Search

Saturday, December 4, 2010

ডেইলি স্টার, ঠাকুর ঘর, কলা, পিৎসা...

ঠাকুর ঘরে...কলা খাই না, এই সব এখন আর চলে না। যুগটা আধুনিক, বাতচিতও আধুনিক। এখন হবে, বাবুর ঘরে...পিৎসা খাই না।

'চোর কে দাড়ি মে তিনকা'- এটার আক্ষরিক অনুবাদ করলে দাঁড়াবে, চোরের দাড়িতে শলাকা। সহজটা মিলিয়ে করলে দাঁড়াবে 'চোরের মার বড়ো গলা'। 

ইউনূস সাহেবকে নিয়ে যে অভিযোগটা উত্থাপন করা হয়েছে এটা গতকাল প্রথম আলো এবং ডেইলি স্টার পত্রিকায় ছাপা হয়নি, আজ ছাপা হয়েছে। গতকাল কেন ছাপা হয়নি এই নিয়ে আমার এই লেখায় যা [১] লিখেছিলাম, এখন দেখছি এই মত পরিবর্তন করা আবশ্যক। কারণ ডেইলি স্টার এর একটা ব্যাখ্যা দিয়েছে:
"The Daily Staris publishing this story a day late. For that, we owe an explanation to our readers. The news was extremely important in that it dealt with an institution and a person who brought the highest honour and accolade for Bangladesh. We seriously read the story that was released by a news agency. This newspaper wanted to verify the allegations and get an explanation from the organisation that stands accused. Moreover, this newspaper wanted to read the documents available and be sure about what has been levelled against the person and the organisation. What we have found is interesting. The allegations have been made and reported, not the answers."  [২]

ভাল-ভাল! এদের ব্যাখ্যা জেনে আমি পুরা থ! ইউনূস সাহেব নবেল লরিয়েট বলে তাঁর বিরুদ্ধে কারও কোন অভিযোগ থাকবে না! এই অভিযোগ বিষয়ে যেটা বলা চলে, এখানে এটা মূখ্য আলোচ্য বিষয় না ইউনূস সাহেব আদৌ অপরাধ করেছেন, কি করেননি। বিষয়টা হচ্ছে, তাঁর বিরুদ্ধে একটা অভিযোগ উত্থাপন করা হয়েছে এবং এর পক্ষে যেসব চিঠি চালাচালি করা হয়েছে তাঁর সংযুক্তিও দেয়া হয়েছে। ইউনূস সাহেব কালো, না ভালো এটা না বললেও আন্তর্জাতিক এই খবরটা পত্রিকায় আসবে এটাই সাধারণ পাঠকের প্রত্যাশা। ডেইলি স্টার-প্রথম আলো-পিৎজা হাট-আক্কু চৌধুরী-মুক্তিযুদ্ধের চেতনা সবগুলোই একই কারখানা থেকে বের হয়! ৮০০ পয়সা দিয়ে প্রথম আলো এই কারণে কেনা হয় না কেবল মতিউর রহমানের বাকোয়াজপনা শোনার জন্য।

আর ইউনূস সাহেব ঈশ্বর না যে তাঁর বিরুদ্ধে কোন কথা চলে না! ইউনূস কোন ছার, এই গ্রহে ঈশ্বরের বিরুদ্ধেও মামলা করা যায়। সেই মামলা কোর্ট গ্রহণও করেন। ঈশ্বরের বিরুদ্ধে সমনও জারী হয় কিন্তু ঈশ্বরের বিরুদ্ধে নোটিশ জারি বাস্তবায়িত করা সম্ভব হয় না বলে (ঈশ্বরের কোন আবাসিক ঠিকানা নাই বিধায়) আলোচ্য মামলা অচল হয়ে পড়ে।
"রুমানিয়ার এক আদালত, একজনের খুনের দায়ে পাভেল মির্চার ২০ বছরের সাজা হয়েছিল। কিন্তু ভদ্রলোক বেঁকে বসলেন, পাল্টা মামলা করলেন।
তিনি একা এই সাজা ভোগ করতে রাজি নন। তার এককথা, এই খুনের জন্য আমি একা দায়ি নই, সমান দায়ি ঈশ্বরও।
পাভেল মির্চার বক্তব্য, ব্যাপ্টিজমের সময় ঈশ্বরের সঙ্গে অন্য খ্রিষ্টানদের মতই আমারও চুক্তি হয়েছিল, তিনি আমাকে সমস্ত অশুভ কাজ থেকে বিরত রাখবেন। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। শয়তান জয়ী হয়েছে। ঈশ্বর আমার সঙ্গে চুক্তিভঙ্গ করেছেন বিধায় ঈশ্বরের বিরুদ্ধে চুক্তিভঙ্গের মামলা করেছি।
ভয়াবহ সমস্যা দেখা দিল। বাদী মামলা করলে বিবাদীকে জানাতে হয়, সমন জারী করতে হয়। উকিলরা বিবাদী ঈশ্বরের নামে নোটিশ জারী করতে পারছিলেন না। তাদের বক্তব্য, অনেক চেষ্টা করেও আমরা ঈশ্বরের আবাসিক ঠিকানা খুঁজে পেলাম না বিধায় সমন জারী করা গেল না। ঠিকানা না-থাকার কারণে সমন জারী করা না গেলে, ঈশ্বরের বিচার করা যাবে কেমন করে? অতএব মামলা ডিসমিস।"

অনেকের কাছে এমন মামলা হাস্যকর-উদ্ভট মনে হতে পারে কিন্তু এখানেই হচ্ছে শেখাটুকু। কারও অভিযোগ ন্যায় কি অন্যায় সেটা পরের কথা কিন্তু তার অভিযোগ করার অধিকারটুকু কেড়ে নেয়ার অধিকার কারও নাই।
কেন যথাসময়ে এরা খবরটা ছাপায়নি প্রথম আলো অবশ্য এই নিয়ে কোন ব্যাখ্যায় যায়নি কিন্তু ডেইলি স্টার ব্যাখ্যা দিতে গিয়েই সব পন্ড করেছে। এরা সম্ভবত বিস্মৃত হয়েছে, এদের কাজ নিশ্চিত সূত্র উল্লেখ করে সংবাদ পরিবেশন করা, ন্যায়-অন্যায় নির্ধারণ করে দেয়া না। কারণ পত্রিকাওয়ালাদের কাজ জজগিরি করা না- আবার এটাও না, কারও ব্যক্তিগত বিষয়ে লম্বা নাক গলিয়ে দেয়া। 
ডেইলি স্টারের ভাব দেখে মনে হচ্ছে এমন, এরা জনে জনে, কানে কানে ফিসফিস করে বলছে, ইয়ে বুঝলেন, এটা কাউকে বলবেন না যেন..., বুঝলেন...। 
ডেইলি স্টার কোন মানুষ হলে বলতাম, কাছে আসেন, এক কানে ফুঁ দেই, দেখবেন অন্য কান দিয়ে কেমন চমৎকার বুদ্বুদ বেরিয়ে আসছে...।

সহায়ক লিংক:
১. ল্যাজটা...: http://www.ali-mahmed.com/2010/12/blog-post.html
২. ডেইলি স্টার: http://www.thedailystar.net/newDesign/news-details.php?nid=164574    

3 comments:

Anonymous said...

Daily star, ara nijeder kora gorte nejerai porese

আলী মাহমেদ - ali mahmed said...

:( @Anonymous

Anonymous said...

হাহাহা, মতিউর রহমান, ইনি বলেন দেশকে মার মত ভালবাসুন।অথচ মতিউর রহমানের মা পিজিতে দুই মাস ভর্তি ছিলেন। এই বানচোদ একদিনের জন্যও দেখতে যায় নাই