Thursday, April 21, 2011

"সাম্বা-ধিক"

­কালের কন্ঠে (২০ এপ্রিল, ২০১১) ডয়চে ভেলের ববস প্রতিযোগিতা নিয়ে ছাপা হয়েছে 'বাঁধ ভেঙেছে বাংলা ব্লগে' [১]। লিখেছেন বিপ্লব রহমান
তিনি জানাচ্ছেন, "তথ্যপ্রযুক্তি সম্পর্কে যারা ওয়েকিবহাল, তাঁরা এরই মধ্যে জেনে গেছেন, জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের সেরা ব্লগ প্রতিযোগিতায় বিভিন্ন ভাষার ব্লগসাইটের সঙ্গে পাল্লা দিয়ে ছয়টি বিভাগে বাংলাদেশের ছয়জন ব্লগার বিপুল ভোটে জয়ী হয়েছেন..."।

তিনি ক্লেশ স্বীকার করে এও জানাচ্ছেন, "...এরই পথ ধরে এ বছর বাংলা ব্লগ ছিনিয়ে এনেছে ডয়েচে ভেলের সেরা ব্লগ প্রতিযোগিতায় ছয়-ছয়টি পুরস্কার। প্রতিযোগিতায় সেরা ব্লগ বিভাগে জয়ী হয়েছেন সাবরিনা সুলতানা..."।

তিনি কষ্ট করে আরও জানাচ্ছেন, "...ডয়েচে ভেলের ব্লগ প্রতিযোগিতায় তথ্যপ্রযুক্তি বিভাগে অভ্র সফটওয়্যারের প্রধান নির্মাতা মেহেদী হাসান খান এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারস বিভাগে আবু সুফিয়ান জয়ী হয়েছেন।
আমরা এই ছয় বিজয়ী ব্লগার সাবরিনা, সমর, পিয়াল, আরিফ, মেহেদী ও সুফিয়ানকে জানাই আন্তরিক অভিনন্দন। জয় হোক মুক্তচিন্তার, জয় হোক বাংলা ব্লগের
"!


বটে! তথ্যপ্রযুক্তি সম্পর্কে আমি ওয়েকিবহাল না-হয়েও 'সাম্বা-ধিক' সাহেবের সঙ্গে একমত হতে পারলুম না বলে বড়ই যাতনা বোধ 'কচ্ছি'। ছয়টি বিভাগে বাংলাদেশের ছয়জন ব্লগার বিপুল ভোটে জয়ী হয়েছেন, এই তথ্য মমতাজ মিয়ার তাবিজের মত স্বপ্নপ্রাপ্তি হলে আমার বলার কিছু নেই। কিন্তু সাম্বাধিক সাহেবের স্বপ্ন দেখা শেষ হলে, ঘুম থেকে উঠলে দেখতে পাবেন পাঠকের ভোটে Best Blog-এ সাবরিনা প্রথম হননি, পরাজিত হয়েছেন [২]। এই বিভাগে জয়ী হয়েছে পার্সিয়ান ভাষার একটি ব্লগ।

তথ্যপ্রযুক্তি বিভাগে অভ্র সফটওয়্যারের প্রধান নির্মাতা মেহেদী হাসান খানও পরাজিত হয়েছেন। Best Use of Technology for Social Good বিভাগে তিনি পরাজিত হয়েছেন একটি রাশিয়ান ভাষার ব্লগের কাছে [৩]। তেমনি Reporters Without Borders Award বিভাগে আবু সুফিয়ানও পরাজিত হয়েছেন আরেকটি রাশিয়ান ব্লগের কাছে [৪]
ডয়চে ভেলের সেরা ব্লগ অনুসন্ধান প্রতিযোগিতায় দুভাবে বিজয়ী নির্ধারণ করা হয়। ইন্টারনেট ব্যবহারকারীদের ভোটে এবং বিচারকদের ভোটে। খানিকটা তকলীফ করে 'সাম্বা-ধিক' সাহেব এটা কোথাও উল্লেখ করেননি বিচারকদের ভোটে বাংলা ভাষার কোন ব্লগই নির্বাচিত হয়নি।

জয় হোক 'সংঘাতপত্রের', জয় হোক সাম্বাধিকের! 

*প্রয়োজন মনে করায় এই পোস্টের শিরোনাম, 'জয় হোক হলুদ সাংবাদিকতা' বদলে দিলাম।  

সহায়ক সূত্র:
১. বাঁধ ভেঙেছে বাংলা ব্লগ: http://tinyurl.com/3qw7q84
২. Best Blog: http://thebobs.dw-world.de/en/nominations/?cat=1 
. Best Use of Technology for Social Good: http://thebobs.dw-world.de/en/nominations/?cat=8 
৪. Reporters Without Borders Award: http://thebobs.dw-world.de/en/nominations/?cat=10