Tuesday, November 19, 2013

দুই লক্ষ পেজ-ভিউ এবং গভীর কৃতজ্ঞতা...

ওয়েবে আমার লেখালেখির শুরু সামহোয়্যারইনব্লগে- তখন সম্ভবত ওখানে আমার হাজার খানেক পোস্ট ছিল। আমাদেরকে বাংলায় লেখার সুযোগ করে দেয়ার জন্য আমি ওই সাইটটির প্রতি বিভিন্ন জায়গায় কৃতজ্ঞতা প্রকাশ করেছি। কিন্তু নীতিগত কারণে ওখানে থেকে সরে যেতে হলো। আমার সমস্ত লেখা মুছে দিয়ে কেবল একটা পোস্ট রয়ে গেল যেটায় আমি আমার তীব্র প্রতিবাদ জানিয়ে চলে এসেছিলাম। ওই পোস্ট এখনও ওখানে ঝুলে আছে।

এরপর আরও কিছু কম্যুনিটি ব্লগে বেশ কিছুদিন লিখলাম। কোথাও থিতু হতে পারলাম না। কারণ বিভিন্ন কারণে বনিবনা হচ্ছিল না। এর প্রধান কারণ 'দলবাজি'। এই বিষয়ে আমার সাফ কথা, ভাল লাগলে তালি, মন্দ লাগলে গালি।
তাছাড়া আমি কোনো প্রকার নিয়ন্ত্রণে থাকতে আরাম বোধ করি না। বা ফরমায়েসী লেখা লিখতে পারি না কারণ এই ক্ষমতাটাই না আমার। এই সব করে-করে ক্রমশ হয়ে পড়লাম দলছুট!

এরপর বেশ কিছুদিন ওয়ার্ডপ্রেসে নিজের একটা সাইট করে ওখানে লিখলাম। পরে ব্লগার (ব্লগস্পট) পছন্দ হলো, লম্বা একটা সময় ব্লগস্পটে লিখলাম। দেশে থেকে গুগলে একটা ডোমেইন কেনার অনেক হ্যাপা। পে-পলে কেনা লাগে, দেশে আবার পে-পলে কীসব ছাতাফাতা সমস্যা!
কেউ-কেউ আমাকে চমকে দেন- একেবারে হাঁ হয়ে যাই। একদিন দেখি মাহবুব সুমন, www.ali-mahmed.com নামে একটা ডোমেইন কিনে ফেললেন, ফি বছর বেচারা নিয়ম করে এটা আবার রিনিউও করেন! ভাড়া বাড়ি থেকে নিজের একটা বাড়ি হলো, বড়ই সুখের বিষয়!

তো, এই www.ali-mahmed.com, নিজের বাড়িতে নিজের মত করে থাকি- হাবিজাবি লিখি। আমার সুহৃদেরা আমাকে তখন কঠিন নিষেধ করেছিলেন যে এভাবে বিচ্ছিন্ন থেকে লেখালেখি করাটা বোকামী হবে। আমিও রসিকতা করে বলেছিলাম, কেউ না-পড়লে কী আর করা, মনিটরে পা তুলে, পেট ভাসিয়ে নিজের লেখা নিজেই পড়ব।

ওয়াল্লা, আজ দেখছি www.ali-mahmed.com -এর ‘পেজভিউ’ দুই লক্ষ ছাড়িয়ে গেছে। কী কান্ড! আমি জানি অনেক সাইটের কাছে এই সংখ্যাটা নস্যি! কিন্তু আমার যে ঘরভরা শিউলি ফুল...! সেইসব সদাশয় পাঠকদের প্রতি কেমন করে কৃতজ্ঞতা প্রকাশ করব সেটাই তো বুঝতে পারছি না ছাই...।

অবশ্য কিছু-কিছু পাঠকের কাছে দুঃখ প্রকাশও করি। এরা গুগলে রগরগে লেখা দিয়ে সার্চ দিয়েছেন আর গুগল ব্যাটা আমার বাড়ি দেখিয়ে দিয়েছে। যেমন, 'আমরা 'দুধ বিক্রি করে শুটকি খাওয়া জাতি' [১] শিরোনামে মুক্তিযুদ্ধের উপর আমার চমৎকার একটা লেখা আছে। আমি আমার পাঠককে আমার চেয়ে বুদ্ধিমান, একেকটা ক্ষুরধার ব্রেন মনে করি তাই কীসব সার্চ দিয়ে এরা এই লেখা পড়ার জন্য এসেছেন বুঝে নিন :) ...
সহায়ক সূত্র:
১. দুধ বিক্রি করে...: http://www.ali-mahmed.com/2009/08/blog-post_05.html