট্রোলিভার এন্ড জেনারেল হাসপাতালে, তৌহিদুল আলম নামের একজন 'পাকোয়াজ' ডাক্তার। যার নাম আমি দিয়েছিলাম গু-ডাক্তার [২]। তিনি মতামত দিয়েছিলেন, আলসার। "...Findings consistent with ulcerative colitis." (21 aug, 2011)


মাস দুয়েক ওষুধ চলছিল ব্রাক্ষণবাড়িয়ার আবদুর রব নামের একজন ডাক্তারের। যিনি  গ্যাষ্ট্রোএন্টারোলজিতে থিসিস করছেন। অনুমান করি, ইনিও আমাদের দেশের অধিকাংশ ডাক্তারদের মধ্যে একজন, যেসব ডাক্তারের আন্ডারওয়্যারটা [৩] পর্যন্ত ওষুধ কোম্পানি দিয়ে দেয়।

একবার তিনি অনেকগুলো ওষুধ লিখে আমাকে বললেন, কেবল এই ওষুধটা এখান থেকে নিয়ে যাবেন কারণ আপনাদের ওখানে পাবেন না।
আমি আরও ভাবলাম দুষ্প্রাপ্য কোন ওষুধ। কিনতে গিয়ে দেখি একটা মাল্টি ভিটামিন টাইপের ওষুধ, কেবল অতি অখ্যাত কোম্পানিরই না, এটা ছিল ইউনানী টাইপের একটা ওষুধ কোম্পানীর। অথচ তিনি একই জেনেরিক নামের এই দেশেরই ভাল-ভাল কোম্পানীর ওষুধ লিখতে পারতেন। প্রশ্ন হতে পারে, এই ওষুধটা তিনি কেন লিখেছিলেন?
এই রহস্য উদঘাটন করার জন্য কিরিটি, হোমস, মাসুদ রানা হওয়ার প্রয়োজন পড়ে না। ডাঃ রবের সহকারী হচ্ছেন এই ওষুধ কোম্পানীর সোল এজেন্ট!

যাই হোক, শেষের দিকে রোগীর অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছিল। উপর থেকে নীচে কিছুই নামছে না- পেট ফুলে ঢোল। দেখে মনে হচ্ছিল আর একটা দিনও অপেক্ষা করা সম্ভব না।
ডাঃ রবকে ফোন করার পর তিনি আরেকটা কলোনস্কপি করার পরামর্শ দিলেন। এর অর্থ আবারও ঢাকা। হায় ঢাকা [৪]! এই নর্দমার শহরটাকে ছাড়ার কোন যো আমাদের নাই! কিছু হলেই ডাক্তাররা ফস করে বলে বসেন, ঢাকা নিয়ে যান। কেউ বলেন না রাজশাহী নিয়ে যান, খুলনা নিয়ে যান। কারণ আমাদের দেশের সব কিছুই বনবন ঘুরছে ঢাকাকে কেন্দ্র করে।

১০০ বিলিয়ন নিউরনের মধ্যে তখন আমার মস্তিষ্কের একটা নিউরনও কাজ করছিল না সম্ভবত। সব কেমন জট পাকিয়ে যাচ্ছিল। ঈদের ছুটি চলছে। এই দেশের সব কিছু প্রায় থেমে আছে। এমন অবস্থায় কোথায় যাই, কার কাছে যাই...!

**সবগুলো পর্ব: http://tinyurl.com/boya6xk

সহায়ক সূত্র:
১. ত্যাগবাজি: http://www.ali-mahmed.com/2009/11/blog-post_25.html
২. গু-ডাক্তার: http://www.ali-mahmed.com/2011/08/blog-post_27.html
৩. ওই আসে সুপারম্যান: http://www.ali-mahmed.com/2011/09/blog-post.html 
৪. হায় ঢাকা...: http://www.ali-mahmed.com/2010/06/blog-post_06.html    

No comments: