Monday, June 2, 2014

সাদা তোয়ালে এবং হলুদ ফুল!

জায়গাটার খুব চালু নাম বাথরুম। কিন্তু এখানে লোকজনরা যে কেবল গোসলইকরেন এমনটা বুকে হাত দিয়ে বলা চলে না। আরও কিছু কর্মকান্ড করেন। পাঠককে আমি আমার চেয়ে বুদ্ধিমান মনে করি বিধায় ওই কর্মকান্ডের বিস্তারিত বর্ণনায় যাচ্ছি না।
এবং বাথরুমে যেসমস্ত জিনিস নিয়ম করে রেখে আসা হয় এর বিশদ বর্ণনাও দিচ্ছি না কারণ অতি সূক্ষরুচির পাঠকের গা গুলাতে পারে। এর একটা নাম দিলাম আদর করে, খাবলা খাবলাহলুদ ফুল।

যাই হোক, হিন্দুস্তান টাইমসে চমৎপ্রদ একটা খবর ছাপা হয়েছে:
“Why, have you ever wondered, do almost all seats of government power in India come draped in milky white Turkish towels? Be it the plush U-bend chairs in their offices or the bucket seats of their official cars, the white towel perhaps conjures up for ordinary citizens the most powerful symbol of the ruling elite in this country…” [১]
ছবি ঋণ: www.hindustantimes.com
 ভারতের বাঘা-বাঘা রাজনীতিবিদদের চেয়ারে সাদা তোয়ালে থাকে, থাকবেই। গুরুত্বপূর্ণ আমলা, সংসদ সদস্য, মন্ত্রী কেউ বাদ নেই! টাট্টিখানার জিনিস অফিসে কেন? এর কোনও সদুত্তর এই প্রতিবেদনে পাওয়া গেল না। কিছু অনুমান করার চেষ্টা যে হয়নি এমন না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহার হত বা শাসক শোষিতদের মধ্যে এক অদৃশ্য সাদা দড়ির খেলা ইত্যাদি ইত্যাদি।

আমি অনেকখানি আতংকিত! বাপু, টাট্টিখানার জিনিস অফিসে! এর রেশ ধরে না অন্য জিনিসগুলোও চলে আসা শুরু করে। কে বলতে পারে দুম করে বদনা চলে আসল। বদনা ভরা রজনিগন্ধা। হতে পারে না এমন, বেশ পারে। এর রেশ ধরে চলে আসল হলুদ ফুল। শোনো কথা, চলে আসলে আটকাচ্ছে কে!
হলুদ ফুলের মৌতাত- সবাই হয়ে গেছে কাত।   

১. http://www.hindustantimes.com/india-news/the-white-towel-unveiling-the-symbol-of-indian-power-politics/article1-1224205.aspx


No comments: