Tuesday, April 21, 2009

কেবল কেষ্ট বেটাই চোর...?

১৮ এপ্রিল ছিল আইনস্টাইনের মৃত্যু দিবস। আইনস্টাইনকে নিয়ে একটা লেখা দিয়েছিলাম। এই লেখাটার জন্য সু-লেখকদের ৫টা গ্রন্থের সহায়তা লেগেছিল।

এই দিনই আমাদের মুক্তচিন্তার (এদের দাবীমতে) দৈনিক, আইনস্টাইনকে নিয়ে 'নানা রঙের আইনস্টাইন' নামে একটা লেখা ছাপে। পড়ে ভাল লেগেছে কিন্তু আমি ভেবে ভেবে হয়রান হই, লেখাটার জন্য এদের কোন বইয়ের সহায়তা লাগেনি, একটা সোর্সেরও উল্লেখ নাই, প্রয়োজনও নাই! দুগগা-দুগগা! স্বয়ং স্বায়ম্ভুব-প্রথম মনু আর কী! চলমান তথ্যভান্ড (কাত করলেই গড়িয়ে পড়বে)!

এখন পত্রিকাওয়ালারা ঘটা করে ছাপে, আজ অনলাইন পাঠকসংখ্যা এত। প্রথম আলো ৬ লাখ ছাপলে যুগান্তর ছাপে ৭ লাখ!
অথচ Alexa Traffic-এ প্রথম আলো হচ্ছে ২৬৫৯, যুগান্তর ৯৬২৭, তাহলে ঘটনা কী? কিছুটা বোধগম্য হয় পত্রিকাগুলোয় একবার ক্লিক করলে। তাৎক্ষণিক রিফ্রেশ করলেই ধাঁ ধাঁ করে হিট বাড়ছে, একেকবার ৩০/ ৪০ করে। প্রথম আলোর তো জবাব নাই, সঙ্গে সঙ্গে রিফ্রেশ করলেও ৩০০ হিট।
জুয়েল আইচের যাদুকেও হার মানায়। আচ্ছা, হিট মানেই কী পাঠকসংখ্যা?

অতি উঁচুমার্গের একটা ওয়েব-সাইটে যখনই ক্লিক করি তখনই দেখি সদস্য ৮/ ১০ জন এবং অন-লাইনে আছেন ১২৫ জন! সব মিলিয়ে ১০০/ ১৫০ জন লেখক-পাঠক সর্বক্ষণ আইকার আঠার ন্যায় লেপ্টে আছেন, ছাড়াছাড়ি নাই। অথচ Alexa Traffic-এ সূচক দেখাচ্ছে ১,৬১,০০০!
এখন দেখছি, সদস্য ১০, অনলাইনে ৩৬৩; Alexa Traffic rank-এ সূচক দেখাচ্ছে: ৮০১৩৮।
এই সাইটটার সঙ্গে যদি সামহোয়্যারের তুলনা করি, সামহোয়্যারের সদস্য বা ব্লগার ৮১, অনলাইন বা ভিজিটর ১৫৩। আপাততদৃষ্টিতে মনে হবে সামহোয়্যার এই সাইটটার কাছে নস্যি। কিন্তু এলেক্সা বলে অন্য কথা। সামহোয়্যারের Alexa Traffic rank: ৫১৮৪!

সব দোষ কেষ্ট বেচারার, সেই চোর অন্যরা সব সাধু। কেষ্টর জন্য বড় মায়া হয়, বেচারা!