Wednesday, July 28, 2010

অতিথি নারায়ন

সচরাচর চট করে আমি মুগ্ধ হই না। আবার মুগ্ধ হওয়ার মত কিছু দেখলে হাঁ করে তাকিয়ে থাকি! তখন কেউ কেউ বলে বসেন, গেরাম থিক্যা আইছেন নাকি? 
আমি মাথা নাড়ি, জ্বে। 
পিঠে গ্রাম্য ছাপ লাগা নিয়ে আমার মধ্যে উল্লেখ করার মত বিকার দেখা যায় না। আনন্দটাই বড়ো, ছাপ দিয়ে কী করব! আর আমি তো গ্রাম-গ্রাম টাইপের একটা জায়গাতেই বড়ো হয়েছি, এখনও থাকি। জায়গাটা ছেড়ে যাওয়ার গোপন কোন ইচ্ছাও আমার নাই। তাই শরীর থেকে এখনও সরষে তেলের গন্ধটা পুরোপুরি যায়নি!

একটা অতিথিশালা দেখে আমার মুগ্ধতা কাটে না, কাটবে বলে এই দুরাশাও করি না। আজকাল এই যান্ত্রিক যুগে অতিথিশালা কোথায়? সেই রাজাও নেই, বাদশাও উধাও। কার দায় পড়েছে অতিথিসেবা করার। আমরা আজ ভুলতেই বসেছি অতিথি নারায়নেরই আরেক রূপ, অতিথি নারায়ন। কিন্তু ব্যতিক্রম কোথাও-না-কোথাও থাকেই, হোক দু-একটা, তাতে কী আসে যায়!

দিন-রাত নেই, হলিডে-উইকএন্ড নেই, সাবমেরিন ক্যাবেল কাটা-ফাটা নেই; আনুমানিক ৩০০ অতিথি একটা ওয়েব-সাইটে অবস্থান করতে থাকেন, করতেই থাকেন; ছাড়াছাড়ি নাই। কী এক বিচিত্র কারণে দরোজা বন্ধ করেই এরা আসা-যাওয়া করেন। লগ-ইন এর নামে প্রকাশ্যে আসার তকলিফ করতে চান না!
তবে আমি খানিকটা ভয়ে ভয়ে থাকি অতিথিদের পদভারে না এই সাইটটা খানিকটা কাত হয়ে যায়। যেমনটা ঢাকাকে নিয়ে আমার উদ্বেগের শেষ নাই, কোনদিন না ঢাকা হুড়মুড় করে ধসে পড়ে।
সত্যি এ যুগে এমন অতিথিপরায়ণ-অতিথিপরিচর্যা-অতিথিবৎসল-অতিথিসৎকার-অতিথিসেবা-অতিথিশালা বিরল! এ অভূতপূর্ব, এ অভাবনীয়!

5 comments:

সুব্রত said...

অসময়ে মেহমান
ঘরে ঢুকে বসে যান।
বোঝালাম, ঝামেলার
যতগুলো দিক আছে।
হেসে তিনি বললেন,
'ঠিক আছে, ঠিক আছে।'

ভাল কথা, মেইল পেয়েছেন?

ছড়া: সুকুমার বড়ুয়া

।আলী মাহমেদ। said...

মেইল পেয়েছি। খানিকটা অবসর হয়ে উত্তর দিচ্ছি।


"ভাল কথা, মেইল পেয়েছেন?

ছড়া: সুকুমার বড়ুয়া"
'ভাল কথা, মেইল পেয়েছেন?' এটাও কি সুকুমার বড়ুয়ার ছড়ার অংশ... :) @সুব্রত

সুব্রত said...

"এটাও কি সুকুমার বড়ুয়ার ছড়ার অংশ... :)"
:D
এই একই রসিকতা ক'দিন আগে একজনের সঙ্গে করেছি, প্রসঙ্গটা ভিন্ন ছিল যদিও। তখন ভাবিনি যে, সেটা বুমেরাং হয়ে আমার কাছেই ফিরে আসবে! :)

বেলাল said...

এইটা নতুন কিসু না হেরা সব পারে,হেরাই ভাস্করদার লেহা তারে না জিগাইয়া তার আইডি নিজেরা বেবার কইরা পোষ্টের লেহা বদলাইয়া দিছিল

।আলী মাহমেদ। said...

হতে পারে, আমার জানা নাই। @বেলাল