Saturday, August 13, 2011

সাম্রাজ্য

­
আমেরিকার সাউথ ডাকোটার ছোট্ট একটি শহর, স্কেনিক। মাত্র ৪৬ একর! শহরটি যাত্রা শুরু করেছিল ১৯০৬ সালে! এন্টিক একটা শহর! ঐতিহ্যবাহী...।
এই শহরটি বিক্রি হবে। এই শহরে আছে একটি গ্যাস স্টেশন. একটি সেলুন (সামাজিক মেলামেশার স্থান), একটি জেলখানা, একটি স্টেশনারি শপ...।
এরা এদের নিজস্ব সাইটে বিস্তারিত জানাচ্ছে [১]:

"Overview of Longhorn Enterprises, LLC various properties INCLUDED IN THE SALE:
46-Acres (approximately 12 acres in town-lots & 34 acres surrounding) U.S Post Office Land Lease…..Longhorn Fuel & Food Convenience Store, World Famous Longhorn Saloon, Very Large Dance Hall with basketball court, Large Museum with knotty pine interiors, Bunkhouse sleeps 8-10, 2 freestanding Retail Stores, Historic Train Depot, One Working Jail, One Abandoned Historic Jail, Many Out-Buildings, Residence Home, Residence Modular Home.
(http://buyscenicsd.com)

এই আস্ত শহরটা বিক্রি হবে ৭ লাখ ৯৯ হাজার ডলারে। পানির দামে! বাংলাদেশের অনেক গ্রামেও এখন ৪৬ একর জমি আনুমানিক ছয় কোটি টাকায় পাওয়া দুস্কর। আমাদের দেশে অতি সাধারণ জায়গাতেও এক শতক জমির দাম ৫ লাখ!
আমার তো মনে হয় এখন এই সময় চলে এসেছে, যেসব দেশে বিপুল জায়গা আছে সেসব দেশ কিছু অংশ আমাদের মত ঘনবসতিপূর্ণ দেশের কাছে বিশেষ শর্তে বিক্রি করবে বা লিজ দেবে। কোন দেশের নাকউচা ভাব থাকলে তার সীমানা নির্ধারণ করে দেবে।
 
ছবি ঋণ: http://buyscenicsd.com

পূর্বে আমি যে কথাটা জোর দিয়ে বলতাম, কচ্ছপের মত শেষ সময় পর্যন্ত দেশের মাটি কামড়ে পড়ে থাকব কিন্তু আজ আর সেই গলার জোর নাই। এখন মাথায় কেবল ঘুরপাক খায় কোথাও পালিয়ে যেতে হবে যত দ্রুত সম্ভব। বেদনার সঙ্গে বলতে হয়, দাঁড়াবার মত জায়গা দেশে ক্রমশ কমে আসছে। তার উপর আমার মত দলছুট একজন মানুষের এখানে কী কাজ!

শহরটা আমার পছন্দ হয়েছে। কিন্তু কেবল দুইটা কারণে কিনব না।
এক: এটা কেনার মত টাকা আমার নাই :)
দুই: দেশটা আমেরিকা :(

সহায়ক সূত্র:
১. scenic: http://buyscenicsd.com

No comments: