Sunday, September 12, 2010

জাফর ইকবাল, আলো-ছায়া

আমি আগেও লিখেছি, এই দেশে যে অল্প কিছু মানুষকে আমি পছন্দ করি তাঁদের মধ্যে ড. মুহম্মদ জাফর ইকবাল একজন। এই মানুষটার সঙ্গে কথা বলার আমার সুযোগ হয়েছে, আমার মনে হয়েছে ভান বিষয়টা তাঁর মধ্যে নাই। যেটা তাঁর অগ্রজ হুমায়ূন আহমেদের মধ্যে প্রবল। হুমায়ূন আহমেদ আপাদমস্তক একজন ভানবাজ!

জাফর ইকবালের আরেকটা বিষয় আমাকে অভিভূত করে সেটা হচ্ছে, ঢাকায় বসবাস করার লোভ তাঁর নাই অথচ ইচ্ছা করলেই মানুষটার ঢাকায় থাকতে পারেন। এই দেশের সুশীলরা ঢাকায় বসবাস করার জন্য পারলে তাদের আত্মা বিক্রি করে দেন। পারলে প্রিয় মানুষকে কারও বিছানায় তুলে দেন। না-না, হইচই করার কিছু নাই- বিবাহ নামের বৈধতার মোড়কে। এই সুশীলরাই ঢাকাকে একটা মৃত্যুকূপ বানাচ্ছে [১], অচিরেই লক্ষ-লক্ষ মানুষের হত্যাকারীর খাতায় এরা নাম লেখাবে। 
এই মানুষটার প্রতি মুগ্ধতার আরও কারণ আছে। ১০ টাকার মধ্যে মুক্তিযুদ্ধের যে ক্ষীণবপু যে বইটা বের করেছেন [২] এটা একটা অসাধারণ কাজ হয়েছে এতে অন্তত আমার কোন সন্দেহ নেই।

আবার আমি এটাও মনে করি, প্রিয় মানুষের সব কিছুতে লাফাতে হবে এমন না। জাফর ইকবালের অনেক বিষয় আবার আমার পছন্দ না। ৭১ সালে সমস্ত দেশ যখন যুদ্ধে উত্তাল তখন এঁরা দু-ভাই পালিয়ে পালিয়ে বেড়িয়েছেন। কেন জাফর ইকবাল যুদ্ধে গেলেন না এর উত্তর তিনিই ভাল দিতে পারবেন কিন্তু কাজটা অমর্যাদার, লজ্জার!
হরতাল নিয়ে তাঁর ভাবনা হাস্যকর [৩]! মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি নামে যে দল চকচকে মোড়কে মুড়িয়ে 'লেবেনচুষ' বিক্রি করে, জাফর ইকবাল অন্যদের মত এই বিষয়টা গুলিয়ে ফেলেন।
যাই হোক, মানুষ দেবতা না তাই তাঁর সব কিছুই নিখুঁত হবে এমনটা আশা করা সমীচীন না। দেখা প্রয়োজন যেটা, একজন মানুষের কতটা পচন ধরেছে...।

তাঁর লেখার চোর্যবৃত্তি  নিয়ে গুরুতর আপত্তি উঠেছে [৫] । আমি জাফর ইকবালের সমস্ত লেখা পড়িনি বলে মন্তব্য করা থেকে বিরত থাকলাম। এর সদুত্তর দিতে পারবেন জাফর ইকবাল এবং ডিউক জন।
তদুপরি আমি মনে করি, এই পোড়া দেশে জাফর ইকবালের মত লোকই বা কোথায়? অন্তত তাঁর অগ্রজ হুমায়ূন আহমেদের [৬] মত দু-নম্বর তো আর না...। 

সহায়ক লিংক:
১. মৃত নগরী, ঢাকা: http://www.ali-mahmed.com/2010/06/blog-post_06.html
২.কুর্নিশ করি হে স্বপ্নবাজ: http://www.ali-mahmed.com/2009/03/blog-post_27.html
৩. হরতাল: http://www.ali-mahmed.com/2007/06/blog-post_3914.html
৪. পক্ষপাতদুষ্টতা: http://www.ali-mahmed.com/2007/06/blog-post_8885.html
৫. ডিউক জন: http://dukejohndj.blogspot.com/2010/08/blog-post_25.html
৬. হুমায়ূন আহমেদ: http://www.ali-mahmed.com/2010/09/blog-post_09.html 

5 comments:

mutasim said...

আমার সায়েন্স ফিকসন এর হাতে খড়ি হয় জাফর ইকবালের বই দিয়ে........এখন পর্যন্ত সায়েন্স ফিকসন লেখক হিসাবে তিনি আমার সবচে বেসি পছন্দের...........

তবে তার যে জিনিসটা সবচে বেসি খারাপ লাগে.....টা হচ্ছে ....
তার একচোখা চুসিলপনা.....


আগে তার লিখা গুলো খুব ভালো লাগতো..... বিশেষ করে তার লিখা গুলোতে যে আবেগ থাকতো......যে আশা থাকতো... সম্পূর্ণ অন্যরকম লাগতো তার লিখা......
কিন্তু ইদানিং ভালো লাগে না.....হয়তো তার এক চোখা নীতির কারণে......

আর আরেকটা কথা....আপনি তার ঢাকায় আসার নির্লোভের কথা বললেন.....
তিনি প্রথমে ঢাবির শিক্ষক হবার জন্য এপলাই করেছিলেন....কিন্তু সেখানে রাজনৈতিক কারণে তার নিযোগ হয় নি.......
আর একটা সময় পর মানুষ আর তার শিকর চেন্জ করে না.......যার কারণে প্রফেসর হবার পর নর্থ সাউত্ ইউনি তাকে ভিসির অফার দেওয়ার পর ও তিনি আসেননি......

।আলী মাহমেদ। said...

"তিনি প্রথমে ঢাবির শিক্ষক হবার জন্য এপলাই করেছিলেন....কিন্তু সেখানে রাজনৈতিক কারণে তার নিযোগ হয় নি.......
আর একটা সময় পর মানুষ আর তার শিকর চেন্জ করে না.......যার কারণে প্রফেসর হবার পর নর্থ সাউত্ ইউনি তাকে ভিসির অফার দেওয়ার পর ও তিনি আসেননি......"

এটাই আমি বলতে চেয়েছিলাম, ইচ্ছা করলেই তিনি ঢাকা থাকতে পারেন...। @mutasim

The Feel said...

তার পরো উনি শ্রদ্ধার যোগ্য। কারন কোন মানুষই সব বুঝে না, তা সে যতো বড় মানুষই হোক!

পজিটিভ ভাবে লেখার জন্য ধন্যবাদ।

The Feel said...

তার পরো উনি শ্রদ্ধার যোগ্য। কারন কোন মানুষই সব বুঝে না, তা সে যতো বড় মানুষই হোক!

পজিটিভ ভাবে লেখার জন্য ধন্যবাদ।

।আলী মাহমেদ। said...

আপনার সঙ্গে সহমত।
কোন মানুষই ভুলের ঊর্ধ্বে না। হলে তিনি আর মানুষ থাকবেন না দেবতা হয়ে যাবেন। পোড়া এই দেশে জাফর ইকবালের মত মানুষ বিরল! @The Feel