Saturday, February 1, 2014

উইপোকা-ঘুঘু-মুরগি!

আজ বিকেলে মেজাজ তিরিক্ষি। ঘটনাটা অনেকের কাছে সামান্য হলেও আমার কাছে অসামান্য।
বিকেলে আমার বৈঠকখানায় ঢুকে মনে হলো কোথায় কী যেন একটা পরিবর্তন আছে। হুমম, আমার ঢাউস যে আলমারিটা আছে- যেটায় আমার হাবিজাবি জিনিস দিয়ে ঠাসা। সবচেয়ে পুরনো জিনিসটা হচ্ছে ৯৫০ সালের। এটায় সাপের মাথা, ব্যাঙের পা কী নেই। অধিকাংশ লোকজনের কাছে যা ভারী অকাজের জিনিস। আমি অবশ্য নিজেই অকাজের মানুষ তাই এই সমস্ত মন্তব্যে আমার শ্বাসে বাতাস ভারী হওয়ার কোনো সুযোগ নেই।

সেই আলমারিটাই বিপদজনক ভঙ্গিতে সামনের দিকে হেলে আছে। ঘটনার আগামাথা কিছুই বুঝে উঠতে পারছিলাম না। যখন বুঝতে পারলাম তখন হাত-পা ছড়িয়ে নভেলের নায়িকাদের মত কাঁদতে পারলে খানিকটা আরাম পাওয়া যেত। কিন্তু জীবনটা তো আর নভেল না।

উইপোকা আলমারিটার বারোটা বাজিয়ে দিয়েছে এমনটাই না আমার অতি প্রয়োজনীয় কাগজপত্র, জিনিসও বিনষ্ট করেছে। কোথাও পড়েছিলাম, উইপোকা নাকি জন্মান্ধ। এরা জন্মান্ধ হোক বা ট্রেনে ধাক্কা খেয়ে অন্ধ হোক তাতে আমার কী! ক্ষমা নাই ওরে, ক্ষমা নাই। তখন কেউ উইপোকার হালুয়া বা ভর্তা বানিয়ে দিলে কোনো সন্দেহ নাই যে কপকপ করে খেয়ে ফেলতাম।

এরিমধ্যে দুলাল ঘোষের তাড়া। নৌকমান্ডো ফজলুল হক ভূঁইয়ার বাসায় যাওয়ার কথা স্থির হয়ে ছিল। কারণটা জরুরি। পূর্বেই লিখেছিলাম, মাদকব্যবসায়ীরা তাঁর ঘরে আগুন ধরিয়ে দিয়েছিল [১], তাঁকে এবং তাঁর পরিবারকে ছুঁরি মেরেছিল [২]। জরুরি ভিক্তিতে এখন সেই পোড়া ঘরটার কিছুটা হলেও মেরামত প্রয়োজন। অতি দ্রুত এর একটা ব্যবস্থা করা আশু দরকার। যাই হোক, একটা ব্যবস্থা হলো- আগামীকাল থেকে এই কাজটা শুরু হবে।

আমি বিস্ময়ের সঙ্গে লক্ষ করলাম, মাদকব্যবসায়ীদের যে ঘরটা তা ফজলুল হক ভূঁইয়ার ঘরের একেবারে লাগোয়া। তিন দিকে পানি আর এক দিকে ফজু ভাইয়ের ঘরটা। নেশাখোরদের এখানে ঢোকার রাস্তাটা ছিল পানির উপর সাঁকো ফেলে।
এই প্রজন্মের ছেলেপেলেরা একেকটা বিচ্ছু বললে কম বলা হয়। এরা কী কী কেরামতি করেছে কে জানে এখন, আজ মাদকব্যবসায়ীর বাড়ি বা আড্ডাখানার কোনো চিহ্নই নেই! কেবল শূন্য ভিটিটা পড়ে আছে।

সেকালে একটা কথা প্রচলিত ছিল, ‘তোর ভিটেয় ঘুঘু চরিয়ে ছাড়ব’। এখন, একালের কথা হচ্ছে, ‘তোর ভিটেয় মুরগি চরিয়ে ছাড়ব’। কারণ আজ আমি মাদকব্যবসায়ীদের ভিটেয় মুরগি চরতে দেখেছি। মুরগিটা তার পুত্র-কন্যা নিয়ে চলে এসেছে।
অনাবিল আনন্দে কখন আমার তিরিক্ষি ভাবটা কেটে গেছে বুঝতেই পারিনি!

১. https://www.facebook.com/ali.mahmed1971/posts/10151898740697335?stream_ref=10
২. https://www.facebook.com/photo.php?fbid=10151900545282335&set=a.10151298132117335.465193.723002334&type=1&stream_ref=10