Friday, June 29, 2007

বাহরাম দেশের পাল্টিশিয়ান (!)

বাহরাম নামে এক দেশে (এটা ঠিক কোথায় মফস্বলে থাকার কারণে ম্যাপ যোগাড় করা সম্ভব হয়নি, যারা শহরে থাকেন দয়া করে ম্যাপে একটু চোখ বুলিয়ে নেবেন) অভাবনীয় এক কান্ড ঘটে গেল। ওই দেশের জনগণের হঠাৎ করে কী যে পাগলামী চাপল, দুম করে একটা সিদ্ধান্ত নিল, এইবার দেশ চালাবার নেতা ঠিক হবে অন্যভাবে। একটা বাংলা সাইটের ব্লগাররাই ঠিক করবে কে এই দেশের নেতা! জনগণরা কবে নাকি নিত্তি দিয়ে মেপে দেখেছে, ওই দেশের সব মন্ত্রীদের মগজ এক সঙ্গে করেও একটা তেলাপোকার ওজনও হয়নি।

যাই হোক, একেক করে প্রার্থীরা আসছেন। ১ম প্রার্থী ( কাঁদতে কাঁদতে): আমিই একমাত্র যোগ্যতা রাখি, আমি বাবা, অ বাবাগো কই গেলা গো। সব হারিয়েছি, আমার হারাবার আর কিছু নাই !

২য় প্রার্থী (ছলছল চোখে): হুঁ, বললেই হলো, আমি বুঝি আমার স্বামীকে হারাইনি!

৩য় প্রার্থী: (সুরমা চোখে): অনেকে ইজ্জত হারিয়েছে কিন্তু আমি একটা মুসলমান রাষ্ট্র হারিয়েছি। আমার মতো অভাগা আর কেউ নাই।

৪র্থ প্রার্থী: (কবিতার বই বগলে চেপে): হল্ট, বন্দুক এবং চামড়ার নলই সমস্ত ক্ষমতার উৎস। আমি আমার চামড়ার …(সেন্সর) নল হারিয়েছি। আমার চামড়ার …(সেন্সর) নল কে জানি একজন পেরেকে ঝুলায়া দিছে। আবার এক ফাজিল মন্তব্য করেছে, এইটা ক্যাকটাস নাকি? আমি বড়ই কষ্টে আছি!

৫ম প্রার্থী: (লাল পতাকা হাতে): আমাদের বাবা গর্দভ থুক্কু, গর্বাচেভ আমাদের আকুল পাথারে ভাসাই দিছে।

৬ষ্ঠ প্রার্থীকে নিয়ে বেশ খানিকটা জটিলতার সৃষ্টি হলো। ইনি হচ্ছেন বাংলা ভাই। কিন্তু ব্লগাররা মুক্তমনা, এরা বলল, থাকুক বাংলা ভাইও! বাংলা ভাই এসেই অবিকল একটি প্রাণীর মতো … করে উঠলেন ! ব্লগাররা ভয় চেপে আছে, এ যেভাবে লাফাচ্ছে ছাদে না মাথা ঠুকে যায়! শেষে বোমা-টোমা ফেটে ম্যাসাকার একটা অবস্থা হবে। এর তো পেশাবেও বোমার গন্ধ পাওয়া যায়! বাংলা ভাইকে অনেক কষ্টে শান্ত করা হলো।
বাংলা ভাই রাগে গরগর করে বললেন, তেনারা নাকি আবার ত্যাগ করেছেন, ছাতাফাতা, আমার বা…ছাল!

এদের ত্যাগের সঙ্গে আমার ত্যাগের কোন তুলনাই হয় না। আমি দাড়ি না-কামানোর জন্যই ধরা খাইছি, তবুও দাড়ি কামাই নাই! এইবার বাংলা ভাই ভেউভেউ করে কাঁদতে কাঁদতে নিজের পোড়া দাড়ি দেখিয়ে বললেন, আপনারাই বলেন এর চেয়ে বড় কোন ত্যাগ হয়?

শেষ খবর পাওয়া পর্যন্ত ব্লগারদের মিটিং চলছিল…।

No comments: