Search

Sunday, December 9, 2012

বদনা ভরে খাও, হরলিকস-কমপ্ল্যান! বাপ-মা ৩ ফুট পোলা ৬ ফুট!

তবলার ঠুকঠাক- এই লেখার পেছনের গল্পটা বলি:
আমার নিজের সম্বন্ধে ধারণা কি এটা কেউ আমার কাছে জানতে চাইলে আমার সাফ উত্তর, আমি এই গ্রহের সবচেয়ে বড়ো নির্বোধ কারণ আমি স্মোক করি-করতাম। (দুনিয়ার সিগারেটখোরদের ক্ষেপে যাওয়ার আবশ্যকতা নাই, এটা কেবল আমার জন্য প্রযোজ্য :)

একটা সময় ছিল বেদম সিগারেট খেতাম- ছাপার অক্ষরের লোকজনেরা আবার এটাকে পান করা বলেন। এখন ছেড়ে দিয়েছি তবুও কখনও-কখনও স্মোক করা হয়েই যায়। তবে এখন সিগারেট কেনার সময় আমি খুব সতর্ক থাকি, চোরের মত, কারণ...।
'আমাদের ইশকুল' নামে যে প্রতিষ্ঠানটার সঙ্গে আমি জড়িত, প্রাক-প্রাথমিক শিক্ষার আওতায় ওখান থেকে এখন পর্যন্ত শত-শত বাচ্চা বিনেপয়সায় লেখাপড়া করে বের হয়েছে। যাদের অধিকাংশেরই নাম-মুখ আমার মনে নেই। কসম, তাচ্ছিল্য না, এর জন্য দায়ী আমার অসম্ভব দুর্বল স্মৃতিশক্তি।
আমি এদের তখনই চিনতে পারি যখন হাড় জিরজিরে বাচ্চাগুলো সালাম দেয়। বড়দের সালাম দেয়া এটাও ওদের শিক্ষার একটা অংশ ছিল। আফসোস, এটা আমার বাচ্চাদেরও শেখাতে পারিনি।
তো, সমস্যাটা হলো, এরা যদি দেখে আমি সিগারেট কিনছি খুব বাজে একটা বিষয় হবে! কারণ এরা যখন দেখবে, আরে, এই মানুষটাও এই জিনিস খায়? ওহো, এটা ভাল জিনিস তাহলে! কেন ভাববে এটা? বিনয়ের সঙ্গে বলি, আপনাদের কাছে আমার দুই-পয়সার দাম না-থাকতে পারে কিন্তু এদের সঙ্গে বিভিন্ন সময় অতিবাহিত সুবাদে আমার জন্য এদের অন্য রকম সমীহ ছিল।


গতকাল ধরা পড়ে গিয়েছিলাম প্রায়। আমি চাচ্ছিলাম, ওই ছেলেটা এই দোকানে যেটা কিনতে এসেছে তা নিয়ে বিদায় হোক। আমার বুকের ভেতর থেকে বেদনা পাক খেয়ে উঠল যখন আমি দেখলাম, ১০ টাকা দিয়ে এ একটা হরলিকসের মিনিপ্যাক কিনল! ১০ টাকা আপনার-আমার কাছে কিছু না কিন্তু এর কাছে রাজার ধন! এই হতদরিদ্র ছেলেটি তিল তিল করে পয়সা জমিয়েছে, একটা চকোলেট খাওয়ার দুর্দান্ত লোভ সামলিয়েছে।
হা ঈশ্বর, হরলিকসের বিজ্ঞাপন কোথায় নিয়ে যাচ্ছে আমাদেরকে! শ্লা, বাপ-মা পাঁচ ফুট আর হরলিকস খেয়ে বাচ্চাগুলো হবে সাত ফিট!

"Horlicks makes children 'taller, stronger and sharper" এই বিজ্ঞাপনের দাবির সত্যতা নিয়ে বাংলাদেশে কোনো প্রশ্ন উঠেনি। বাথরুমের বদনা ভরে চুমুকে-চুমুকে লোকজনেরা দেদারসে হরলিকস খাচ্ছে। এটা নিয়ে প্রশ্ন উঠার কোনো প্রশ্নই নেই কারণ হরলিকস প্রস্তুতকারী প্রতিষ্ঠান বলছে, 'এটা প্রমাণিত'। আমাদের মত অতি সভ্য দেশে এ প্রশ্ন না-উঠলেও ২০০৮ সালে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ড এজেন্সি (এএসএ) সেদেশে এর প্রচার নিষিদ্ধ করেছিল:
"An advert claiming that Horlicks makes children "taller, stronger and sharper" has been banned after it mistakenly was screened on British television.
The Advertising Standards Authority (ASA) said they were misleading and broke the UK's strict industry code." [১] 


এই বিজ্ঞাপন যেন আর কখনও দেখানো না-হয় এটাও সাফ সাফ বলে দেয়া হয়:
"Now, after an investigation by the Food Standards Agency (FSA) and the Advertising Standards Authority (ASA), both firms have been ordered to ensure  the adverts are never broadcast again in Britain." [২] 


কেবল তাই না, ২০১১ সালে ডেনমার্কে ওভালটিন এবং আরও কিছু পণ্যের সঙ্গে নিষেধাজ্ঞার আওতায় পড়ে:
"...Marmite is not the only product to have fallen foul: Horlicks, Ovaltine and Farley's Rusks are similarly proscribed..." [৩]

সম্প্রতি ভারতেও হরলিকস এবং কমপ্ল্যানকে ডিটারজেন্ট দিয়ে ধৌত করা হয়েছে: "Horlicks and Complan criticised in India over claims they can help children pass exams...।" [৪] 

ওয়েল, হরলিকস প্রস্তুতকারক কোম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন GSK, bangladesh কী বলছে দেখা যাক:
"Today, Horlicks is the only health drink, clinically proven* to make kids taller, stronger** and sharper++. A premier research institute of India conducted a 14 month research on Horlicks in a reputed boarding school in Hyderabad. In the research, one group of children was given an ordinary health food drink without the Horlicks micronutrients (or vitamins and minerals) while the other group was given Horlicks. Many tests and 14 months later, it was concluded that the children who consumed...।" [৫]

কী ভয়ংকর, কী ভয়াবহ কথা! এটাই নাকি একমাত্র পানীয় যা...১৪ মাস লাগিয়ে হায়দ্রাবাদের কোন-এক বোর্ডিং স্কুলে এরা দাদাদের ধুতিতে খানিক মগজ লেপ্টে আর চটিতে গ্রে-মেটার মাখামাখি করে এই গবেষণাটা করে প্রমাণ করেছেন! অথচ বাংলাদেশে কোথাও এটা নিয়ে গবেষণা হয়েছে এমনটা তো শুনিনি। হলে, কসম আমার লেখালেখির, হামাগুড়ি দিয়ে হলেও ওই জায়গায় গিয়ে উপস্থিত হব।

সালটা আমার মনে নেই। আমাদের দেশে কিছু অতি জরুরি এবং চালু পণ্যের উপাদান নিয়ে কঠিন গবেষণা করে বের করা হয়েছিল, কোনটা আমাদের জন্য উপকারী, কোনটা অপকারী। এর মধ্যে হরলিকস সম্বন্ধেও বলা হয়েছিল। না-না, এটা অপকারী এটা বলা হয়নি তবে যেটা বলা হয়েছিল, এটার মধ্যে নাকি এক-দেড় টাকা সমমূল্যের উপাদান আছে।

৪৫০ গ্রাম একটা বোতলের দাম ৩১৫ টাকা (সঙ্গে পেনসিল বক্স ফ্রি)! এখন আর কেউ এই সব নিয়ে বলে না কারণ এরা বিজ্ঞাপনে কীরকম টাকা খরচ করে এর নমুনা:
Horlicks, the Rs 1,500 crore brand, will spend roughly Rs 350 crore within the next 12 months on aggressive marketing and promotion.
It is targeting growth rate of 14-18% in the next 18-24 months and a turnover of Rs 1,800 crore . While 60% of the total advertising budget will be reserved for television commercials, another 15-20% will be spent on digital media. [৬] 

taller, stronger and sharper. পাকিস্তানি লোকজনেরা হরলিকসের উপর খুব ভরসা করে ফেলেছে বলেই কী এই নমুনা (বেশি বেশি শার্প-ব্রেন হয়ে গেছে নাকি) যে মসজিদে বোমার পর বোমা ফাটাতে হয়। হরলিকসের উপর এদের ভরসার নমুনা:
"In Pakistan, Horlicks is produced and marketed by GlaxoSmithKline.In 2010, Horlicks accounted for 85% of the 2,306 crore (US$435.83 million) revenue of GlaxoSmithKline in Pakistan.[9] It is currently the most widely consumed packaged beverage in Pakistan, after bottled water." [৭] 

এবার কাজের কথায় আসি, আমাদের হাইকোর্ট তো জনস্বার্থে অনেক বিষয়ে সুয়োমটো রুল জারি করেন। তাঁরা কি পারেন না এই ভয়ংকর বিজ্ঞাপনমারণাস্ত্র নিয়ে একটা রুল জারি করতে। বা আমরা কেউ কী পারি না জনস্বার্থে একটা রিট করতে? একটি রিট করার চেষ্টা করা কিন্তু সম্ভব।

এই লেখাটি অসমাপ্ত। কারও কাছে গুরুত্বপূর্ণ আর কোন তথ্য থাকলে দয়া করে জানালে বাধিত হই...
...
(যেহেতু আমার লেখাগুলো আমি নিজেই পড়ি তাই আমি নিজেই আরও তথ্য যোগ করছি।)
ছবি ঋণ: horlicksnutritionacademy.com
Horlicks Nutrition Academy-এর একপাল ডাক্তার বাবু এবং ডাক্তার বাবুনির বরাত দিয়ে আমাদেরকে জানানো হচ্ছে:
"...Our panel of scientists, nutritionists and researchers are committed to provide you with the expertise and nutritional solutions to help you lead a healthier life...Horlicks Nutrition Academy understands the role of experts in their patient’s lives when it comes to the basic need of living i.e. nutritive food." [৮]
আমি সুখি হতাম এটা বলতে পারলে, যেসব ডাক্তার হরলিকস-কমপ্ল্যান-বর্নভিটা টাইপের পণ্যের বিজ্ঞাপনে চেহারা দেখান তাঁদের ঠাস করে চড় মারার জন্য। এটা বলছি না কারণ ডাক্তার সাহেবদের এমন কঠিন কথা বলা চলে না, বললে, স্যাররা ক্ষেপে গেলে বেচারা আমি বিনা চিকিৎসায় মারা পড়ব। তাই আমি অসুখি!
তবে এটা বলি, এদের ডাক্তারি সনদ যেন কেড়ে নেয়া হয়।
ছবি ঋণ: advertolog.com
হরলিকসের কত ভাবনা যে আমাদের জন্য! Women's Horlicks নামের একটা জিনিস বাজারে হটকেকের মত বিক্রি হচ্ছে এবং যথারীতি বিজ্ঞাপনে বলা হচ্ছে মায়েদের জন্য আলাদা যত্ন প্রয়োজন কারণ এঁদের বাড়তি আয়রন ইত্যাদি-ইত্যাদি প্রয়োজন হয়। কথা সত্য। আয়রনের খুবই প্রয়োজন। বাজারে আয়রনের ১০০টা ট্যাবলেট মাত্র ১৫ টাকায় পাওয়া যায়! 

অসদয় অবগতি: (পাঠক হিসাবে আমি যখন আবার লেখাটা পড়ব তখন ইনশাল্লাহ আরও তথ্য যোগ করার গোপন কু-ইচ্ছা পোষণ করি।)

লে বাবা, এখন আবার নতুন চিজ আমদানী হয়েছে, Horlicks Lite. প্রথম আলোর ওয়েব ভার্সানে চুটিয়ে এই বিজ্ঞাপন:
উৎস: prothom-alo.com

যাক, প্রথম আলোর প্রথম সর্দার কর্মবীর মতিউর রহমানের বিপুল ক্লান্তিহীন জীবনের রহস্য তাহলে জানা গেল। বাচ্চু ভাই ওরফে মতি ভাইয়ার মত মানুষরা যখন উবু হয়ে বদনা ভরে হরলিকস খান তখন আমার মত ৩ টাকা দামের কলমবাজের কথার গুরুত্ব দেওয়ার কিছু নেই ...!
...
আপডেট:
২১.০৮.২০
কল্পনা করা যায় এই কোম্পানির বিএসটিআই-এর অনুমোদন নেই অথচ এরা তাদের পণ্যের বিষয়ে বিজ্ঞাপনে যেসব ভাষা ব্যবহার করেছে পুরষ্কার হিসাবে এদের চাবকানো উচিত।

কিাম্পানিটি ব্রিটেনে নিষেধাজ্ঞার কবলে পড়লে এরা যে ব্যাখ্যা দিয়েছে এটা পড়ে মনে হচ্ছে এদের ধারণা এই দেশের সমস্ত লোকজনেরা ভোদাই!
এরা যে খোস-পাঁচড়া টাইপের একটা কোম্পানি এর নমুনা হলো আমাদের দেশে এদের বিরুদ্ধে মামলা হওয়ার পর এরা মামলার মুখোমুখি না হয়ে বদনা ভরে হরলিকস নিয়ে বাথরুম ওরফে টাট্টিখানায় বসে রইল।

শুনেছিলাম, জনাব, মাহবুব কবীর মিলন যখন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ছিলেন তখন তিনি প্রচুর কাজ করেছেন যা আমাদের সমীহ জাগায়। এই একটা চোর-ছ্যাচ্চড় টাইপের কোম্পানি যারা দিনের-পর-দিন, বছরের-পর-বছর, যুগের-পর-যুগ ধরে যে অন্যায়গুলো করে গেছে তা কহতব্য না! 
অথচ মিলন সাহেব কোন শাস্তির ব্যবস্থা না-করে অন্তত (ভাষার শাস্তি) যে ভাষায় ধন্যবাদ জানালেন তা ভাল লাগল না। আপনার মত মানুষকে অন্তত মাথা নীচু করে দেখতে ভারী বিব্রত বোধ করি।

সহায়ক সূত্র:
১. bbc...: http://news.bbc.co.uk/2/hi/uk_news/7683259.stm
২. dailymail...: http://www.dailymail.co.uk/news/article-1080646/Row-ad-Horlicks-makes-children-tall.html
৩. guardian: http://www.guardian.co.uk/world/2011/may/24/denmark-bans-marmite
৪. telegraph: http://www.telegraph.co.uk/finance/newsbysector/retailandconsumer/9148401/Horlicks-and-Complan-criticised-in-India-over-claims-they-can-help-children-pass-exams.html
৫. gsk, bangladesh: http://www.gsk.com.bd/products/
৬. livemint: http://www.livemint.com/Companies/ZniokWh7rnw5EOLbXFLvhO/GSK-consolidates-Horlicks-brand-invests-Rs-350-cr-in-advert.html?facet=print
৭. wikipedia: http://en.wikipedia.org/wiki/Horlicks#Advertising
৮. horlicksnutritionacademy: http://www.horlicksnutritionacademy.com/about-HNA.html

4 comments:

নুহান said...

শুভ ভাই,্এইসব বালের লেখা বন্ধ করেন।এখন কেউ এইসব পুছে না। আপনার কি ধারনা এখানে আমরা আপনাকে তথ্য দেব? আইন লড়াই চালান যায় কি না পরামর্শ করব? আমি অপেক্ষা করছিলাম হাহ হাহা। শোনেন ফেসবুকে একজন বুইড়া মাইয়ারে নিয়া আইসক্রিম খাইব আর লেখা চুদাইব, আইসক্রিম খাই। সব হালা ঔ খানে লাইক দিব।
মেজাজ বিলা হয়া আছে মাফ কইরা দিয়েন। আমি আবার বানায়া বানায়া বলতে পারি না ভাইজান।

আলী মাহমেদ - ali mahmed said...

নুহান, ইংল্যান্ডে তো ঠান্ডায় লোকজন জমে যাচ্ছে, আপনার মাথা এমন গরম হলো কেমন করে!

আপনি কিন্তু পোকা একটা আলগোছে ঢুকিয়ে দিলেন আমার মাথায়। ভাবছি...

Shahadat Udraji said...

লেখা পড়ে এসে কি লিখব ভাবছিলাম (আমি ভাল কমেন্ট করতে পারি না)! নুহান দাদার কমেন্ট পড়ে সব গুলিয়ে ফেললাম!

আলী মাহমেদ - ali mahmed said...

অতি ঠান্ডার দেশে থেকেও নুহান দাদার মাথা গরম থাকে। 'পাগলা' টাইপের মানুষ। আফসোস, আজকাল এমন পাগলা মানুষদের সংখ্যা ক্রমশ কমে যাচ্ছে :) @Shahadat Udraji