Monday, March 3, 2014

যেমন নৌকা তেমন গাঙ!



আমাদের দেশটা বড়ো বিচিত্র ততোধিক বিচিত্র এদেশের মাঝি ওরফে কান্ডারিরা। এই দেশের চাঁদে সাইদীকে দেখা যায়। এর আবার বর্ষপূর্তিও হয়। শোনো কথা, ছাতার মিডিয়া আর কাকে বলে!

বিরোধীদল নেত্রী যখন বলেন, দেশ কোথায় গোপালি? প্রধানমন্ত্রী নিমিষেই তাকে ছাড়িয়ে যান। ফট করে বলেন, গোলাপি, ট্রেন মিস করলি..., গোলাপি এখন উপজেলা ট্রেনে
শেখ হাসিনা বলেন, একচুল নড়া হবে না, তখন বিরোধিদল নেত্রী বলেন, আন্দোলনের বাতাসে চুল থাকবে না। মোহাম্মদ নাসিম, হাছান মাহমুদ, এই মন্ত্রীরা পিছিয়ে থাকবেন বুঝি! তারা আর দির করেন না। খালেদা জিয়াকে ইঙ্গিত করে তাদের চটজলদি জবাব, নকল চুলই উড়ে যাবে

আজ আবার শেখ সেলিম বললেন, নাশকতা করলে হাত-পা কেটে দেওয়া হবে। নাশকতা ভাল জিনিস এটা কেউ বলছে না। এর জন্য দেশের প্রচলিত আইন আছে। কিন্তু একজন আইনপ্রণেতা হয়েও শেখ সেলিম যখন এটা বলেন তখন বিষয়টা হালকা দৃষ্টিতে দেখার কোনো অবকাশ নেই।
ভাল কথা, এটা আমাদের জানা ছিল না যে শেখ সেলিম কাটাকাটিতে ওস্তাদ মানুষ। এটাও আমাদের জানা ছিল না যে দেশে আইনের কোনো বালাই নেই। কোনো বিচার-টিচারের হ্যাপা নেই। নাশকতার তকমা লাগিয়ে হাত-পা কেটে দিলেই হবে।
পুলিশ কি এটা শোনোনি? নইলে তাদের বিরুদ্ধে কাটাকাটি না-করে সাংবাদিককে থানার ছাদ থেকে ফেলে হত্যা করার অভিযোগ উঠবে কেন?

আমাদের মত সাধারণ মানুষদের হয়েছে জ্বালা- আমরা কোথায় যাই, কার কাছে যাই; আমাদের যাওয়ার যে জায়গা নাই। বিচিত্র দেশ বিধায় এদেশে গাঙের মাপে নৌকা চলে না, নৌকার মাপে গাঙ চলে। কপাল...!