Search

Friday, March 26, 2010

শাবাশ বীরপুরুষ, তোমাদের লাল সেলাম!

আমাদের দেশের আইন প্রয়োগকারী সংস্থার লোকজনরা এখন দুর্ধর্ষ কাজ দেখাচ্ছেন। তাঁদের লাল সেলাম জানাই। আমি এই সব সেরা সন্তানদের পায়ের ধুলি নেয়ার জন্য হণ্যে হয়ে খুঁজছি।

এখানকার ইউএনও সাহেবের নির্দেশে আর্মি-র‌্যাব ব্যতীত সমস্ত আইন প্রয়োগকারী সংস্থা গতকাল ঝাপিয়ে পড়েছে রেল স্টেশনে। ট্রেন থেকে রাজস্ব ফাঁকিবাজদের পাকড়াও করছে। ভাল! আবারও সেলাম!




আহারে, আমাদের বীরপুরুষ! এই দুর্ধর্ষ মহিলা চোরাকারবারীর বিরুদ্ধে কত্তো-কত্তো ইউনিফর্মধারী বীর, ইউএনও নামের প্রথম শ্রেণীর কর্মকর্তা। অন্য ইউনিফর্মধারীর কথা না-হয় বাদ দিলাম কিন্তু ইউএনও সাহেব যখন বলছেন এই মহিলা ভয়ংকার পাজি সে অবশ্যই ভয়ংকর পাজি।
আমরা না-হয় তেমন নেকাপড়া করিনি কিন্তু ইউএনও নামের এই প্রথম শ্রেণীর কর্মকর্তাই তো আমাদের সত্যায়িত করার বিপুল ক্ষমতা রাখেন। কে জানে, কবে আবার এই নিয়মটাই না চালু হয়, লেখকের সার্টিফিকেট দেবেন ইউএনও সাহেবদের মত লোকজন!

এই মহিলার কাছে সামান্য কিশমিশ পাওয়া গেছে। আইন প্রয়োগকারী সংস্থার অভিযোগ, এই মহিলা চোরাকারবারী, এই কিশমিশ ভারতীয়। কী সর্বনাশ! কী ভয়ংকর!!
এই মহিলাকে ইউএনও সাহেবের নির্দেশে কেবল বেঁধেই রাখা হয়েছে। শত-শত বীরপুরুষ দাঁড়িয়ে এই তামাশা দেখেছেন!
একে শূলে চড়াবার আয়োজন করা প্রয়োজন ছিল। মন্দ ভাগ্য, এই মহিলার শূলে চড়াবার ব্যবস্থাটা এখানেই করা হয়নি! হলে বেশ হতো, গোল হয়ে দাঁড়িয়ে আরও মজার তামাশাটা সবাই দেখতে পারতেন।

আমি এই বাহাসে-কুতর্কে যাব না যে এই মহিলা চোরাকারবারী কি না?
এই মহিলাকে রেল স্টেশনে না আটকে সীমান্ত পার হওয়ার সময় বমাল আটকালে আমি না-হয় মেনে নিতাম এই মহিলা চোরাকারবারী। কিন্তু এখানে এই কিশমিশের গায়ে লেখা নাই এটা ভারতীয় কিশমিশ। ভারত থেকে বাংলাদেশে কিশমিশ আমদানী করলে ফাঁসি হয় এমন আইনও নাই! কোনটা আমদানী করা কিশমিশ, কোনটা চোরা-চালানের এটা এরা বোঝেন কেমন করে?
এই কিশমিশ নিজেই আমাদের আইন প্রয়োগকারী সংস্থার কাছে হিন্দিতে বাতচিত করেছে বলে আমার মনে হয় না, 'ম্যায় হিন্দুস্তানী কিশমিশ হু, মুঝে ইয়ে আওরাত নে...'। বাহ, বেশ তো, কিশমিশ নিজেই এদের সঙ্গে বাতচিতে জড়িয়ে পড়ে!

এখন আপনিই যদি আমার কাছে গোঁ ধরে বসেন হালুয়া খাব এবং হালুয়া বানাতে গিয়ে বাজার থেকে কিশমিশ আনার পথে কি আমাকেও আইন প্রয়োগকারী সংস্থা আটকে ফেলবে, ব্যাটা তুই চোরা-কারবারী?

তদুপরি আমি এই মহিলার প্রতি তীব্র নিন্দা জানাই সরকারের বিপুল রাজস্ব ফাঁকি দেয়ার জন্য। ধন্যবাদ জানাই আমাদের আইন প্রয়োগকারী সংস্থার লোকজনকে যারা সরকারের বিপুল রাজস্ব রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যেতে গিয়ে এই মহিলাকে প্রায় উলঙ্গ করে ফেলেছেন, পুরোটা করেননি।

এইবার আমি ছোট্ট একজন রাজস্ব ফাঁকিবাজের কথা বলব। পারটেক্স গ্রুপের 'মাম' নামের মিনারেল ওয়াটার চেনেন না এটা নিশ্চয়ই কেউ বলবেন না। 'মাম'কে বলা হতো 'মিনিস্টার ওয়াটার' কারণ মিডিয়ায় আমাদের মিনিস্টার বা হোমড়া-চোমড়া কাউকে দেখালেই টেবিলে মামের বোতল চোখে না-পড়ে উপায় ছিল না।
যাই হোক, তো এই পারটেক্স গ্রুপের সাবেক সাংসদ এম, এ, হাশেম ২০০৫ সালে সাড়ে ৫ কোটি টাকা দামের রোলস রয়েস গাড়ি দেশে আনেন। লিখিত ঘোষণা দেন, এটার মূল্য মাত্র সাড়ে ৪ লাখ টাকা। তিনি ঘোষণাপত্রে লিখিত আকারে এই গাড়িটিকে স্ক্র্যাপ, বাতিল দেখান এবং এই গাড়িটিরই দুইটা দরোজা পরে আলাদা করে, স্ক্র্যাপ দেখিয়ে নিয়ে আসেন!
পরবর্তীতে হাসেম সাহেবের এই রোলস রয়েসের কী গতি হলো এটা আমার জানা নাই।

আমাদের দুর্ধর্ষ আইন প্রয়োগকারী সংস্থার কাছে জানতে ইচ্ছা করে এই ছোট্ট রাজস্ব ফাঁকিবাজ
এম, এ, হাশেম সাহেবকে কি এক সেকেন্ডের জন্য হলেও কোমরে দড়ি বেঁধে আটকে রাখতে পরবেন?
স্যাররা, অপেক্ষায় আছি। আপনারা অবশ্যই পারবেন। গুড লাক!

*ছবি ঋণ: দুলাল ঘোষ