Saturday, March 26, 2011

হলুদ সাংবাদিকতা!

মুক্তিযুদ্ধ নিয়ে কিছু লেখা পড়ে ঝিম মেরে থাকি। যেসব সংলাপ বা রগরগে বর্ণনা থাকে আদৌ কী সত্য, নাকি..., ধন্ধে পড়ে যাই! অনেক ঘটনা পড়ে আমার মনে হয় লেখক সাহেব মনের মাধুরী মিশিয়ে একটা মশলাদার চানাচুর পরিবেশন করেন। আজ এর প্রমাণ হাতে হাতে পেলাম...।

আজ ইত্তেফাকের বিশেষ আয়োজনে একজন নৌ-কমান্ডোকে নিয়ে লেখা পড়ে হাসব না কাঁদব এখনও ঠিক করে উঠতে পারিনি। এই নৌ-কমান্ডোর নাম ফজলুল হক ভূঁইয়া, যদিও তাঁর নাম দেয়া হয়েছে মোঃ ফজলুল হক!
এই মানুষটাকে নিয়ে আমি কিছু কাজ করেছিলাম [১] [২] [৩] [৪]। অনেকবারই আমার সঙ্গে কথা হয়েছে কিন্তু তাঁর মুখে ইত্তেফাকের এই সব আজগুবি তথ্যের লেশমাত্রও পাইনি! ইত্তেফাকের এই লেখার ছত্রে ছত্রে ভুল, আমি অজস্র ভুল তথ্য ধরিয়ে দিতে পারি কিন্তু শব্দের অপচয় করতে আলস্য বোধ করছি। পন্ডশ্রম না-করে কেবল একটা বিষয়ই উল্লেখ করি:
ইত্তেফাক লিখেছে (ফজলুল হক ভূইয়া বলছেন): "...১৯৭১ সন, আমি তখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ২য় বর্ষ (সম্মান) শেষে সাবসিডিয়ারি পরিক্ষার্থী..."। 

সত্য ঘটনা হচ্ছে, এই মানুষটা নিরক্ষর!


ফযু ভাই মানুষটা আজই ২৬ মার্চ এক অনুষ্ঠানে ছিলেন কিন্তু এটা পড়ার পর এই বিষয়ে আলাপ করার জন্য আমি আর তাঁকে খুঁজে পাচ্ছিলাম না। মানুষটার তো আর ফোন নেই যে ফট করে ফোন দিয়ে খুঁজে বের করে ফেলব। অবশেষে রাতে মানুষটাকে পাওয়া যায়।
video


সহায়ক সূত্র:
১. অন্য রকম বিজয় দিবস: http://www.ali-mahmed.com/2010/12/blog-post_16.html
২.  নৌ-কমান্ডো ফজলুল হক ভূঁইয়া, এক: http://www.ali-mahmed.com/2010/06/blog-post_4596.html
৩. নৌ-কমান্ডো ফজলুল হক ভূঁইয়া, দুই: http://www.ali-mahmed.com/2009/04/blog-post_18.html
৪. নৌ-কমান্ডো ফজলুল হক ভূঁইয়া, তিন: http://www.ali-mahmed.com/2009/04/blog-post_22.html