Tuesday, July 13, 2010

কুইজ প্রতিযোগিতা

পত্রিকাওয়ালা বিভিন্ন কুইজের আয়োজন করে থাকে। আমাদের যেহেতু ছাপার অক্ষরের প্রতি অগাধ বিশ্বাস তাই তারা যা বলেন আমরা চোখ বুজে বিশ্বাস করি, অনুকরণ করি। পত্রিকার দেখাদেখি একটা কুইজের আয়োজন করলে খুব একটা দোষের হবে বলে মনে হয় না।
একটা পত্রিকার থাকে বেসুমার টাকা। তারপরও এরা কোন কুইজ প্রতিযোগিতায় ১০০ টাকার পুরস্কার ঘোষণা করে। মন ভালো থাকলে ২০০ টাকা।

এঁদের তুলনায় আমি কিছুই না। আমি খুশি হতাম কুইজের পুরস্কার হিসাবে দুইটা বাদাম দিতে পারলে। কিন্তু ওপথ মাড়াচ্ছি না। কারণ এমনিতেই আমার দুর্নামের শেষ নাই বিধায় নতুন করে দুর্নাম কামাতে চাই না বলে! 
সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে যিনি জিতবেন তিনি পাবেন নগদ ২০০ টাকা। যাদের নগদ টাকার প্রতি মোহ নাই তাঁদের জন্য অন্য অপশন আছে। আস্ত মুরগীর রোস্ট, কয়লার আঁচে ঝলসানো (এটার সমস্যা হচ্ছে, কষ্ট করে এসে খেয়ে যেতে হবে এবং এটাও কথা দিচ্ছি ওই আস্ত রোস্টে আমি ভাগ বসাব না। কেবল তাকিয়ে থাকব।)।
তো, হয়ে যাক একটা কুইজ প্রতিযোগিতা। কইনছেন দেহি...

এই ছবিতে তিন বালিকা এক পাশে, অন্য বালিকা অন্য পাশে। আলাদা। কেন? 
এখানে অনেকগুলো সূত্র দেয়া হয়েছে। এখান থেকেই বেছে নেয়া যাবে সঠিক উত্তরটা। কেউ যদি মনে করেন সঠিক উত্তরটা এখানে নাই তিনি ইচ্ছা করলে তাঁর সঠিক উত্তরটা এখানে যোগ করতে পারবেন।

ক. তিন বালিকারই কি হাতের ল্যাপটপটা বেশি দামি, একাকী বালিকাটার কম দামি?
খ. তিন বালিকারই হাতের ল্যাপটপ কি কম দামি, একাকী বালিকাটির বেশি দামি?
গ. ল্যাপটপ কেবল মেয়েরাই ব্যবহার করে। ভয়ে ভয়ে আছি, কোন দিন না দেখি মেয়েরা...ব্যবহার করা শুরু করে দিয়েছে। ল্যাপটপ কেবল মেয়েরাই ব্যবহার করে এটা বিস্মিত হওয়া কোন এক বালক ভুলে ফাঁকা জায়গায় চলে এসেছিল। তাকে কি ফটো-ব্লাস্টার দিয়ে উড়িয়ে দেয়া হয়েছে?
ঘ. তিন বালিকার নামের আদ্য-প্রথম অক্ষর কি একই?
ঙ. তিন বালিকার হাইহিল জুতার উচ্চতা কি একই?
চ. তিন বালিকা কি ভাল রকম বাঁকা হতে পেরেছে?
ছ. তিন বালিকার ফ্যাশন ডিজাইনার কি একজনই?
জ. নাকি ছবিতে বিশেষ কোন লোগো দৃশ্যমান হওয়া প্রয়োজন?

*ছবি ঋণ: প্রথম আলো