Tuesday, January 21, 2014

শেখার যে কোনো শেষ নেই!



এই দুইটা ছবির মধ্যে চমৎকার এক সমন্বয়-দুইটাতেই নারী। বিউটি পার্লারের ছবি নিয়ে আলাদা করে বলার কিছু নেই এখানে নারীর ছবি যেতেই পারে।

বিদেশ থেকে টাকা তুলুন সহজে, এই বিজ্ঞাপনের ছবিটা নিয়েও নিরীহদৃষ্টিতে মনে হবে এমনটা হওয়া তো বিচিত্র কিছু না। জামাই বাবাজী টাকা পাঠিয়েছে, বউ পাঠানো টাকা গুণে নিচ্ছে। সমস্যাটা কোথায়?


আহা রে, বেচারা জামাই বাবাজীদের বাবারা সব মারা গেছে, মা বেঁচে থাকলেও মাকে দেখাবার যে যো নেই কারণ মার কুঁচকানো চামড়ায় সেই গ্ল্যামার কোথায়! এখানে অবশ্য পেছনের গাছগাছালি দেখে গ্রামের দৃশ্য না-ভেবে উপায়ই বা কী। আর এই মহিলাকে গ্রাম্যবধু না-ভাবার পেছনে জোরালো কোনো যুক্তি নেই।

বিজ্ঞাপন বলে কথা! এখানে, ওই যে বললাম, গ্ল্যামার না-থাকলে চলবে কেমন করে? অবশ্য এটা সত্য, ব্লেডের বিজ্ঞাপনেও নারীর উপস্থিতি বড়ো কাম্য। ওখানেও কোনো-না-কোনো প্রকারে নারীর ঢুকে পড়া ব্যতীত উপায় নেই। আর কোনো সংলাপ না-পেলে, ওগো, তোমার গাল কী মসৃণ, বলে বেচারি ঢলে পড়বে।
আমার জানার খুব ইচ্ছা, কখনও কোনো বিজ্ঞাপন ছাগলসংক্রান্ত হলে সেখানেও কী মহিলা-ছাগলের ছবি ছাপা হবে?

বিজ্ঞাপনটা যেহেতু ব্র্যকের তাই একটু শব্দ চালাচালি করতে হয় যে। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে আবেদ আমাদেরকে কত্তো কিছু শেখান। স্যার বলা শেখান, বিশ্ববিদ্যালয় খুলে লেখাপড়া শেখান। ক্ষুদ্র ঋণ নিয়ে আমাদেরকে স্বাবলম্বী হওয়া শেখান। স্বাবলম্বী না-হয়ে আমাদের কোনো উপায় আছে। ক্ষুদ্র ঋণ নিয়ে পরের সপ্তাহ থেকেই কিস্তি চালু হবে। হাস-মুরগি কিনলে বাঁচোয়া কারণ পরের সপ্তাহ থেকে মুরগি ডিম পাড়বে সেই ডিম বাজারে বিক্রি করে কিস্তি শোধ হবে। ছাগল কিনলে সর্বনাশ কারণ ছাগলের ডিম বিক্রি করার কোনো সুযোগ নেই তবে পরের সপ্তাহে বাচ্চা দিলে সে ভিন্ন কথা!

আমি অন্য এক লেখায় এই প্রশ্নটা করেছিলাম [১], ...স্যার, ফজলে আবেদ, আপনি কি আমাকে দয়া করে বলবেন, এই দেশে নারী, আর্মস, ড্রাগস ব্যতীত এমন কোন বৈধ ব্যবসা আছে যেটা ২১ (২০.৪) পার্সেন্ট সুদ দিয়ে লাভ করা যায়? প্লিজ স্যার, জানালে আমি ওই ব্যবসাটাই ধরব...।
সত্যি-সত্যি আমি এটা জানতে চাই, শিখতে চাই। স্যারদের কাছ থেকে শেখার কোনো শেষ নেই যে...।

১.লাশ-বানিজ্য-পদক: http://www.ali-mahmed.com/2010/04/blog-post_23.html

6 comments:

sourav said...

আপনি ফেসবুকে আমারে ব্লক মারসেন? facebook.com/sourav.ctg

।আলী মাহমেদ। ali mahmed । said...

এই নামে কাউকে ব্লক করেছি বলে তো মনে পড়ছে না!
পাশাপাশি এও বলে রাখি, আপনার প্রশ্ন করার ভঙ্গিটা উদ্ধত... @sourav

souravdgx said...

উদ্ধত মনে হলে আমি দুঃখিত।আরো একটু সুন্দরভাবে লেখা উচিত ছিলো।

আমার ফেসবুক নাম সৌরভ বল বসু ।আমার প্রোফাইল থেকে আপনাকে খুজে পাওয়া যায় না।অন্যের আইডি থেকে যায়।তিনজন লেখালেখি ওলা মানুষ ব্লক্করেছেন আমাকে।আরিফ জেবতিকের সাথে কন্টাক্টের উপায় নাই।আপনার কারণটা জানায়েন।

Md. Shah Alam Badsha said...

এসব কাবলিওয়ালামার্কা ব্যাংক আর এনজিওরা হচ্ছে----রক্তচোষা--সুদের মহাজন--তাদের চটকদার স্লোগানে নিরীহরা না বুঝেই সঁপে দেয় তাদের ফাঁদে

।আলী মাহমেদ। ali mahmed । said...

সহমত... @Md. Shah Alam Badsha

sourav said...

হাস-মুরগি কিনলে বাঁচোয়া কারণ পরের সপ্তাহ থেকে মুরগি ডিম পাড়বে সেই ডিম বাজারে বিক্রি করে কিস্তি শোধ হবে। ছাগল কিনলে সর্বনাশ কারণ ছাগলের ডিম বিক্রি করার কোনো সুযোগ নেই তবে পরের সপ্তাহে বাচ্চা দিলে সে ভিন্ন কথা! :D