Tuesday, June 22, 2010

জয় হোক বাংলা ভাষার, বাংলা ব্লগিংয়ের, বাঙালির

আজ (২২.০৬.১০) আমি বেস্ট অফ দ্যা ব্লগস (ববস) এর যে সেরা বাংলা ব্লগ পুরষ্কারটি গ্রহণ করলাম, এটা কেবল আমার নিজের অর্জন নয়, সমগ্র বাংলা ব্লগারদের অর্জন। আমাদের সবার অর্জন। এখানে আমি আলী মাহমেদ কেউ না। আমি সারা বিশ্বের সামনে নিজের ভাষাকে তুলে ধরতে পেরেছি, আমার জন্য এটাই সবচেয়ে আনন্দের। এমন দিনে মরতেও সুখ...।

*প্রতিবেদন: ডয়চে ভেলে: http://ht.ly/21Z7s  
** রেডিও প্রতিবেদন: ডয়চে ভেলে: http://tinyurl.com/29x9lvc

***অন্যত্র একটা মন্তব্য করেছি। লেখাটা এখানে থাকার প্রয়োজন বোধ করছি বিধায় এই লেখার সঙ্গে জুড়ে দিচ্ছি: ইউনেসকোর তথ্য অনুযায়ী, বিশ্বের ছয় হাজার ভাষার মধ্যে প্রায় আড়াই হাজার ভাষা হারিয়ে যাচ্ছে।
লাটভিয়ায় ‘লিভোনিয়ান’ ভাষায় কথা বলেন এমন একজনই মাত্র জীবিত আছেন, তিনি মারা গেলে সেই ভাষারও মৃত্যু হবে। এটা ২০০৯ সালের কথা, এরিমধ্যে তিনি মারা গেছেন কিনা আমি জানি না।
আলাস্কার ‘আইয়াক’ ভাষা জানা শেষ ব্যক্তিটি মারা যান ২০০৮ সালে। তাঁর সঙ্গেই মৃত্যু হয় ‘আইয়াক’ ভাষার।

যে আড়াই হাজার ভাষা এই গ্রহ থেকে হারিয়ে যাচ্ছে তার মধ্যে আমাদের বাংলা ভাষাও থাকতে পারত কিন্তু আমাদের অপার সৌভাগ্য আমাদের বাংলা ভাষা যে কেবল টিকেই আছে এমন না, আছে সদর্পে, সীমাহীন গৌরবে!
বাংলা নামের আমাদের মায়ের ভাষা- এটা তো আর এমনি এমনি হয়নি, কেউ আমাদেরকে এটা মুফতে-দানে দেয়নি। এর জন্য আমরা কেবল দিনের-পর-দিন, মাসের-পর-মাস, বছরের-পর-বছর ধরেই লড়াই করিনি; লড়াই করেছি যুগের-পর-যুগ ধরে!
এই দেশের অসংখ্য সেরা সন্তান তাঁদের রক্ত অকাতরে বিলিয়ে গেছেন আমাদের জন্য। আমাদের কালির সঙ্গে মিশে আছে তাদের রক্ত। জান্তব স্বপ্ন নামের সেই মানুষগুলোর অনেকেই আজ নেই কিন্তু তাদের মায়াভরা সুশীতল ছায়া ছড়িয়ে আছে আমাদের মাথার উপর।
তাঁদের ছায়ার পাশে যখন আমার মত অভাজন দাঁড়াই তখন নিজেকে কী ক্ষুদ্র, লজ্জিতই না মনে হয়। নতচোখে স্তব্ধ হয়ে দাঁড়িয়ে না থেকে কোন উপায় থাকে না।

আমরা যারা ওয়েবসাইটে লেখালেখি করি তাঁদের প্রতি প্রিন্ট মিডিয়ায় কী তাচ্ছিল্য! যেন এরা একেকজন চলমান জ্ঞানের ভান্ডার হয়ে বসে আছেন। এঁরা হাটেন পা ফাঁক করে, বড়ো সাবধানে- জ্ঞান গড়িয়ে পড়বে এই ভয়ে।
কিন্তু এটা আমাদের সবার বিজয়, ওয়েবসাইটে লেখালেখির সুবাদে আন্তর্জাতিক একটা পরিমন্ডলে এই প্রথমবারের মতো বাংলা ভাষা দাঁড়িয়েছে দানবীয় শক্তি নিয়ে।

আমি হয়তো ভাল করে আমার দায়িত্ব পালন করতে পারিনি কিন্তু আমার আন্তরিক বিশ্বাস, অন্য একজন চমৎকার করে পারবেন।
আমি স্বপ্ন দেখি, আমি হয়তো থাকব না কিন্তু আমার স্বপ্ন থেকে যাবে। আমার গলিত শব থেকে জন্ম নেবে সত্যিকার একজন দুর্ধর্ষ যোদ্ধা। যে যোদ্ধা বাংলা ভাষা নামের তরবারী দিয়ে সমস্ত অন্ধকার ফালাফালা করবেন, কাঁপিয়ে দেবেন এই গ্রহটাকে। আমি সেই মানুষটার জন্য অপেক্ষায় আছি...।

ভাল থাকুন। বাংলা ভাষার জন্য, অভাগা এই দেশমার জন্য অহেতুক একগাদা ভালোবাসা-আবেগ-মমতা নিয়ে...।
সবাইকে অশেষ ধন্যবাদ।